1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
May 19, 2024, 12:57 am
সর্বশেষ সংবাদ
রাজাদী চিনিশপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিভিন্ন অনিয়মের প্রতিবাদে মানববন্ধন নরসিংদীতে পৃথক বজ্রপাতের ঘটনায় মা-ছেলেসহ চারজন নিহত মাধবদীতে ট্রাক-সিএনজি সংঘর্ষে নারী নিহত নরসিংদী সদর ও পলাশে অনুষ্ঠিত হলো ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপ ঐতিহ্যের স্মারক রাজশাহী জেলা প্রশাসন ২৫২ বছরে পদার্পণ দেশসেরা এসএসসির ফলাফল নরসিংদীর নাছিমা কাদির মোল্লা হাইস্কুল এন্ড হোমস `মধ্যপ্রাচ্যের যুদ্ধে বাংলাদেশে এখনই প্রভাব পড়বে না’ চাকরির শুরু এবং শেষ দু’টোই হোক আনন্দময় সমন্বয়হীনতা আর কোন্দলে দুর্বল হয়ে পড়ছে বিএনপি মনোহরদী উপজেলা নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের নিয়ে মত বিনিময় সভা

সাংস্কৃতিক চর্চাকেন্দ্রের নামফলক ভেঙে গুড়িয়ে দিলেন ছাত্রলীগের সভাপতি শাওন

নিজস্ব প্রতিবেদক |
  • পোস্টের সময় Friday, January 26, 2024
  • 115 বার দেখা হয়েছে

নরসিংদীর শিবপুর সরকারি শহীদ আসাদ কলেজে উদ্বোধনের অপেক্ষায় থাকা ‘সাংস্কৃতিক চর্চাকেন্দ্র’ নামের এক সংগঠনের নামফলক ভেঙে গুড়িয়ে দেওয়ার অভিযোগ উঠেছে ছাত্রলীগের বিরুদ্ধে। বৃহস্পতিবার (২৫ জানুয়ারী) দুপুর ১২টার দিকে কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি শাওন খান একদল নেতাকর্মীকে নিয়ে শত শত শিক্ষার্থীর সামনেই সংগঠনটির নামফলক ভেঙে গুড়িয়ে দেন। ওই সংগঠনে কলেজটির বিভিন্ন বর্ষে পড়ুয়া দেড় শতাধিক শিক্ষার্থী গান-কবিতা-বিতর্ক চর্চা করে আসছেন।

কলেজ কর্তৃপক্ষ বলছে, একযুগ ধরে কলেজটির সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক সালাউদ্দীন মর্তুজা শিক্ষার্থীদের সাংস্কৃতিক বিকাশে কাজ করছেন। প্রতিবছর রবীন্দ্র-নজরুল জয়ন্তী, বর্ষবরণ ও বসন্তবরণ আয়োজনের পাশাপাশি তিনি নিয়মিতভাবে শহীদ মিনার কেন্দ্রীক সংস্কৃতিচর্চায় ব্যস্ত রাখেন শিক্ষার্থীদের। সংস্কৃতিচর্চাকে আরও উদ্বুদ্ধ করতে গত দুইমাস আগে কলেজ কর্তৃপক্ষের সম্মতিতে সালাউদ্দীন মর্তুজাকে আহবায়ক করে ‘সাংস্কৃতিক চর্চাকেন্দ্র’ নাম দিয়ে এর সাংগঠনিক রূপ দেওয়া হয়। বিজ্ঞান ভবনের নিচতলার দুইটি কক্ষ এবং বাদ্যযন্ত্র কেনা ও সাজসজ্জার জন্য দুই দফায় ৭০ হাজার টাকা বরাদ্দ দেন অধ্যক্ষ কল্যাণী ব্যানার্জী। সোমবার উদ্বোধনের কথা থাকায় দেয়াল খোদাই করে একটি সুদৃশ্য নামফলক সাটানো হয়। আজ দুপুরে ওই নামফলকটি ভেঙে ফেলা হয়েছে।

প্রত্যক্ষদর্শী শিক্ষার্থীরা জানান, দুপুর ১২টার দিকে কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি শাওন খান একদল নেতাকর্মী নিয়ে বিজ্ঞান ভবনের সামনে আসেন। সাংস্কৃতিক চর্চাকেন্দ্রের নামফলকটি দেখেই উত্তেজিত হয়ে যান তারা। এ সময় শাওন খানের নির্দেশে তার নেতাকর্মীরা ওই নামফলক ভেঙে গুড়িয়ে দেন। তাদের বলতে শোনা যায়, লেখাপড়ার নামে খবর নাই, আবার গানবাজনা। শিক্ষার্থীদের মাধ্যমে খবর পেয়ে শিক্ষকরা ঘটনাস্থলে আসার পূর্বমুহূর্তে ছাত্রলীগের নেতাকর্মীরা চলে যান।

জানতে চাইলে সংগঠনটির আহবায়ক ও সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক সালাউদ্দীন মর্তুজা প্রথম আলোকে বলেন, আমরা কয়েকজন মিলে গত একযুগে রক্ত পানি করা পরিশ্রমে, বাধার পর বাধা পেরিয়ে সংগঠনটিকে এই জায়গায় এনেছি। আমাদের উদ্দেশ্য ছিল, এমন একটি মডেল তৈরি করা যা এক সময় দেশের সব কলেজে অনুসরণ করা হবে। এবার যখন চর্চার জন্য কক্ষ পেলাম, বাদ্যযন্ত্র কেনার জন্য বরাদ্দ পেলাম, তখন নামফলক ভেঙে দেওয়ার নামে আবার বাধা এল। জামাত-শিবির যদি এ কাজ করত, কষ্ট পেতাম না।

অভিযোগ সম্পর্কে জানতে চাইলে শিবপুর সরকারি শহীদ আসাদ কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি শাওন খান বলেন, ঘটনার সময় আমি কলেজেই অবস্থান করছিলাম। আমি নিজে তো নয়ই, ছাত্রলীগের কোন কর্মীও এতে জড়িত নন। সাধারণ শিক্ষার্থীরাই ক্ষুব্ধ হয়ে এই কাজ করেছেন।

‘সাধারণ শিক্ষার্থীরা কেন এই কাজ করবেন’ জানতে চাইলে শাওন খান বলেন, ফেব্রুয়ারির ১৪ তারিখে কলেজের অধ্যক্ষ কল্যাণী ব্যানার্জী অবসরে যাবেন। ছাত্রলীগের সভাপতি হিসেবে তাকে বলেছিলাম, অবসরে যাওয়ার আগে ছাত্রদের কমনরুম ও কিছু ক্লাসরুমের সাউন্ড সিস্টেম সংস্কার করে দিতে। তিনি বলেছিলেন, সব হিসেব ক্লোজ করে ফেলেছেন, এখন আর কিছু করা সম্ভব নয়। পরে শুনলাম, গান-কবিতা-বিতর্কের জন্য নাকি কক্ষ ও টাকা বরাদ্দ দিয়েছেন তিনি। এ বিষয়ে তিনি আমাদের এখনও পর্যন্ত কিছু জানাননি। এরই প্রেক্ষিতে আজ ক্ষুব্ধ সাধারণ শিক্ষার্থীরা ওই সংগঠনের নামফলক ভেঙে দিয়েছে।

শিবপুর সরকারি শহীদ আসাদ কলেজের অধ্যক্ষ কল্যাণী ব্যানার্জী এসব তথ্যের সত্যতা নিশ্চিত করে জানান, শত শত শিক্ষার্থীর সামনেই কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি শাওন খান দলবল নিয়ে এই নামফলক ভেঙেছে। কেন সে এমনটা করল, তা আমরা নিশ্চিত নই। স্থানীয় সংসদ সদস্য ও উর্ধতন কর্তৃপক্ষকে ঘটনা জানিয়েছি। তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া চলছে।

এ বিষয়ে শিবপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফরিদ উদ্দিন বলেন, ঘটনা শুনেছি, কিন্তু কেউ আমাদের কাছে অভিযোগ জানাননি। লিখিত অভিযোগ পেলে অভিযুক্তদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন