1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
May 18, 2024, 12:40 pm

নরসিংদীতে একুশে বইমেলা জমে উঠেছে

হলধর দাস
  • পোস্টের সময় Tuesday, February 27, 2024
  • 61 বার দেখা হয়েছে

নরসিংদীতে মহান শহিদ দিবস উপলক্ষ্যে “পড় বই, গড় দেশ” প্রতিপাদ্যে জেলা প্রশাসন আয়োজিত বই মেলা বেশ জমে উঠেছে। নরসিংদী সরকারী কলেজের পাশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পৌর পার্কে ৯ দিন ব্যাপী বইমেলার আয়োজন করা হয়। প্রতিদিন হাজারো সংস্কৃতিমনা মানুষ মেলায় ভীড় করছে, বই কিনছে এবং উপভোগ করছে সাংস্কৃতিক অনুষ্ঠান।
একুশের দিবসে বই মেলার উদ্বোধন করেন নরসিংদী সদর আসনের এমপি লেঃ কর্ণেল (অব:) মোহাম্মদ নজরুল ইসলাম হিরু বীর প্রতিক। বিশেষ অতিথি ছিলেন কবি নজরুল ইনস্টিটিউট এর নির্বাহী পরিচালক(গ্রেড-১)এ এফ এম হায়াত উল্লাহ, নরসিংদী’র পুলিশ সুপার মোঃ মোস্তাফিজুর রহমান পিপিএম, নরসিংদী সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মোস্তাক আহমেদ ভূঁইয়া। জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট ড. বদিউল আলম এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোঃ মোস্তফা মনোয়ার।
প্রধান অতিথির ভাষণে এমপি মোহাম্মদ নজরুল ইসলাম হিরু বীর প্রতীক বলেন, মাতৃভাষার জন্য সালাম, বরকত, রফিক, জব্বারসহ আরও নাম না জানা অকুতোভয় বীর ভাষাসৈনিকদের আন্দোলনে বীজ বপণ হয়েছিল বলেই পৃথিবীর বুকে প্রতিষ্ঠা হয়েছে “গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ” নামে একটি স্বাধীন রাষ্ট্রের।
নরসিংদীতে মহান শহিদ উপলক্ষে এত বড় বই মেলা আমি আর কখনো দেখি নাই। সেজন্য নরসিংদী ‘র জেলা প্রশাসক ড. বদিউল আলম কে অসংখ্য ধন্যবাদ জানাই। কারণ, নরসিংদীর সাংস্কৃতিক অঙ্গনে তিনি নতুন যুগের উন্মেষ ঘটিয়েছেন এই বই মেলা আয়োজনের মধ্য দিয়ে।
সভাপতির ভাষণে জেলা প্রশাসক ড. বদিউল আলম বলেন, আয়োজিত বইমেলায় ঢাকা ও স্থানীয় প্রকাশনীসহ মোট ৭০টি প্রতিষ্ঠানের প্রায় ১০০টি বুকস্টল প্রদর্শিত হচ্ছে। প্রতিদিন বেলা ১১ টায় থেকে বইমেলা শুরু হয়ে রাত ৯ টা পর্যন্ত চলছে। ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে।
প্রতিদিনই বই পড়া মানুষের মাঝে ছড়িয়ে দিতে স্থানীয় কৃষ্টি-কালচার এর উন্নয়ন, জ্ঞান-বিজ্ঞান বিতর্ক, কুইজ, সেমিনার ও চিত্রাংকন প্রতিযোগিতাও অনুষ্ঠিত হচ্ছে।
এছাড়াও প্রতিদিন সন্ধায় স্থানীয় ও জাতীয় পর্যায়ের শিল্পগোষ্ঠীর পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানে জমজমাট থাকছে বই মেলা।
প্রতিদিনই চলছে সাংস্কৃতিক অনুষ্ঠান বিতর্ক প্রতিযোগিতা। ইতিমধ্যে অনুষ্ঠিত সেমিফাইনাল পর্যায়ে বিতর্ক প্রতিযোগিতায় বিজয়ী দলের মধ্যে রয়েছে নরসিংদী আইডিয়াল হাই স্কুল বিতার্কিক দল ও ব্রাহ্মন্দী গার্লস হাই স্কুল এন্ড কলেজ বিতার্কিক দল। মেলায় বই বিক্রি বেশ জমে উঠেছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন