1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
সর্বশেষ সংবাদ
নারায়ণগঞ্জে উত্তরা মোটর্স এর এসএমএল ইসুজু কমার্শিয়াল গাড়ীর ডিলার শো-রুম উদ্বোধন বিনা পয়সাতেও নির্বাচন হয়, তা আমি প্রমাণ করার চেষ্টা করেছি চেয়ারম্যান পদপ্রার্থী এড. মু. ফজলুল হক পলাশে প্রত্যাগত অভিবাসীকর্মীদের পুন:একত্রীকরণে সেমিনার মাধবদীতে প্রতিবন্ধী ও তার পরিবারকে আগুনে পুড়িয়ে মারার হুমকি উপজেলা পরিষদ নির্বাচন কালিয়াকৈরের অভিভাবক কে হবেন বেলাবোতে পোল্ট্রি খামার, দুর্গন্ধে অতিষ্ঠ এলাকাবাসী আল্লাহর খেলাফত প্রতিষ্ঠা ব্যতিত আমাদের মধ্যে শান্তি আসবে না পরকালেও আমরা মুক্তি পাবো না -মুফতি মোস্তফা আল ফারুকী নরসিংদী ইনডিপেনডেন্ট কলেজে বিজ্ঞান মেলায় জেলা পর্যায়ে সিনিয়র গ্রুপে ১ম স্থান অর্জনকারীদের পুরস্কৃত করা হয়েছে বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষে নরসিংদীতে আলোচনা সভা অনুষ্ঠিত ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন-২০২৪ শিবপুর ও রায়পুরা উপজেলার প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের সাথে আচরণবিধি বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত

নরসিংদীতে জাতীয় আইনগত সহায়তা দিবস-২০২৪ উদযাপন

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Wednesday, May 1, 2024
  • 25 বার দেখা হয়েছে

হলধর দাস
‘স্মার্ট লিগ্যাল এইড, স্মার্ট দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ’- এই প্রতিপাদ্যকে সামনে রেখে রবিবার (২৮ এপ্রিল) দেশব্যাপী কর্মসূচির অংশ হিসেবে নরসিংদীতে জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন করা হয়েছে। জেলা লিগ্যাল এইড কমিটি আয়োজিত বিভিন্ন কর্মসূচির মধ্যে ছিল বর্ণাঢ্য র‌্যালী, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ উল্লেখযোগ্য। সকাল ৯টায় জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গণ থেকে রং বেরং এর বেনার-ফেস্টুন সম্বলিত একটি বর্ণাঢ্য র‌্যালী জেলার প্রধান সড়ক প্রদক্ষিণ করে।
জেলা লিগ্যাল এইড কমিটির সভাপতি, সিনিয়র জেলা ও দায়রা জজ মোসতাক আহমেদ এর নেতৃত্বে, জেলা প্রশাসকের প্রতিনিধি অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, পুলিশ সুপার, সিভিল সার্জন, জেলা আইনজীবী সমিতির সভাপতি, সম্পাদক সহ অন্যান্য আইনজীবী, সুধীজন র‌্যালীতে অংশগ্রহণ করেন। র‌্যালী শেষে জেলা জজ আদালত প্রাঙ্গনে আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা লিগ্যাল এইড কমিটির সভাপতি সিনিয়র জেলা ও দায়রা জজ মোসতাক আহমেদ।
আলোচনা সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন জেলা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারী জজ বেগম এলিছ জাহান।
বক্তব্য রাখেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল এর বিজ্ঞ বিচারক (জেলা জজ) বেগম মেহেরুন্নেছা, চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোল্যা সাইফুল আলম, নরসিংদীর পুলিশ সুপার মোঃ মোস্তাফিজুর রহমান পিপিএম, সিভিল সার্জন ডা. ফারহান আহমেদ, নরসিংদীর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদ, নরসিংদী আইনজীবী সমিতির সভাপতি কাজী নাজমুল ইসলাম ও বিনামূল্যে আইনী সহায়তাপ্রাপ্ত উপকার ভোগী শাহাদাত আফ্রাদ। এছাড়া অনুভূতি প্রকাশ করে বক্তব্য রাখেন প্যানেল আইনজীবী হিসেবে টানা ছয় বার প্রথম পুরস্কার প্রাপ্ত আইনজীবী ইরাত জাহান শম্পা। সভাপতির ভাষণে জেলা লিগ্যাল এইড কমিটির সভাপতি, জেলা ও দায়রা জজ মোসতাক আহমেদ বলেন, আমরা মহান মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদ মুক্তিযোদ্ধা, ২ লাখ মা-বোনের আত্মত্যাগ, পরিবারে নিহত জাতির পিতা ও জাতীয় ৪ নেতা আত্মত্যাগের বিনিময়ে আমরা স্বাধীন ১টা দেশ পেয়েছি, মানচিত্র পেয়েছি, অধিকার পেয়েছি। পাকিস্তান আমলে ৩য় শ্রেণিরও মর্যাদা পেতাম না। বঙ্গবন্ধুর ডাকে মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা আজ স্বাধীন দেশের নাগরিক। বাংলাদেশের সংবিধানে সকল নাগরিক আইনের ক্ষেত্রে সমান অধিকার পাওয়ার কথা থাকলেও আমরা সবাই সেই অধিকার পাচ্ছিলাম না। যে দেশে মুক্তিযুদ্ধের নায়ক স্বপরিবারে নিহত হওয়ার পরও বিচার পাচ্ছেনা,সেদেশে সাধারণ মানুষ কীভাবে বিচার পাবে। ১৯৭৫ সালে বঙ্গবন্ধু স্বপরিবারে হত্যার পর দীর্ঘ ২৫ বছরেও বিচার না পাওয়ার বেদনা কত যে নির্মম, তা উপলব্ধি করতে পেরেছিলেন মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। এই উপলব্ধি থেকেই মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ২০০০ সাল থেকে আইনগত সহায়তা নামে আইন পাশ করেন। ২০১৫ সালে বিধিমালা প্রণীত হয় এবং সাধারণ অসহায় মানুষকে আইনগত সহায়তা সেবা প্রদান করা হচ্ছে। আমরা আইনগত পরামর্শও দিয়ে থাকি।
স্বাগত বক্তব্যে জেলা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারী জজ বেগম এলিছ জাহান বলেন, নরসিংদী জেলা লিগ্যাল এইড অফিস জেলার সকলস্তরের ব্যক্তি প্রাপ্ত আইনি পরামর্শ, মামলা দায়েরের পূর্বে যে কোন ধরণের বিরোধ নিষ্পত্তি, চলমান মামলা আপসের মাধ্যমে নিষ্পত্তিতে কার্যক্রম পরিচালনা করছে। অসহায় ও দরিদ্র ব্যক্তি যার বার্ষিক আয় আয়কর সীমার নিচে, প্রতিবন্ধী ব্যক্তি, কর্মে অক্ষম ব্যক্তি, তালাকপ্রাপ্ত বা বিধবা নারী, শিশু, পারিবারিক সহিংসতার শিকার যে কোন ব্যক্তি বিনামূল্যে আইনজীবী নিয়োগের জন্য জেলা লিগ্যাল এইড কমিটি বরাবর আবেদন করতে পারবে। জনবল সংকট এবং অবকাঠামোগত সমস্যা জেলা লিগ্যাল এইড অফিসের নিয়মিত দুর্বলতা।
তারপরও সূচনালগ্ন হতে জেলা লিগ্যাল এইড অফিস হতে এ পর্যন্ত বিনামূলে আইনি সেবা গ্রহণ করেছেন ১১লাখ ৩৬ হাজার ৭২০ জন। যার মধ্যে মামলা পরিচালনার জন্য বিনামূল্যে আইনজীবী নিয়োগ পেয়েছেন ৫ হাজার ৬৭১ জন। আইনি পরামর্শ পেয়েছেন ৩ হাজার ২০৬ জন। আপোসে দেওয়ানী, ফৌজদারি এবং পারিবারিক বিরোধ নিষ্পত্তি হয়েছে মোট ২ হাজার ৪৯০ টি। এবং মোহরানা ভরণপোষণ ক্ষতিপূরণ বাবদ জেলা লিগ্যাল এইড অফিসের মাধ্যমে আদায় হয়েছে ২ কোটি ৮০ লাখ ৮২ হাজার ১৮৬ টাকা।
গরীব বান্ধব ও জনবান্ধব এই কর্মসূচিকে সফল করার জন্য ব্যাপক প্রচার প্রচারণার বিকল্প নেই। এই কর্মসূচি সম্পর্কে জনগণকে সচেতন করার জন্য ব্যাপক প্রচারণায় অংশগ্রহণের যথেস্ট জনবল বা সুযোগ-সুবিধা জেলা লিগ্যাল এইড কমিটি বা অফিসের বিদ্যমান নেই। তাই, কমিটির সাথে সংশ্লিস্ট সকলকে সরকারের এ মহতী কর্মসূচিকে বেগবান করার জন্য নিজ নিজ অবস্থান থেকে অগ্রণী এবং কার্যকর ভূমিকা পালনের উদাত্ত আহবান জানাচ্ছি।
উল্লেখ্য যে, জনমুখী রাষ্ট্রের অন্যতম প্রতিশ্রুতি হলো সকলের জন্য ন্যায়বিচার নিশ্চিত করা। সর্বাবস্থায় সকলের জন্য ন্যায় বিচারে অভিগম্যতা বা একসেস টু জাস্টিস নিশ্চিতকরণের কথা আন্তর্জাতিক আইন থেকে রাস্ট্র পরিচালনার মূল চালিকাশক্তি গুলোতে বারবার উঠে এসেছে।
বিভিন্ন দেশের ন্যায় বাংলাদেশের সংবিধানেও উক্ত ধারণাটি স্থান পেয়েছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সংবিধানের অনুচ্ছেদ ১৯ অনুযায়ী সুযোগের সমতা, অনুচ্ছেদ ২৭ অনুযায়ী আইনের দৃষ্টিতে সমতা এবং অনুচ্ছেদ ৩১ অনুযায়ী সকলের আইনের আশ্রয় লাভের সমঅধিকার একসেস টু জাস্টিসকে নিশ্চিত করে।
সমস্ত অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন,সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মারুফা আহমেদ এবং সিনিয়র সহকারী জজ মুনিয়া জাহিদ নিশা।
জানা দরকার যে, সর্বস্তরে এ বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিগত ২৯/০১/২০১৩ তারিখে মন্ত্রিসভার বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী ২৮ এপ্রিলকে জাতীয় আইনগত সহায়তা দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত গৃহীত হয়।
২০১১ ইং সালে জেলা জজ আদালত ভবনের নিচতলায় জেলা লিগ্যাল এইড অফিস, নরসিংদী-এর প্রাতিষ্ঠানিক যাত্রা শুরু হয়। বর্তমানে জেলা লিগ্যাল এইড অফিসার (সিনিয়র সহকারী জজ) এবং একজন অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক ও একজন বেঞ্চ সহকারী এবং একজন জারিকারক এই ০৪ জনের সমন্বয়ে জেলা লিগ্যাল এইড অফিস পরিচালিত হচ্ছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন