1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
May 17, 2024, 10:06 am

মহান মে দিবস

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Thursday, May 2, 2024
  • 26 বার দেখা হয়েছে

অরবিন্দ রায়
১ মে মহান মে দিবস। “শ্রমিক মালিক গড়বো দেশ, স্মার্ট হবে বাংলাদেশ।” এ প্রতিপাদ্যকে সামনে রেখে এ বছর মে দিবস পালন করা হয়েছে। মে দিবস বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন।
১৮৮৬ সালে এই দিনে মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে হে মার্কেটর শ্রমিকর ৮ ঘন্টা কাজের দাবিতে জীবন উৎসর্গ করেছিলেন। তাদের আতœত্যাগের মধ্য দিয়ে শ্রমিক শ্রেণীর অধিকার আদায় হয়েছিল।
মে দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বানী দিয়েছেন। মহান মে দিবস উপলক্ষে আওয়ামীলীগের পক্ষ থেকে বাংলাদেশসহ বিশ্বের সকল শ্রমজীবী মেহনতি মানুষকে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।
বিশ্বের সকল শ্রমজীবি মেহনতি মানুষের অধিকার আদায়ের দিন। অবহেলিত, নির্যাতিত, নিপীড়িত, অধিকার বঞ্চিত শ্রমজীবি মানুষের অধিকার অব্যাহত রয়েছে। মানবাধিকার, গণতন্ত্র, সমাজতন্ত্র, ও মানবিক বিশ্বের আদর্শ প্রতিষ্ঠায় শ্রমজীবী মানুষ মুখ্য ভূমিকা পালন করছেন।
১৯৪৯ সালের ২৩ জুন নিপিড়ীত শোষিত-বঞ্চিত-অবহেলিত, গরিব-দুঃখী, মেহনতি মানুষের অধিকার আদায়ের দৃঢ় সংকল্পে বাঙালি জাতীয়তাবাদে উদ্বুদ্ধ হয়ে নেতা কর্মীরা মে দিবস পালন করে থাকে।
আজ আন্তর্জাতিক শ্রমিক দিবস। আন্তর্জাতিক শ্রমিক আন্দোলন, শ্রমিক আন্দোলন ও শ্রম অধিকার আদায়ের দিনটি বছরের পর বছর পালন করা হচ্ছে। বিশ্বব্যাপী যথাযোগ্য মর্যাদায় পালন করা হচ্ছে শ্রমিক দিবস। তবুও শ্রমিক দিবসে কিছু মানুষ বেরিয়ে পড়েছে কাজের সন্ধানে।
মহান মে দিবস উপলক্ষে বিভিন্ন শ্রমিক সংঠনের পক্ষ থেকে সারাদেশে বিভিন্ন কর্মসূচী গ্রহন করেছে। কর্মসূচীর মধ্যে রয়েছে শ্রমিক সমাবেশ, শোভাযাত্রা, আলোচনা সভা, সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন