1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
সর্বশেষ সংবাদ
নারায়ণগঞ্জে উত্তরা মোটর্স এর এসএমএল ইসুজু কমার্শিয়াল গাড়ীর ডিলার শো-রুম উদ্বোধন বিনা পয়সাতেও নির্বাচন হয়, তা আমি প্রমাণ করার চেষ্টা করেছি চেয়ারম্যান পদপ্রার্থী এড. মু. ফজলুল হক পলাশে প্রত্যাগত অভিবাসীকর্মীদের পুন:একত্রীকরণে সেমিনার মাধবদীতে প্রতিবন্ধী ও তার পরিবারকে আগুনে পুড়িয়ে মারার হুমকি উপজেলা পরিষদ নির্বাচন কালিয়াকৈরের অভিভাবক কে হবেন বেলাবোতে পোল্ট্রি খামার, দুর্গন্ধে অতিষ্ঠ এলাকাবাসী আল্লাহর খেলাফত প্রতিষ্ঠা ব্যতিত আমাদের মধ্যে শান্তি আসবে না পরকালেও আমরা মুক্তি পাবো না -মুফতি মোস্তফা আল ফারুকী নরসিংদী ইনডিপেনডেন্ট কলেজে বিজ্ঞান মেলায় জেলা পর্যায়ে সিনিয়র গ্রুপে ১ম স্থান অর্জনকারীদের পুরস্কৃত করা হয়েছে বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষে নরসিংদীতে আলোচনা সভা অনুষ্ঠিত ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন-২০২৪ শিবপুর ও রায়পুরা উপজেলার প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের সাথে আচরণবিধি বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত

নরসিংদীতে আন্তর্জাতিক দুর্নীতি প্রতিরোধ দিবস-২০২১ পালিত আমাদের কাজ হচ্ছে মানুষকে সেবা প্রদান করা হয়রানী করা নয় -জেলা প্রশাসক, নরসিংদী

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Saturday, December 11, 2021
  • 278 বার দেখা হয়েছে

হলধর দাস: “আপনার অধিকার, আপনার দায়িত্ব ঃ দুর্নীতিকে না বলুন” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বৃহস্পতিবার (৯-১২-২০২১) নরসিংদীতে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস-২০২১ পালন করা হয়েছে। বিভিন্ন কর্মসূচির মধ্যে ছিল জাতীয় পতাকা ও দুদকের পতাকা উত্তোলন, মানব বন্ধন, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান উল্লেখযোগ্য।
জেলা প্রশাসনের সার্বিক তত্বাবধানে এবং নরসিংদী জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সক্রিয় অংশগ্রহণ ও সহযোগিতায় কর্মসূচির শুরুতে জাতীয় পতাকা ও দুদকের পতাকা উত্তোলন করেন জেলা প্রশাসক আবু নইম মোহাম্মদ মারুফ খান ও জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি প্রফেসর মোহাম্মদ আলী।
সকাল ৯টায় জেলা প্রশাসকের বাসভবনের সামনে ঘন্টাকালব্যাপী অনুষ্ঠিত মানববন্ধন কর্মসূচিতে জেলা প্রশাসন, সদর উপজেলা প্রশাসন, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি’র সদস্যবৃন্দ, জেলা ও সদর উপজেলা পর্যায়ের সকল দপ্তরের কর্মকর্তা/কর্মচারীগণ ব্যানারসহ অংশগ্রহণ করে।
বেলা ১১টায় জেলা ও সদর উপজেলা পর্যায়ের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাদের উপস্থিতিতে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দুর্নীতি বিরোধী আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানসমূহে প্রধান অতিথি ছিলেন নরসিংদী’র জেলা প্রশাসক আবু নইম মোহাম্মদ মারুফ খান। মানববন্ধন ও আলোচনা সভায় সভাপতিত্ব করেন নরসিংদী জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি ও নরসিংদী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ আলী।
মানব বন্ধন ও আলোচনা সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক রোটারিয়ান বশিরুল ইসলাম বশির।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- দুর্নীতি দমন কমিশনের সমন্বিত জেলা ঢাকা-২ এর উপ-পরিচালক মোঃ জাহাঙ্গীর আলম, নরসিংদীর সিভিল সার্জন ডাঃ মোঃ নূরুল ইসলাম ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ মোস্তফা মনোয়ার।
প্রধান অতিথির ভাষণে জেলা প্রশাসক আবু নইম মোহাম্মদ মারুফ খান মানববন্ধন ও আলোচনা সভায় আগত বিভিন্ন দপ্তরের কর্ণধারসহ সকলের উদ্দেশ্যে বলেন, ৭১ সালে যে স্বপ্ন নিয়ে মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশ স্বাধীন হয়েছিল সে বাংলাদেশর উদ্দেশ্য ছিল শোষণমুক্ত, দুর্নীতিমুক্ত, অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠা, যেটি বঙ্গবন্ধু স্বপ্ন দেখেছিলেন। কিন্তু স্বাধীনতার ৫০ বছর পূর্তির পরও আমরা দেখছি সমাজে দুর্নীতি নামক একটি অশুভ উপাদান রন্ধ্রে রন্ধ্রে ছড়িয়ে পড়েছে। এখন যারা দুর্নীতি করছে তারা লজ্জা বোধও করেন না। এজন্য দুর্নীতি বিরোধী সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।
তিনি বলেন, ২০২৪ সালের মধ্যে আমাদের দেশ মধ্যম আয়ের দেশে পরিণত হবে। ২০৪১ সালে পরিণত হবে উন্নত দেশে। প্রতিটি অফিসে যারা দুর্নীতি করেন, তারা যদি দুর্নীতির লাগাম টেনে না ধরেন তা হলে যে আমরা অপ্রতিরুদ্ধ গতীতে যেভাবে এগিয়ে চলছি সেটা বাধাগ্রস্থ হবে। কোনো অফিসে সেবার বিনিময়ে আর্থিক সুবিধা নেয়াই দুর্নীতি। যার যেটা দায়িত্ব তিনি যদি সেটা না করেন সেটাও একটা দুর্নীতি। দুর্নীতি শুধু সরকারী অফিসেই হয় না, বেসরকারী স্কুলেও দুর্নীতি হতে পারে। শিক্ষক সঠিক সময়ে পাঠদান না করলে সেটাও দুর্নীতি। কোনো অফিসে টাকা না নিয়ে হয়রানী করলেও সেটা দুর্নীতি। এ দুর্নীতিকে সর্বস্তরে আমাদেরকে না বলতে হবে। অন্যথায় দুর্নীতি করলে কঠিন রকমের সাজা পেতে হবে। সে জন্য দুর্নীতি দমন কমিশন রয়েছে। আমাদের কাজ হচ্ছে মানুষকে সেবা প্রদান করা। সিটিজেন চার্টার মোতাবেক সকলে কাজ করবেন। হাসপাতালে যেমন দশ টাকা টিকেটের মূল্য দিয়ে সেবা নেয়া যায়, তেমনি কোনো ভূমি অফিসে কেউ নামজারী করতে গেলে ১১৫০/= টাকার বেশী ফি কেউ দিবেন না এবং নিবেন না। নির্দিষ্ট সময়ের মধ্যে নামজারী সেবাটি দিতে হবে। এ কাজ করতে সেবা গ্রহীতা সে অফিসে মাত্র দুই দিন যাবেন। একদিন আবেদন করতে এবং আরেক দিন সেবা আনতে। জেলা প্রশাসকের কার্যালয় থেকে কেউ যদি কোনো পর্চা উঠাতে চান নির্দিষ্ট ফি এর বেশী একটি টাকাও দিবেন না।
তিনি আরো বলেন, দুদকের একার পক্ষে দুর্নীতি প্রতিরোধ করা সম্ভব নয়। আমাদের সকলকে যার যার অবস্থান থেকে সঠিকভাবে দায়িত্ব পালন করতে হবে। হয়রানী থেকে দুর্নীতি হয়, আপনারা কেউ সেবা গ্রহীতাদের হয়রানী করবেন না। তাহলেই দুর্নীতি কমে যাবে। প্রত্যেক কর্মকর্তা নিজে দুর্নীতি করবেন না এবং স্টাফদের নিয়ে দুর্নীতি বিরোধী আলোচনা করবেন। বলবেন দুর্নীতি করলে সাজা পেতে হবে। মানুষের মধ্যে নৈতিকতা বোধ জাগ্রত করতে হবে। তা হলেই আমরা দুর্নীতি মুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠা করতে পারবো। তাহলে আজকের দিনে আমাদের অঙ্গীকার হউক নিজে দুর্নীতি করবো না এবং কাউকে দুর্নীতি করতে দিব না।
শেষে নরসিংদী জেলা শিশু একাডেমি মিলনায়তনে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে শিশু একাডেমির শিল্পীরা দুর্নীতি বিরোধী ও দেশাত্ববোধক গান পরিবেশন করে। গান শেষে শিল্পীদের পুরস্কার প্রদান করা হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন