1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
April 27, 2024, 11:12 pm
সর্বশেষ সংবাদ
শিবপুরে প্রেমিকার আত্মহত্যার ১৯ দিন পরে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে প্রেমিকের আত্মহত্যা নরসিংদীতে বৃষ্টি কামনা করে ইসতিসকার নামাজ আদায় উপজেলা নির্বাচন: বিএনপি’র হুশিয়ারিকে পাত্তা দিচ্ছে না তৃণমূল নেতারা দোষ কি সব প্রকৃতির? মনোহরদীতে সরকারি নির্দেশনা অমান্য করে গরমের ছুটিতেও নির্বাচনী পরীক্ষা গ্রহণ নরসিংদীতে ট্রেনেকাটাপড়ে এক বৃদ্ধার মৃত্যু মাধবদীতে হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে এক যুবকের মৃত্যু নরসিংদীতে ৪২ কেজি গাঁজা ও ১৫০ বোতল ফেন্সিডিলসহ গ্রেফতার উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের ‘হস্তক্ষেপ’ ঠেকাতে কঠোর আওয়ামী লীগ তৈরি পোশাকে শুল্কের বিরোধিতায় যুক্তরাষ্ট্রের ক্রেতারা

রমজানের পবিত্রতা, ভোক্তা অধিকার এবং দ্রব্যমূল্যের উর্ধ্বগতি; জনগন চায় প্রশাসনের  নিবিড় পর্যবেক্ষণ!

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Friday, March 15, 2024
  • 62 বার দেখা হয়েছে

 

ফজলুল হক  মিলন :

রমজান হলো পবিত্র  মাস। পরহেজগার মোত্তাকিগণ এ মাসের অপেক্ষায়  থাকেন দীর্ঘ  ১১ মাস। মহান আল্লাহ পাকের রহমত,  মাগফেরাত ও নাজাতের আশায় বিশ্বের  সকল মুসলমান নর-নারীর টার্গেট থাকে পবিত্র  মাহে রমজানের দিকে।  দীর্ঘ  এক মাসের ইবাদত বন্দেগীর মাধ্যমে  পাপমোচন এবং জান্নাত লাভের আশায় সকল প্রকার পাপাচার থেকে দূরে থাকবার নামই সিয়াম সাধনা। এতে করে মহান আল্লাহর নৈকট্য লাভ করা।  তাই সকলের উচিৎ রমজানের পবিত্রতা যাতে নষ্ট  না হয় সেদিকে খেয়াল রাখা। কেননা এই মাসেই রয়েছে পবিত্র  রজনী লাইলাতুলকদর।  যা হাজার বছরের  চেয়েও উত্তম।

সে তো গেলো রমজানের কথা। এ রমজান কে ভালো মানুষের  টার্গেট  থাকে যেমন আল্লাহর  নৈকট্য  লাভ, পাপাচরণ থেকে নিজকে মুক্তি এবং ইবাদতের মাধ্যমে  আত্মতৃপ্তি অর্জন। আর এক শ্রেণির  অসাধু  মানুষের টার্গেট  থাকে রমজান কে পূজি করে নিজেদের সম্পদ অর্জনের প্রতিযোগিতা।  খাদ্যে ভেজাল,  ওজনে কম দেয়া, হঠাৎ  মূল্য  বাড়িয়ে দেয়া, মুজুদদারী সহ নানান অপকর্মে  নিমজ্জিত  থেকে সাধারণ রোজাদার, খেটে খাওয়া মানুষের কষ্টের  কারন হয়ে দাঁড়ায়। ফলে তৈরী হয় এক ধরনের সামাজিক  বৈষম্য। ক্ষুন্ন হয় ভোক্তাধিকার। ক্রয়ক্ষমতার বাইরে গিয়ে পণ্য কিনতে দেখা দেয় নাভিশ্বাস।  অথচ বিশ্বের বিভিন্ন  দেশে মাহে রমজান উপলক্ষে  নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের বাজারে থাকে ছাড়ের ছড়াছড়ি।  রমজান যেন সবার জন্য উপভোগ্য  হয় সে লক্ষ্যে সকল ব্যবসায়ীরা উদার ও মানবিক আচরণে আল্লাহর  নৈকট্য  লাভের আশায়  থাকে।

কেবল আমাদের দেশেই রমজান যেন টাকা কামানোর একটা বিরাট সুযোগ। আমজনতার কষ্ট  যতো হয় হোক,  ব্যবসায়ীদের সিণ্ডিকেট, মজুমদারদের সিণ্ডিকেট বরাবরই থাকছে। এর বলয় থেকে বের হবার মন মানসিকতার বড্ড অভাব লক্ষনীয়। এটা সারা দেশের চিত্র।  নির্দিষ্ট  কোন এলাকার নয়। সরকারের চেয়েও শক্তিশালী  তারা। তাদের লাগাম টেনে ধরা দুঃসাধ্য।  অথচ এ অসাধু  ব্যক্তিদের সিণ্ডিকেট এর শিকল ভেঙে  তাদের পায়ে শিকল পড়াত পারলে দেশের মানুষ  স্বস্তিতে থাকতো।

২০০৯ সালে দেশে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর  হলো। এর মধ্যে কেটে গেলো ১৫ বছর। কিন্তু দেখা যাচ্ছে সিন্ডিকেট এর বাজারে বারবার প্রতারিত হচ্ছে ভোক্তা। আর লোক দেখানো কিছু অভিযান চালিয়ে ক্ষান্ত তারা। জেলাপ্রশাসক ভ্রাম্যমানআদালত পরিচালনা করছে,  তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। ফলে লাউ যেমন কদু তেমন অবস্থা  সবসময়ই বাজারে।

নরসিংদী  একটি জনবহুল জনপদ। আয়তনের তুলনায় জনগণের  উপস্থিতি বেশী থাকায় এ জনপদের ব্যবসা বাণিজ্যে সবসময়ই প্রভাব রয়েছে।  শিল্পসমৃদ্ধ  এ জনপদে অনেক হাট-বাজার।  কাজের সুবাদে স্থানীয় জনগোষ্ঠীর  চেয়ে বেশী জনগন এখানে বসবাস করবার ফলে সবসময়ই রমরমা এখানকার ব্যবসায়ী  পরিবেশ।  রমজানেও এর ব্যতিক্রম  নয়।

রমজানের অন্যতম অনুষঙ্গ হলো ইফতার।  সময়টা এমন দাঁড়িয়েছে যে রমজানের জন্য  ইফতার নয়,  ইফতার খাওয়ার জন্য রোজা রাখা। বিষয়টা দৃষ্টিকটু। রমজানকে কেন্দ্র  করে নরসিংদীর  বিভিন্ন  হাট বাজারে মৌসুমী ইফতার বাজার বসে।  দামী রেস্টুরেন্টের পাশাপাশি ফুটপাত সবখানেই ইফতারের হাট।  গত কয়েক দিন বাজার বিশ্লেষণ এ দেখা গেছে সবখানেই অস্বাস্থ্যকর পরিবেশ বিরাজমান। থরে থরে সাজিয়ে রাখা ইফতার সামগ্রীর  উপর ধূলিবালি উড়ছে বাতাসে। নামী রেস্তোরাঁর হেঁসেলের পরিবেশও জনস্বাস্থ্যের জন্য  হুমকিস্বরূপ। এদিকে কঠোর নজরদারী রাখা প্রয়োজন বলে মনে করেন অভিজ্ঞমহল। কয়েকজন স্থানীয়  চিকিৎসকদের সাথে কথা বলে জানা যায় খোলা বাজারের এইসব খোলামেলা,  পচা, বাসী এবং পোড়া তেল ব্যাবহার  করা ইফতার সামগ্রী জনস্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতির কারন। এতে ক্যান্সার সহ নানাবিধ  রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি  রয়েছে। এ ব্যাপারে নরসিংদী জেলা প্রশাসকের কার্যালয়  ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করলেও তা খুবই অপ্রতুল।

দ্রব্যমূল্যের উর্ধ্বগতিরোধে নিয়মিত বাজার মনিটরিং সহ আরো বেশী করে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করলে হয়তোবা ক্রেতা বিক্রেতা উভয়েই সচেতন হবেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন