1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur

নরসিংদীতে দর্শনার্থীদের উপস্থিতিতে মুখরিত বিশ্ব সাহিত্য কেন্দ্রের বই মেলা

শরীফ ইকবাল রাসেল:
  • পোস্টের সময় Wednesday, January 24, 2024
  • 164 বার দেখা হয়েছে

বিশ্ব সাহিত্য কেন্দ্রে আয়োজনে নরসিংদী মুসালেহ উদ্দিন ভূইয়া স্টেডিয়াম অনুষ্ঠিত সাত দিনব্যাপী বইমেলার আজকের দ্বিতীয় দিনে দর্শকদের উপস্থিতিতে মুখরিত মেলা কেন্দ্র। মেলার দ্বিতীয় দিনে শিশু থেকে বয়স্ক নারী-পুরুষ সকল বয়সী মানুষ মেলায় উপস্থিত হয়। প্রত্যন্ত গ্রামাঞ্চলের মানুষের হাতে বই তুলে দেওয়ার মাধ্যমে পাঠক তৈরীর লক্ষ্যে বিশ্ব সাহিত্য কেন্দ্র নরসিংদীর মোসলেহ উদ্দিন ভূঁইয়া স্টেডিয়ামে সাত দিনব্যাপী এই বইমেলার আয়োজন করে।
মেলায় স্কুল-কলেজের শিক্ষক শিক্ষার্থী ছাড়াও লেখক, পাঠক ও সংগঠকরা উপস্থিত হয়।
মেলার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা দেব যদি মন্ডল জানান, মেলায় প্রায় ৫০ টি প্রকাশনার দশ হাজারের মতো বই উপস্থাপন করা হয়।
বিশ্ব সাহিত্য কেন্দ্রের আয়োজনে নরসিংদী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আসমা সুলতানা নাসরিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে এর উদ্বোধন করেন। এ সময় নরসিংদী সরকারী কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর গোলাম মোস্তফা, বিশ্ব সাহিত্য কেন্দ্রের সাবেক সংগঠক আনিছুর রহমান ভূইয়া, নরসিংদী ইনডিপেনডেন্ট কলেজের অধ্যক্ষ ড. মশিউর রহমান মৃধা সহ অন্যরা উপস্থিত ছিলেন। যেখানে প্রফেসর আব্দুল্লাহ আবু সাঈদ, জাফর ইকবাল, হুমায়ুন আজাদ, আহমদ ছফা ও হুমায়ুন আহমেদ সহ বিজ্ঞান, মুক্তিযুদ্ধ ও ছোটদের জন্য রয়েছে অসংখ্য বই। মেলা উপলক্ষে প্রকারবেধে ২০ থেকে ৩০ ভাগ ছাড়ে বিক্রি হচ্ছে এসব বই।
বিশ্ব সাহিত্য কেন্দ্রের মেলা সংগঠক দেবাশীষ জানান, মেলায় শিশুতোষ মূলক বই বেশি বিক্রি হচ্ছে, তবে বড়দের মধ্যে কেউ কেউ মোটিভেশনাল বই সহ জীবন বৃত্তান্ত কিছু বই কিনে নিয়ে যাচ্ছেন। তবে অতিরিক্ত শীতকে উপেক্ষা করে স্কুল কলেজের শিক্ষার্থীদের উপস্থিতিটা একটু বেশি।
বিশ্ব সাহিত্য কেন্দ্রের সাবেক সংগঠক চেম্বার অব কমার্সের ভাইস প্রেসিডেন্ট আনিসুর রহমান ভূঁইয়া জানান, বর্তমানে প্রচুর শৈত্য প্রবাহ বইছে, এত্যেও দর্শনার্থীরা মেলায় আসছেন। তিনি আরো বলেন, অতীত ও বর্তমানের সেতুবন্ধন তৈরি করে যে বই, সেই বই আমাদের অবশ্যই সংগ্রহ করতে হবে। হাতের নাগালে মানসম্মত এমন মেলা থেকে সকলকে বই সংগ্রহ করার আহ্বান জানান।
নরসিংদী মডেল কলেজের বাংলা বিভাগের প্রভাষক মইনুল ইসলাম মিরু জানান, বিশ্ব সাহিত্য কেন্দ্রের আয়োজনে প্রতিবছরই জেলা পর্যায়ে এমন মেলার আয়োজন করে থাকেন, গত বছরও মেলায় এসেছেন বই সংগ্রহ করেছেন এবারো মেলায় এসে বই সংগ্রহ করেছেন। আগামীতেও এই মেলাটি অব্যাহত থাকলে তিনি এবং তার শিক্ষার্থীদের নিয়ে বই সংগ্রহ করবেন বলে জানিয়েছেন।
আগামী ২৭ জানুয়ারী পর্যন্ত প্রতিদিন বিকেলে ২টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে এই মেলা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন