1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
সর্বশেষ সংবাদ
সিলেটে পিএফজি মনোহরদীর তিনদিনের প্রশিক্ষণ সমাপ্ত নরসিংদীতে শুদ্ধ সুর ও বাণীতে সংগীত কর্মশালা প্রশিক্ষণ অনুষ্ঠিত রায়পুরা উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আলী আহমেদ দুলু’র প্রার্থিতা ঘোষণা রায়পুরায় চলমান তাপদাহে পথচারীদের জন্য সুপেয় পানি ব্যবস্থা রায়পুরায় হিটস্ট্রোকে দেড় বছরের শিশুর মৃত্যু রায়পুরায় তালুকান্দি কিন্ডার গার্ডেনের ১০ম বার্ষিক ক্রীড়া অনুষ্ঠিত নরসিংদী পৌরসভার মেয়র এর উদ্যোগে চলমান তাপদাহে শহর জুড়ে সুপেয় পানি ও স্বাস্থ্য সেবামূলক কার্যক্রম চালু নরসিংদী পলিটেকনিক ইনস্টিটিউটে শিল্প বিপ্লবে চ্যালেঞ্জ ও ভিশন-২০৪১ শীর্ষক সেমিনার এলজিইডি নরসিংদী কর্তৃক শিবপুরে পানির সুষ্ঠু ব্যবস্থাপনা বিষয়ে সচেতনতা ও উদ্বুদ্ধকরণে পটগান ও নাটক প্রদর্শন শিবপুরে প্রেমিকার আত্মহত্যার ১৯ দিন পরে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে প্রেমিকের আত্মহত্যা

বিনামূল্যে চিকিৎসা সেবা ও সাহিত্যে আলো চড়াচ্ছেন ডা. মো. ফরহাদ আহমেদ

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Tuesday, February 6, 2024
  • 137 বার দেখা হয়েছে

হারুনূর রশিদ
ইতিহাস, ঐতিহ্য, জ্ঞানী, গুণী, কবি, সাহিত্যিকসহ নানা দিক দিয়ে নরসিংদী জেলা সুপ্রসিদ্ধ। জেলার রায়পুরা উপজেলার বীরশ্রেষ্ঠ মতিউর নগর(রামনগর) গ্রামের পাশ দিয়ে বয়ে চলা পুরাতন ব্রক্ষপুত্রের শাখা নদের উত্তাল ঢেউয়ের উচ্ছ্বাসে বেড়ে ওঠা উপমহাদেশের খ্যাতিমান কবি আলাউদ্দিন আল আজাদ এর সুযোগ্য ভাগিনা অদম্য ডা. মো. ফরহাদ আহমেদ। তিনি চিকিৎসা সেবার পাশাপাশি মানব জমিনে সাহিত্যের জ্ঞান ও গুণে আলো চড়াচ্ছেন। তার প্রকাশিত এবং অপ্রকাশিত মিলে ৬০টিরও বেশি গ্রন্থ রয়েছে। ইতিমধ্যে সাহিত্যে অবদানের স্বীকৃতি স্বরূপ তিনি পেয়েছেন নানান সাহিত্য বিষয়ক গুণিজন সম্মাননা ও পুরষ্কারের পাশাপাশি তরুণদের নিকট জনপ্রিয়তা বেশ তুঙ্গে।
৪৫ বছর বয়সী ফরহাদ আহমেদ খ্যাতিমান কবি আলাউদ্দিন আল আজাদের ভাগিনা বীরশ্রেষ্ঠ মতিউর নগর গ্রামের জয়নাল আবেদিনের ছেলে। পেশায় একজন চিকিৎসক।
জানা যায়, ফারহাদ আহমেদ ছোট্ট কাল থেকে খ্যাতিমান কবি আলাউদ্দিন আল আজাদের সান্নিধ্যে থেকে অনুসরণ, অনুপ্রেরণায় লেখালেখির হাতেখড়ি শুরু। দারিদ্রতার কষাঘাতে শুকনো আঁধারের যুদ্ধে বেড়ে ওঠলেও থামাতে পারেনি তার লেখালেখি। জীবন যুদ্ধের মাঝেও তিনি ইতিমধ্যে সাহিত্যের উপর প্রকাশিত অপ্রকাশিত ৬০টির অধিক গ্রন্থ। ইতিমধ্যে তার প্রকাশিত বেশ কিছু গ্রন্থ তুমুল জনপ্রিয়তা পেয়েছে। তার প্রকাশিত গ্রন্থ গুলো হলো- আমার দেখা কবি আলাউদ্দিন আল আজাদ, রক্তে ভেঁজা মুজিবুর, আমাদের মুজিব ভাই, মুজিব কন্যা হাসিনা, অগ্নি কন্যা হাসিনা, স্রষ্টার স্বরূপ সন্ধানে, বেদনার অগ্নিস্নান, নিভে যায় নক্ষত্র, আকিদাঃ নূর বনাম মাটি, পরাণ পাখি, মেঘে ঢাকা আকাশ, দ্বীপ জ্বলে আঁধারে, সে আকাশে মেঘ ছিল, ইচ্ছে গুলি ডানা মেলে, তারকার দেশে, সম্মিলিতমোনাজাত, আকাশ জুড়ে মতিউর, জানাজার নামাযের পর দোয়া, ঈদে মিলাদুন্নবী(সাঃ), কিয়ামের দলিল, রূহের পরিচয়, একদা গহিণ অরণ্যে ইত্যাদি। পত্রিকায় প্রকাশিত তার প্রবন্ধের সংখ্যা প্রায় ৩০ টি। এগুলো হল- ‘তারকার দেশে, যে বীর জেগে রয়, ডলার সংকটে জর্জরিত বাংলাদেশ, রূহের পরিচয়, সভ্যতার সীমানায় অদম্য বাংলাদেশ, সমৃদ্ধির সোপানে কারিগরি শিক্ষা, শেয়ার বাজারে দানবের হাতছানি’ প্রবৃদ্ধি। প্রথম কাব্যগ্রন্থ ‘বেদনার অগ্নি ন্রাণ’ অমর একুশে বই মেলায় প্রকাশিত হয়। “ডেঙ্গু জর আতংক নয়, জেনে নিন সহজ প্রতিকার” শিরোনামে ইউ টিউবে তার ভিডিও প্রকাশিত হয়। জানাজার নামাযের পর দোয়ার দলিল নিয়ে ইউটিউবে তার বক্তব্য ব্যাপকভাবে সাড়া ফেলে। ইতিমধ্যে ওয়েবসাইটেও তার লিখা ৩০টি গ্রন্থ প্রকাশিত।
ইতিমধ্যে তিনি কাজের স্বীকৃতি স্বরূপ সমাধান টিভি.কম, ইউনিভার্সাল কোরআন একাডেমিসহ বিভিন্ন জনের পক্ষ থেকে লেখক এবং গুণীজন সম্মাননা, সাহিত্য পুরস্কার লাভ করেছেন।
এই অদম্য ডা. মো. ফরহাদ আহমেদের জন্ম ১৯৭৮ সালের নভেম্বর মাসের ২৭ তারিখ। বাবা মরহুম জয়নাল আবেদীন। ৮ম শ্রেণী থাকা অবস্থায় তার বাবা মৃত্যুবরণ করেন। শিক্ষা জীবনের শুরুটা হয় রামনগর দক্ষিণ পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে। তারপর দৌলতকান্দি মহিউদ্দিন ভূইঞা উচ্চ বিদ্যালয় থেকে কৃতিত্বের সাথে বিজ্ঞান বিভাগে প্রথম হন। অতঃপর ভৈরব হাজী আসমত কলেজ থেকে এইস.এস.সি. ও বি.এস.সি. পাশ করেন। সর্বশেষ তিনি স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ থেকে পাবলিক হেলথের উপর মাস্টার ডিগ্রী এম.পি.এইচ ডিগ্রী লাভ করেন। ঢাকা মেডিকেল কলেজ থেকে সি.পি.আর.ডিগ্রী এবং ঢাকা শিশু হাসপাতাল থেকে মা ও শিশু রোগের উপর প্রশিক্ষণ কোর্স শেষ করেন। মহামারী করোনার কঠিন সময়সহ দীর্ঘদিন যাবত বিনামূল্যে গ্রামের অসহায় দরিদ্র মানুষের প্রাথমিক চিকিৎসা দিয়ে আসছেন।
ফরহাদ আহমেদ বলেন, বাল্যকাল থেকে(মামা) কবি আলাউদ্দিন আল আজাদের অনেক সান্নিধ্য থেকেই অনুপ্রেরণা। লেখা পড়ার পাশাপাশি কবিতা ছোট গল্প প্রবন্ধ লিখা শুরু। ২০০৮ সালে সাহিত্য জীবনের প্রথম লেখা একটি ম্যাগাজিনে প্রকাশিত হয়। জাতীয় বই মেলাতেও বই প্রকাশিত হয়েছে। তারপর পর থেকে কাজের পাশাপাশি বিভিন্ন অনলাইন পত্রিকায় লিখতে থাকি। দৈনিক কালের কণ্ঠ পত্রিকার মতামত পাতায় বেশ কিছু লেখা ছাপা হয়েছে। এছাড়াও বিভিন্ন পত্রিকায় নিয়মিত কলাম লিখে থাকি। অপ্রকাশিত অনেক লেখা রয়েছে। সরকারি বেসরকারি পৃষ্ঠপোষকতা পেলে এগুলো প্রকাশ করতে চাই। সরকারসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট আকুল আবেদন, মামা আলাউদ্দিন আল আজাদের স্মৃতি রক্ষার্থে বীরশ্রেষ্ঠ মতিউর নগর গ্রামে কবি আলাউদ্দিন আল আজাদ স্মৃতি জাদুঘর ও গ্রন্থাগার স্থাপন করা হউক।’
কবি আবুবকর সিদ্দিক বলেন, ‘তিনি গ্রামের মানুষের চিকিৎসা সেবা দিয়ে থাকেন। ইতিমধ্যে তার লিখা অনেক বই প্রকাশিত হয়েছে। গুণী এই মানুষটির সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু সফলতা কামনা করছি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন