1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
সর্বশেষ সংবাদ
প্রার্থীদের সাথে আচরণবিধি প্রতিপালন বিষয়ক মতবিনিময় সভা এপেক্স ক্লাব অব টিউলিপ এর উদ্যোগে শ্রমজীবী মানুষের মাঝে গামছা ও ওরস্যালাইন বিতরণ মহান মে দিবস মহান মে দিবস ২০২৪ উপলক্ষ্যে বর্ণাঢ্য ‌র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত জেলা গোয়েন্দা শাখা (ডিবি) নরসিংদীর অফিসার ও ফোর্সদের সাথে মতবিনিময় সভা তীব্র তাপদাহে মনোহরদীতে স্কাউটসের উদ্যোগে শরবত ও স্যালাইন বিতরণ নরসিংদী পল্লী বিদ্যুৎ সমিতি-১ আয়োজনে অংশিজনের সাথে মত বিনিময় শুধু সার্টিফিকেট অর্জন করলেই হবে না: মনোহরদীতে শিল্পমন্ত্রী নরসিংদীতে ডাকাতির প্রস্তুতিকালে বিদেশী পিস্তল ও দেশিয় অস্ত্রসহ ৩ জন গ্রেপ্তার সিলেটে পিএফজি মনোহরদীর তিনদিনের প্রশিক্ষণ সমাপ্ত

ভেজাল খাবার বিক্রেতাদের আইনের আওতায় এনে শাস্তি দিতে হবে -আসমা সুলতানা নাসরীন

হলধর দাস
  • পোস্টের সময় Friday, February 23, 2024
  • 92 বার দেখা হয়েছে

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ নরসিংদী সদর উপজেলা নিরাপদ খাদ্য ব্যবস্থাপনা সমন্বয় কমিটির এক সভা বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি-২০২৪) সদর উপজেলা কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়েছে। আসছে পবিত্র রমজান মাসকে সামনে রেখে আয়োজিত এ সভায় সভাপতিত্ব করেন সদর উপজেলার নির্বাহী অফিসার ও সদর উপজেলা নিরাপদ খাদ্য ব্যবস্থাপনা সমন্বয় কমিটির সভাপতি আসমা সুলতানা নাসরীন।

নরসিংদীতে ভাজাপোড়ার দোকানগুলোতে মুখরোচক খাবার তৈরীতে যে তেল ব্যবহৃত হচ্ছে সেগুলোর মধ্যে পোড়া তেলই বেশী ব্যবহৃত হচ্ছে। কিন্তু সেই তেলে ভাজার সময় যে তেল বেঁচে যায়, তা অনেকেই অন্য খাবার তৈরি করতে ব্যবহার করেন অথবা পোড়া তেলেই আবার নতুন করে তেল দিয়ে খাবার তৈরী করে। এই পোড়া তেল দ্বিতীয়বার ব্যবহার করলে শরীরে নানা জটিল রোগ বাসা বাঁধতে পারে। পোড়া তেল ব্যবহার করলে শরীরে কোলেস্টেরল বেড়ে যাওয়ায় ধমনীতে রক্ত জমাট বাঁধা, হার্ট বা স্নায়ুর সমস্যাসহ নানা পরাগ দেখা দিতে পারে। এমনকি ক্যান্সারেও আক্রান্ত হতে পারে। এ ব্যাপারে আমাদের সকলকে সচেতন করতে হবে। প্রয়োজনে তথ্য অফিসের সহায়তায় প্রতিটি এলাকায় উঠান বৈঠকের মাধ্যমে মানুষকে সচেতন করে তুলতে হবে। সামনে রমজান মাস, এ সময় সেবা দিতে গিয়ে মানুষ বেশী মুনাফার লোভে এ পোড়া তেল ব্যবহার করে থাকে। এছাড়া খবরের কাগজ, ছাপা কাগজ, লিখিত কাগজের কালিতে গরম খাবার রাখলে সেই গরমে লেখার কালিগুলো খাবারে লেগে যায়। এটা মানব দেহের জন্য অত্যন্ত ক্ষতিকর। এতে রোগসৃষ্টিকারী অণুজীব থাকে। এ ধরণের কাগজে মোড়ানো খাদ্য নিয়মিত খেলে মানবদেহে ক্যান্সার, হৃদরোগ ও কিডনীরোগসহ নানাবিধ পরাগের সৃষ্টি হতে পারে। সেমাইয়ের মাঝেও  ভেজাল থাকে। সেদিকেও আমাদের খেয়াল রাখতে হবে।

তিনি বলেন, কিছু কিছু ব্যবসায়ী আছেন বেশী মুনাফার জন্য তারা ভেজাল খাবার বিক্রি করে থাকেন কিন্তু সেই খাবার নিজে খাবেন না। আমরা তাদের আগে সচেতন করবো। পরে কথা না শুনলে তাদেরকে ধরে আইনের আওতায় এনে শাস্তি দিতে হবে।

তাদেরকে সচেতন করার জন্য তিনি নিরাপদ খাদ্য অফিসার ফারজিয়া হককে নির্দেশনা প্রদান করেন।

নিরাপদ খাদ্য অফিসার ফারজিয়া হকের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সাংবাদিক হলধর দাস, নরসিংদী আইডিয়াল হাই স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মনজিল-এ-মিল্লাত, নরসিংদী হোটেল মালিক সমিতির সাধারণ সম্পাদক মলয় কুমার বর্মণ প্রমুখ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন