1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
সর্বশেষ সংবাদ
নবজাতকের চিকিৎসা করাতে গিয়ে সড়ক দূর্ঘটনায় মা’র মৃত্যু বেলাবতে ১৮ কেজি গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেপ্তার প্রার্থীদের সাথে আচরণবিধি প্রতিপালন বিষয়ক মতবিনিময় সভা এপেক্স ক্লাব অব টিউলিপ এর উদ্যোগে শ্রমজীবী মানুষের মাঝে গামছা ও ওরস্যালাইন বিতরণ মহান মে দিবস মহান মে দিবস ২০২৪ উপলক্ষ্যে বর্ণাঢ্য ‌র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত জেলা গোয়েন্দা শাখা (ডিবি) নরসিংদীর অফিসার ও ফোর্সদের সাথে মতবিনিময় সভা তীব্র তাপদাহে মনোহরদীতে স্কাউটসের উদ্যোগে শরবত ও স্যালাইন বিতরণ নরসিংদী পল্লী বিদ্যুৎ সমিতি-১ আয়োজনে অংশিজনের সাথে মত বিনিময় শুধু সার্টিফিকেট অর্জন করলেই হবে না: মনোহরদীতে শিল্পমন্ত্রী

নরসিংদীতে একুশের বই মেলা সম্পন্ন বাংলা ভাষা আজ বিশ্বব্যাপী পরিভ্রমণ করছে -বাংলা একাডেমির মহাপরিচালক

হলধর দাস
  • পোস্টের সময় Sunday, March 3, 2024
  • 78 বার দেখা হয়েছে

বাংলা একাডেমির মহাপরিচালক জাতিসত্তার কবি মুহম্মদ নুরুল হুদা বলেছেন, বাংলা ভাষায় যত বিদেশী শব্দ আছে, পৃথিবীর আর কোন ভাষায় তা নেই। আমাদের কবি সামসুর রাহমান বলেছিলেন ‘এই যে আমরা দাঁড়িয়ে আছি এটা আমাদের এক ধরণের অহংকার।’ এক জায়গায় দাঁড়িয়ে থাকা মানে নিজের অস্তিত্বকে সনাক্ত করা। আর সনাক্ত করতে হলে আমাকে আমার মায়ের ভাষায় কথা বলতে হবে। আজ বাংলা ভাষা বিশ্বব্যাপী পরিভ্রমণ করছে। কিরগিস্থান, কাজাকিস্তান, আফগানিস্তান, হিন্দুস্থান হয়ে এই বাংলাদেশে স্থান করেছে। দীর্ঘ পঞ্চাশ বছরেও  এর পরিভ্রমণ শেষ হয়নি। আমাদের দেশ থেকে লুন্ঠনকারী ইংরেজরাও আজ তাদের দেশে বাংলা টাউন বানিয়েছে। তারা আজ বাংলা চর্চা করছে। নিউইয়র্কেও বাংলাভাষা সাহিত্যের চর্চা হচ্ছে। বাংলাভাষার ভিতরেও ভাষা আছে। সেই ভাষাগুলোর মধ্যে একটি মৈত্রী আছে। এগুলোর মাধ্যমেই বাংলাভাষা আমাদের জাতীয় ভাষা হয়েছে। পড় বই, গড় দেশ” প্রতিপাদ্যে নরসিংদীতে ১০ দিনব্যাপী বইমেলায় সমাপনী দিনে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, ভাষিক জাতিসত্তা, সাংস্কৃতিক, সামাজিক, রাজনৈতিক তথা সার্বভৌমিক জাতিসত্তা বঙ্গবন্ধু আমাদের দিয়েছেন। ১৯৭২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের একটি সংবিধান দেয়েছেন। পৃথিবীর ইতিহাসে কোন জাতি এত দ্রুত সংবিধান লাভ করতে পারেনি। দিয়েছেন গণতন্ত্র,  জাতীয়তাবাদ, সমাজতন্ত্র ও  ধর্ম নিরপেক্ষতা।

তিনি বলেন, এই উপমহাদেশে ডঃ মুহাম্মদ শহীদুল্লাহ সবচাইতে বেশি ভাষা জানতেন। তিনিই প্রথম বলেছিলেন পাকিস্তানে বাংলা ভাষাভাষি লোকের সংখ্যা বেশি। এই বাংলাভাষাই একদিন হবে আমাদের রাষ্ট্রভাষা। এই কথায় উদ্বুদ্ধ হয়ে তরুণ বাঙালিরা কলকাতায় প্রথম একত্রিত হয়েছিল রাষ্ট্রভাষা বাংলা করার জন্য। আর তাতে নেতৃত্ব দিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

অনুষ্ঠানের প্রধান অতিথি শিল্পমন্ত্রী এড. নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন এমপি বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর উন্নয়নের ধারায় আমরা বাংলাদেশকে যেমন বদলে দিব ঠিক তেমনি নরসিংদীকেও আমরা বদলে দিবো। নরসিংদীতে বইমেলার সুন্দর আয়োজনের জন্য জেলা প্রশাসনকে ধন্যবাদ জানিয়ে মন্ত্রী বলেন, নরসিংদীতেও আমাদের হাজার বছরের সাংস্কৃতিক ঐতিহ্য আছে এবং রয়েছে। এভাবে বই মেলার আয়োজনের মধ্য দিয়েই আমরা আমাদের জাতীয় সাংস্কৃতিক ঐতিহ্য এবং নরসিংদীর ঐতিহ্যকে ধরে রাখবো।

মন্ত্রী বলেন আজকে আপনারা আমাকে প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ জানিয়েছেন।  কিন্তু আমরা গর্বিত এই বলে যে, বাংলা একাডেমির মহাপরিচালক জাতিসত্বার কবি মুহম্মদ নূরুল হুদা মহোদয়কে আজকে আমাদের মাঝে পেয়েছি। তিনিই আজকে আমাদের প্রধান অতিথি।

সভাপতির ভাষণে জেলা প্রশাসক ড. বদিউল আলম বলেন, বই মেলাকে কেন্দ্র করে এই অবহেলিত স্থানটিতে আজ নবজাগরণের সৃষ্টি হয়েছে। সাংস্কৃতিক পরিমন্ডলের সকল চর্চাই এখানে হয়েছে। এখন থেকে সুস্থ সাংস্কৃতিক চর্চার কেন্দ্র হিসেবে মেলার এই স্থানটিকে আমরা ব্যবহার করবো। আমি আজ থেকে এটাকে “একুশের মুক্ত মঞ্চ” হিসেবে ঘোষণা করলাম। সাংস্কৃতিক চর্চা ও রাজনৈতিক কর্মকান্ডের ক্ষেত্রে সকলের জন্য এটা উন্মুক্ত থাকবে। খুব শীঘ্রই এ বিষয়ে একটা কমিটি করে দিব।

সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন মেলা উপকমিটির আহ্বায়ক নরসিংদীর অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মনোয়ার হোসেন।

আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) কে এম শহীদুল ইসলাম সোহাগ। অনুষ্ঠান সঞ্চালনা করেন বিশিষ্ট আবৃত্তিকার নবধারা শিক্ষা পরিবারের চেয়ারম্যান মোতাহার হোসেন অনিক।

উল্লেখ্য,  আয়োজিত বইমেলায় ঢাকা ও স্থানীয় প্রকাশনীসহ মোট ৭০টি প্রতিষ্ঠানের প্রায় ১০০ টি বুকস্টল স্থাপিত হয়। এবারের বই মেলায় তুলনামূলকভাবে বই বিক্রি ছিলো ঢাকায় অনুষ্ঠিত বই মেলার চাইতেও বেশী। বই পড়া মানুষের মাঝে ছড়িয়ে দিতে প্রতিদিনই স্থানীয় কৃষ্টি-কালচার এর উন্নয়ন, জ্ঞান-বিজ্ঞান বিতর্ক, কুইজ, সেমিনার ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা ছিলো এই বই মেলায়।

এছাড়াও প্রতিদিন সন্ধায় স্থানীয় ও জাতীয় পর্যায়ের শিল্পগোষ্ঠীর পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানে জমজমাট ছিলো বই মেলা প্রাঙ্গন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন