1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
April 30, 2024, 6:14 pm

নরসিংদীতে বর্ণিল আয়োজনে মঙ্গল শোভাযাত্রায় বাংলা নববর্ষ-১৪৩১ বরণ

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Monday, April 15, 2024
  • 38 বার দেখা হয়েছে

হলধর দাস
নরসিংদীতে শুভ্রতার প্রত্যাশা আর ষোল-আনা বাঙালিয়ানার প্রত্যয় নিয়ে জেলা প্রশাসনের উদ্যোগে বর্ণিল আয়োজনে বাংলা নববর্ষ ১লা বৈশাখ, ১৪৩১ (১৪ এপ্রিল, ২০২৪) কে সাড়ম্বরে বরণ করা হয়েছে।
অরুণরাঙা সূর্যের নব-উদয়ে কালের মহাযাত্রায় জীর্ণ-পুরাতনকে বিদায় জানিয়ে আনন্দ আর নতুন আশার বার্তায় বাংলা নববর্ষ বরণে জেলা প্রশাসনের ৭ দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির মধ্যে ছিলঃ ০৮ থেকে ১৩ এপ্রিল ২০২৪ সময়ের মধ্যে সুবিধাজনক সময়ে এবং স্থানে “বাংলা নববর্ষ, অসাম্প্রদায়িক চেতনা ও বঙ্গবন্ধু” শীর্ষক রচনা ও বাঙালি সংস্কৃতির সাথে সামঞ্জস্যপূর্ণ চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন।
১৪ এপ্রিল ২০২৪/ ০১ বৈশাখ ১৪৩১বঙ্গাব্দ নির্ধারিত কর্মসূচি মোতাবেক সকাল সাড়ে ৮টায় জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট ড. বদিউল আলম-এর নেতৃত্বে নরসিংদী মুসলেহ উদ্দিন ভূইয়া স্টেডিয়াম হতে একটি বর্ণাঢ্য সাঁজে সজ্জিত মঙ্গল শোভাযাত্রা/ বৈশাখী র‌্যালি প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গনে গিয়ে শেষ হয়। বিশাল আকৃতির ময়ুর পাখি, ডোরাকাটা রয়েল বেঙ্গল টাইগার, লক্ষীপেঁচা, ইলিশ মাছ সহ রংবেরঙের প্রতিকৃতিতে বৈশাখী র‌্যালিটি ছিল পরিপূর্ণ। এছাড়াও রংবেরঙের সাজসজ্জা ও বাঙালিয়ানা পোষাকে বেনার নিয়ে মঙ্গল শোভাযাত্রায় অংশগ্রহণ করে নরসিংদী আইডিয়াল হাই স্কুল, নরসিংদী পাইলট উচ্চ বিদ্যালয় ও নরসিংদী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারী, বিভিন্ন দপ্তরেরর কর্মকর্তা ও বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিবৃন্দ।
বৈশাখের অগ্নিস্নানে সকল অশুচির অবসান ঘটিয়ে চির-নূতনের কেতন উড়াতে মঙ্গল শোভাযাত্রা/ বৈশাখী র‌্যালিটি জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে পৌঁছুলে জাতীয় সংগীত ও ‘এসো হে বৈশাখ’ গান পরিবেশনের মাধ্যমে ১লা বৈশাখ, ১৪৩১ বর্ষবরণ করা হয়।
জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণের পলাশ তলায় আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন নরসিংদী’র সুযোগ্য জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট ড. বদিউল আলম। আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নরসিংদীর পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান পিপিএম, সিভিল সার্জনের প্রতিনিধি ডা. মিজানুর রহমান, সাবেক অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ আলী, সাবেক অধ্যক্ষ প্রফেসর গোলাম মোস্তাফা মিয়া, নরসিংদী পৌরসভার মেয়র আলহাজ্ব আমজাদ হোসেন বাচ্চু, জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট কাজী নাজমুল ইসলাম ও নরসিংদী প্রেস ক্লাবের সভাপতি মো: নুরুল ইসলাম।
এ সময় উপস্থিত ছিলেন ডিডিএলজি মৌসুমী আক্তার রাখী, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ মোস্তফা মনোয়ার, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ মুশফিকুর রহমান এবং জেলা প্রশাসনের অধীন বিভিন্ন বিভাগের কর্মকর্তাবৃন্দ ও সুধীজন।
আলোচনা সভার পর চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অতিথিবৃন্দ। অনুষ্ঠানকে সুন্দর উপস্থাপনায় মধুময় করে তুলেন অনুষ্ঠানের সঞ্চালক আবৃত্তিকার মোতাহার হোসেন অনিক।
সাংস্কৃতিক অনুষ্ঠান ছাড়াও সাপুরিয়াদের সাপের খেলা, ব্রাহ্মণবাড়িয়ার ঐতিহ্যবাহী পুতুল নাচ সহ লোকজ সংস্কৃতির আকর্ষণীয় প্রদর্শনীতে পরিপূর্ণ ছিলো জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন