1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
December 8, 2023, 9:29 am

মাধবদীতে আলী হোসেন এর সৌজন্যে ‘মুজিব’ চলচ্চিত্রের প্রদর্শণী

Reporter Name
  • Update Time : Sunday, October 15, 2023
  • 118 Time View

সুমন পালঃ হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর আত্নজীবনী সম্বল্লিত বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনায় নির্মিত ‘মুজিব’ একটি জাতির রুপকার চলচ্চিত্রের প্রদর্শনী আজ ১৩ অক্টোবর শুক্রবার মাধবদীতে অবস্থিত মমতা সিনেমা হলে নরসিংদী সদর-১ আসন থেকে আগামী জাতীয় দ্বাদশ সংসদ নির্বাচনে নৌকা মার্কার মনোনয়ন প্রত্যাশী বাংলাদেশ আওয়ামীলীগ কেন্দ্রীয় শিল্প ও বাণিজ্য বিষয়ক উপ-কমিটির সদস্য আলহাজ্ব মোঃ আলী হোসেন শিশির (সিআইপি) এর সৌজন্যে পাঁচশতাধিক নেতা কর্মী নিয়ে চলচ্চিত্রটির প্রদর্শনী অনুষ্ঠিত হয়।গত ১২ অক্টোবর বৃহস্পতিবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ ফিল্ম আর্কাইভে চলচ্চিত্রের প্রিমিয়ার শো অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুভ উদ্বোধন ঘোষণা করেন। সিনেমাটি  ১৩ অক্টোবর শুক্রবার সারাদেশে ১৫৩টি প্রেক্ষাগৃহে একযোগে মুক্তি পায়। এরই ধারাবাহিকতায় শুক্রবার বিকেলে আলী হোসেন শিশির পরিবারের সদস্যদের নিয়ে মমতা সিনেমা প্রেক্ষাগৃহে বসে চলচ্চিত্রটি উপভোগ করেন।নৌকা মার্কার মনোনয়ন প্রত্যাশী আলহাজ্ব মোঃ আলী হোসেন শিশির নরসিংদী সদরের আওয়ামীলীগ কর্মী ও তরুণ সমাজের উদ্দেশ্যে বলেন, বাংলাদেশের রুপকার জাতির জনক বঙ্গবন্ধু ও তার জীবন সম্পর্কে জানতে এ চলচ্চিত্রটি পরিবার পরিজন নিয়ে প্রেক্ষাগহে গিয়ে দেখার অনুরোধ জানান। সেই সাথে তরুণ যুবকদের বলেন রাজনীতি করার আগে বাংলাদেশ সৃষ্টির ইতিহাস জানতে হবে, কার হাত ধরে বাংলাদেশের সৃষ্টি সে সম্পর্কে ধারণা থাকতে হবে।মুজিব আদর্শের সৈনিক হতে হলে অবশ্যই মুজিবের আদর্শ সম্পর্কে জানতে হবে। এই চলচ্চিত্রটি দেখলে সে সম্পর্কে ধারণা পাবে।এসময় আরো উপস্থিত ছিলেন কেন্দ্রীয় ওলামালীগের যুগ্ন সাধারণ সম্পাদক মাওলানা নুরে আলম, জেলা যুবলীগের অর্থ সম্পাদক রাজিব মিয়া, মাধবদী থানা শ্রমিক লীগের সভাপতি ইকবাল হোসেন প্রধান, সহ সভাপতি সেলিম মিয়া, মহিষাশুড়া ইউনিয়নের ইউপি সদস্য সমীর হাসান, মাধবদী পৌরসভা ৬নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনিসুর রহমান, মাধবদী থানা ছাত্র লীগের সাবেক সভাপতি মাসুদ রানা অপূর্ব সহ শতাধিক নেতাকর্মী।

সিনেমা হল থেকে বের হয়ে আলী হোসেন শিশির তার প্রতিক্রিয়ায় বলেন, প্রথমে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করছি বঙ্গবন্ধুর কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ছবির নির্মাতা শ্যাম বেনেগাল এবং অভিনেতা সহ সকল কুশিলবদের। তারা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও স্বাধীনতার সঠিক চিত্রটি তুলে ধরেছেন। এ ছবির মধ্যদিয়ে স্কুল-কলেজের শিক্ষার্থীরা বঙ্গবন্ধু ও মাতৃভাষা এবং মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে পারবে। আমি বলতে চাই, ভাষা আন্দোলন থেকে শুরু করে বঙ্গবন্ধুর ডাকে স্বাধীনতা। পরবর্তীতে দেশ বিরোধী ষড়যন্ত্রকারীদের নীলনকশায় ৭৫’র কালোরাত্রিতে বঙ্গবন্ধু সহ সপরিবারে হত্যা সবকিছুই এ ছবিতে তুলে ধরা হয়েছে। আমার বিশ্বাস এ ছবিটি একবার দেখলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও দেশের সঠিক ইতিহাস জানতে এবং মুজিব আদর্শ ধারণ করতে পারবে।

বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় বাংলাদেশের চলচ্চিত্র ইতিহাসে সবচেয়ে বড় বাজেটের চলচ্চিত্র এটি। সিনেমাটি নির্মাণ করেছেন ভারতের বিখ্যাত চিত্র পরিচালক শ্যাম বেনেগাল। মুম্বাইয়ের দাদাসাহেব ফিল্ম সিটি, তেজগাঁওয়ের পুরোনো বিমানবন্দর, গোপালগঞ্জসহ বেশকিছু জায়গায় সিনেমার দৃশ্যধারণ করা হয়েছে। সিনেমায় বঙ্গবন্ধু চরিত্রে রয়েছেন আরিফিন শুভ। বিভিন্ন চরিত্রে আরও আছেন নুসরাত ফারিয়া, নুসরাত ইমরোজ তিশা, দিলারা জামান, সিয়াম আহমেদ, জায়েদ খান, খায়রুল আলম সবুজ, ফেরদৌস, রিয়াজ, দীঘি, রাইসুল ইসলাম আসাদ, গাজী রাকায়েত, তৌকীর আহমেদ, মিশা সওদাগরসহ অনেকে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category