1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
সর্বশেষ সংবাদ
সিলেটে পিএফজি মনোহরদীর তিনদিনের প্রশিক্ষণ সমাপ্ত নরসিংদীতে শুদ্ধ সুর ও বাণীতে সংগীত কর্মশালা প্রশিক্ষণ অনুষ্ঠিত রায়পুরা উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আলী আহমেদ দুলু’র প্রার্থিতা ঘোষণা রায়পুরায় চলমান তাপদাহে পথচারীদের জন্য সুপেয় পানি ব্যবস্থা রায়পুরায় হিটস্ট্রোকে দেড় বছরের শিশুর মৃত্যু রায়পুরায় তালুকান্দি কিন্ডার গার্ডেনের ১০ম বার্ষিক ক্রীড়া অনুষ্ঠিত নরসিংদী পৌরসভার মেয়র এর উদ্যোগে চলমান তাপদাহে শহর জুড়ে সুপেয় পানি ও স্বাস্থ্য সেবামূলক কার্যক্রম চালু নরসিংদী পলিটেকনিক ইনস্টিটিউটে শিল্প বিপ্লবে চ্যালেঞ্জ ও ভিশন-২০৪১ শীর্ষক সেমিনার এলজিইডি নরসিংদী কর্তৃক শিবপুরে পানির সুষ্ঠু ব্যবস্থাপনা বিষয়ে সচেতনতা ও উদ্বুদ্ধকরণে পটগান ও নাটক প্রদর্শন শিবপুরে প্রেমিকার আত্মহত্যার ১৯ দিন পরে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে প্রেমিকের আত্মহত্যা

নরসিংদীর পলাশে অবৈধ ব্যাটারি কারখানা বন্ধ করেছে প্রশাসন

ডেস্ক রিপোর্ট
  • পোস্টের সময় Thursday, January 11, 2024
  • 133 বার দেখা হয়েছে

নরসিংদীর পলাশে অবৈধভাবে গড়ে ওঠা সিন ওয়ান নামে একটি ব্যাটারি কারখানা বিদ্যুৎ সংযোগ বন্ধ সহ কারখানা বন্ধ করে দিয়েছে প্রশাসন।

আজ ১১জানুয়ারি (বৃহস্পতিবার) বিকেলে নরসিংদী জেলা প্রশাসনের সিনিয়র সরকারি কমিশনার ও রেভিনিউ ডেপুটি কালেক্টর (আরডিসি) চৌধুরী মোস্তাফিজুর রহমান উপস্থিত থেকে এই কারখানা বন্ধ করেন।
বিবরনে জানা যায়, পলাশ উপজেলার চরসিন্দুর ইউনিয়নের ফুলবাড়িয়া এলাকায় নির্মানাধীন আশরাফ টেক্সটাইল নামে একটি ভবন ভাড়া নিয়ে জিন ওয়ান লি: নামের একটি কোম্পানি দীর্ঘদিন যাবত কোন কাগজপত্র ছাড়াই অবৈধভাবে নিম্নমানের ব্যাটারি তৈরি করে আসছে। এসব ব্যাটারি দেশের ইজিবাইক সহ ব্যাটারি চালিত বিভিন্ন যানবাহনে ব্যবহার করা হয়ে থাকে। এছাড়া এই কারখানার নিঃসৃত গ্যাস আশেপাশের জমিতে পড়ে জমির পানি দূষিত হয়ে যাওয়ায় জমিগুলো চাষাবাদের অনুপোযোগী হয়ে পড়ে। ফলে এই জমিগুলো বছরের পর বছর অনাবাদি হিসেবে পড়ে থাকে। স্থানীয় পলাশ উপজেলা কৃষি অফিসের তথ্য মতে এই কারখানা থেকে নিঃসৃত কেমিক্যাল আশেপাশের প্রায় ৯০ হেক্টর জমি অনাবাদি পড়ে রয়েছে। যার ফলে ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জনে ব্যাঘাত ঘটছে। এই অবস্থায় স্থানীয় কৃষকরা কারখানা বন্ধের জন্য স্থানীয়ভাবে আন্দোলন সহ প্রশাসনের কাছে লিখিত আবেদন জানিয়েছেন। কৃষকদের আবেদনের প্রেক্ষিতে পলাশ উপজেলা প্রশাসন কৃষি অফিসের মাধ্যমে ক্ষয়ক্ষতি নিরূপণসহ তদন্ত করেন। তদন্ত প্রতিবেদনে কারখানাটি অবৈধ বলে প্রতিয়মান হয়েছে। এরই অংশ হিসেবে জেলা প্রশাসক ড. বদিউল আলম এর নির্দেশনায় এই অভিযান পরিচালনা করা হয়।
এ সময় সহকারী কমিশনার (ভূমি) পলাশ সিলভিয়া স্নিগ্ধা, পরিবেশ অধিদপ্তরের সহকারি পরিচালক প্রশান্ত কুমার রায় সহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।


এ সময় অভিযান পরিচালনাকারী ম্যাজিস্ট্রেট চৌধুরী মোস্তাফিজুর রহমান জানান, পলাশের ফুলবাড়িয়া এলাকায় ‘জিন ওয়ান স্টোরেজ লিমিটেড’ নামক একটি বৃহৎ ব্যাটারি কারখানায় পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ (সংশোধিত ২০১০) এর ৪, ৬ক, ৯ ও ১২ ধারা লঙ্ঘন করে কারখানা পরিচালনা করে পরিবেশ দূষণ করে আসছে।
এ সময় কারখানাটির বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয় এবং পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত কারখানাটি বন্ধ ঘোষণা করা হয়।
জিন ওয়ান স্টোরেজ লিমিটেড এর বিরুদ্ধে দীর্ঘদিন যাবত নিম্নমানের ইটিপি এবং এটিপি ব্যতিরেকে ব্যাটারি উৎপাদন করে পরিবেশ দূষণ করে আসছিল। এরই প্রেক্ষিতে জেলা প্রশাসনের এই উদ্যোগ বলে জেলা প্রশাসন সূত্র জানিয়েছে। পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ এর অধীনে পরিবেশের জন্য ক্ষতিকর সামগ্রী উত্পাদন, বিক্রয় ইত্যাদির উপর বাধা-নিষেধ, অতিরিক্ত পরিবেশ দুষক নির্গমন এবং পরিবেশগত ছাড়পত্র সংক্রান্ত অভিযোগে উক্ত কারখানাটি বন্ধ করা হয় বলে জানালেন প্রশাসন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন