1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur

নিয়মিত ব্রিফিংয়ে বাংলাদেশ প্রসঙ্গে প্রশ্ন এড়িয়ে গেলো স্টেট ডিপার্টমেন্ট

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Saturday, January 27, 2024
  • 90 বার দেখা হয়েছে

 

 

 

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে আবারও বাংলাদেশ প্রসঙ্গ উঠে আসলেও সরাসরি কোনো উত্তর দেননি মার্কিন স্টেট ডিপার্টমেন্টের প্রেস সচিব বেদান্ত প্যাটেল। কিছুটা থতমত ভঙ্গিতে প্রশ্নটি এড়িয়ে গেলেন তিনি।

 

২৫ জানুয়ারি স্থানীয় সময় বৃহস্পতিবার মার্কিন স্টেট ডিপার্টমেন্টের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে বাংলাদেশ এবং পাকিস্তান দুই দেশের নির্বাচন পরিস্থিতিতে ভিসা নিষেধাজ্ঞার ঘোষণায় বৈষম্য নিয়ে ডিপার্টমেন্টের প্রেস সচিব বেদান্ত প্যাটেলকে প্রশ্ন করা হলে তিনি এই প্রশ্নের খোলা উত্তর না দিয়ে এই প্রশ্ন অনেকটা এড়িয়ে যান।

 

ব্রিফিংয়ে একজন সাংবাদিক প্রশ্ন করেন, গত সেপ্টেম্বরে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট ঘোষণা করে, বাংলাদেশের গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে ক্ষুণ্নকারী ব্যক্তিরা ভিসা নিষেধাজ্ঞা এবং বিধিনিষেধের মুখোমুখি হবে। কিন্তু এই ডিপার্টমেন্ট পাকিস্তানের আসন্ন নির্বাচন ক্ষেত্রে একই ঘোষণা দেয়নি বা দিচ্ছেনা। দুই দেশের জন্য মার্কিন স্টেট ডিপার্টমেন্টের আচরণে পার্থক্য কেন? এই প্রশ্নের জবাবে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের প্রেস সচিব বেদান্ত প্যাটেল বলেন, আমাদের মনে হচ্ছে না আমরা কোন বৈষম্য করেছি। ওই সাংবাদিক আবারও প্রশ্ন করেন, যদি সেখানে (পাকিস্তানে) এমন কোন ব্যক্তি থাকে যারা সেখানে নির্বাচনে হস্তক্ষেপ করছে?

 

উত্তরে প্যাটেল বলেন, আমি পুনরাবৃত্তি করতে চাচ্ছি না। প্রতিটি দেশ আলাদা এবং আমারা আমাদের আগের পদক্ষেপ দেখতে যাচ্ছি না। তবে আবারও আমরা বাংলাদেশসহ সারা বিশ্বে অবাধ ও সুষ্ঠু নির্বাচন দেখতে চাই এবং অবশ্যই পাকিস্তানসহ। আমাদের দৃষ্টিভঙ্গি এবং পাকিস্তানি কর্তৃপক্ষের অভিপ্রায়ের অসামঞ্জস্যতার বিষয় থাকলে আমরা তুলে ধরবো।

এ বিষয়ে জানতে চাওয়া হলে লে জে (অব) আবদুর রশীদ বলেন, সবসময় দেখে আসছি বাংলাদেশ প্রশ্নে তারা এক ধরনের প্রশ্ন পেয়ে থাকে এবং সে অনুযায়ী উত্তর করে। এবারে প্রশ্নটি তাদের সিলেবাসের বাইরে ছিলো। এবং সরাসরি এমন প্রশ্নের মুখোমুখি হতে হবে এমন প্রস্তুতিও মানসিকভাবে ছিলো না। সেকারণেই একটু ডিপ্লমেটিক্যালি উত্তর করেছেন উনি।

 

 

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন