1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
April 28, 2024, 5:11 pm
সর্বশেষ সংবাদ

নরসিংদীর শিল্পকলায় জাতীয় পিঠা উৎসব ১৪৩০ এর উদ্বোধন

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Thursday, February 1, 2024
  • 107 বার দেখা হয়েছে

ডেস্ক রিপোর্ট: বুধবার বিকালে নরসিংদী শিল্পকলা একাডেমির উদ্যোগে জাতীয় পিঠা উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠানের শুরু হয়েছে শিল্পকলা প্রাঙ্গনে। শিল্পকলা একাডেমি মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উৎসবের উদ্বোধন করেন নরসিংদী জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট ড. বদিউল আলম। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নরসিংদী সরকারি কলেজ এর সাবেক অধ্যক্ষ প্রফেসর গোলাম মোস্তফা মিয়া ও নরসিংদী চেম্বার অব কমার্স এর সভাপতি আলহাজ্ব আব্দুল মোমেন মোল্লা। পিঠা উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠানের সার্বিক ব্যবস্থাপনায় ও তত্বাবধানে ছিলেন নরসিংদী জেলা কালচারাল অফিসার সাহেলা খাতুন।


ঋতুচক্রের পালাবদলে প্রকৃতিতে এখন শীতের রাজত্ব। একটা সময় শীত আসলেই আবহমান বাংলার ঘরে ঘরে শুরু হতো নানা রকমের পিঠা তৈরির আয়োজন। কিন্তু সময়ের বিবর্তনে আজ তা বিলুপ্ত প্রায়। সরকারী ব্যবস্থাপনায় নরসিংদীর শিল্পকলায় অনুষ্ঠিত হচ্ছে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী এই পিঠা উৎসব। বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মকে বাংলার ঐতিহ্যবাহী পিঠার সাথে পরিচয় করিয়ে দিতেই এই আয়োজন।
প্রত্যেক দেশেরই একটি ঐতিহ্যবাহী মিষ্টান্ন থাকে যা তাদের খাদ্য ও সংস্কৃতির প্রতিনিধিত্ব করে। বাংলাদেশের ক্ষেত্রে তা নিঃসন্দেহে পিঠা। আমাদের জন্য পিঠা শুধু একটি খাবারই নয়, স্মৃতির ভা-ারও বটে।
শৈশবে শীতকাল মানেই যেন ছিল মায়ের হাতের বিভিন্ন স্বাদ ও নকশার পিঠা আর সেই পিঠাগুলোর পেছনে ইতিহাসের গল্প শোনা। অথবা ধোঁয়া উঠা গরম চিতই পিঠার সঙ্গে মাংসের ঝোল দিয়ে মজাদার নাস্তা।
প্রধান অতিথি উদ্বোধন শেষে উৎসবে অংশগ্রহনকৃত বিভিন্ন স্টল ঘুরে ঘুরে দেখেন। উদ্বোধনী অনুষ্ঠানে শিল্পকলার ক্ষুদে শিল্পীরা মনোমুগ্ধকর সঙ্গীত ও নৃত্য পরিবেশন করে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন