1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
সর্বশেষ সংবাদ
সিলেটে পিএফজি মনোহরদীর তিনদিনের প্রশিক্ষণ সমাপ্ত নরসিংদীতে শুদ্ধ সুর ও বাণীতে সংগীত কর্মশালা প্রশিক্ষণ অনুষ্ঠিত রায়পুরা উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আলী আহমেদ দুলু’র প্রার্থিতা ঘোষণা রায়পুরায় চলমান তাপদাহে পথচারীদের জন্য সুপেয় পানি ব্যবস্থা রায়পুরায় হিটস্ট্রোকে দেড় বছরের শিশুর মৃত্যু রায়পুরায় তালুকান্দি কিন্ডার গার্ডেনের ১০ম বার্ষিক ক্রীড়া অনুষ্ঠিত নরসিংদী পৌরসভার মেয়র এর উদ্যোগে চলমান তাপদাহে শহর জুড়ে সুপেয় পানি ও স্বাস্থ্য সেবামূলক কার্যক্রম চালু নরসিংদী পলিটেকনিক ইনস্টিটিউটে শিল্প বিপ্লবে চ্যালেঞ্জ ও ভিশন-২০৪১ শীর্ষক সেমিনার এলজিইডি নরসিংদী কর্তৃক শিবপুরে পানির সুষ্ঠু ব্যবস্থাপনা বিষয়ে সচেতনতা ও উদ্বুদ্ধকরণে পটগান ও নাটক প্রদর্শন শিবপুরে প্রেমিকার আত্মহত্যার ১৯ দিন পরে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে প্রেমিকের আত্মহত্যা

দেশখ্যাত নরসিংদীর সাগর কলা

বিশেষ প্রতিনিধি
  • পোস্টের সময় Tuesday, February 13, 2024
  • 131 বার দেখা হয়েছে

বাংলাদেশের মধ্যে সুস্বাদু কলার জন্য বিখ্যাত নরসিংদী জেলা। সাগর, অমৃত সাগর, চাম্পা বা চিনি চাম্পা, হোমাই অর্থাৎ সমাই, গেরাসুন্দর ও শবরী কলাসহ প্রায় ১০ প্রকার কলার চাষ করা হয় নরসিংদীতে। এর মধ্যে সবচেয়ে বেশি কলার চাষ করা হয়, নরসিংদী সদরের শিলমান্দী ইউনিয়নের শিলমান্দী, উত্তর শিলমানন্দী, মধ্যশিলমান্দী, দক্ষিণ শিলমান্দী, পাঁচদোনা ইউনিয়নের চরড়াপা গ্রামে। এছাড়াও পলাশ উপজেলার বরাব, রাবান, কুড়াইতলি, জিনারদী এলাকায় প্রচুর কলা চাষ করা হয়।

বিশ্বের সবচেয়ে বেশি উৎপাদিত ফল বা ফসলের মধ্যে, গম, ধান ও ভুট্টার পরেই কলার স্থান। দেশ ও আন্তর্জাতিক বাজারে দিন দিন কলার চাহিদা বাড়ায়, বেড়ে চলেছে কলার উৎপাদন। রফতানির তালিকায় ২০১২ সালে যুক্ত হয় নতুন পণ্য কলা। সেই বছর বাংলাদেশ ২০ হাজার কেজি সাগর কলা পোল্যান্ডে রফতানি করেছে। যার রফতানি মূল্য ৭ হাজার ২৫৫ ইউএস ডলার। রফতানিতে নরসিংদীর সাগর কলা নতুন সম্ভাবনার দুয়ার খুলে দিতে পারে বাংলাদেশের সামনে।

দক্ষিণ শিলমান্দী গ্রামের কলা চাষি রফিকুল ইসলাম রিটন, মো. মামুন মিয়া, আব্দুল কুদ্দুছ, উত্তর শিলমান্দী গ্রামের নূর মোহাম্মদ, মো. বিকচান মিয়া, শিলমান্দী গ্রামে ফজলু মিয়া, পলাশ উপজেলার বাড়ারচর গ্রামের মোশাররফ হোসেন পাঠান জানান, কলাচাষের ব্যাপারে সরকারিভাবে কোনো সাহায্য করা হয়না। আমরা নিজেরা উদ্যোগী হয়ে কলা চাষের প্রতি আগ্রহী হয়ে দীর্ঘ দিনযাবৎ কলা চাষ করে আসছি। এক একর জমিতে কলা চাষে দেড় লক্ষ টাকা খরচ হয় এবং এতে সাড়ে ৪ লাখ টাকা বিক্রি করা যায়।

বিভিন্ন রোগের কারণে এবং এক জমিতে বার বার কলা চাষের ফলে জমির উর্বরতা শক্তি নষ্ট হওয়ার ফলে কলা উৎপাদন হ্রাস পাচ্ছে।

নরসিংদী জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. মো. সাইদুর রহমান এবং উপ-সহকারী কৃষি কর্মকর্তা আতাউর রহমান ও মো. কাউসার আলম জানান, এবছর নরসিংদী জেলায় মোট ২ হাজার ৩০০ হেক্টর জমিতে কলা চাষ করা হয়েছে। যার মধ্যে ১৭শত হেক্টরে সাগর কলা, ৩৫০ হেক্টরে চাম্পা কলা, ১৭০ হেক্টরে সপরী কলা এবং ৪০ হেক্টর জমিতে গেরা কলা চাষ করা হয়েছে। বাকি ৪০ হেক্টর জমিতে অন্যান্য জাতের কলা চাষ করা হয়েছে।

উল্লেখ্য, নরসিংদী জেলা শিল্পসমৃদ্ধ এলাকা হওয়ার কারণে অনেকেই জায়গা জমি বিভিন্ন শিল্প-প্রতিষ্ঠানের কাছে বিক্রি করে দিচ্ছেন। জমি হ্রাস পাওয়ার কারণে নরসিংদীতে কলা চাষ দিন দিন কমে আসছে। সূত্র: ইত্তেফাক অনলাইন

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন