1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
April 30, 2024, 3:33 pm
সর্বশেষ সংবাদ
৬০ লাখ টাকা ছিনতাইয়ের ঘটনায় ৩ জন গ্রেপ্তার, ১৬ লাখ টাকা উদ্ধার নরসিংদীতে কারিগরি শিক্ষার উপর সেমিনার ও চাকরি মেলা নরসিংদীতে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত মনোহরদীতে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর মতবিনিময় শিবপুরে প্রেমিকার আত্মহত্যার ১৯ দিন পরে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে প্রেমিকের আত্মহত্যা নরসিংদীতে বৃষ্টি কামনা করে ইসতিসকার নামাজ আদায় উপজেলা নির্বাচন: বিএনপি’র হুশিয়ারিকে পাত্তা দিচ্ছে না তৃণমূল নেতারা দোষ কি সব প্রকৃতির? মনোহরদীতে সরকারি নির্দেশনা অমান্য করে গরমের ছুটিতেও নির্বাচনী পরীক্ষা গ্রহণ নরসিংদীতে ট্রেনেকাটাপড়ে এক বৃদ্ধার মৃত্যু

বই মেলায় তাহমিনা মানিকের কাব্যগ্রন্থ “অধর মানুষ”

তাছলিমা আক্তার রায়পুরা
  • পোস্টের সময় Sunday, February 18, 2024
  • 159 বার দেখা হয়েছে

অমর একুশে বইমেলার ৬১২ নাম্বার স্টলে পাওয়া যাচ্ছে নরসিংদীর রায়পুরার কবি তাজ তাহমিনা মানিক এর জীবনবাদী কাব্যগ্রন্থ ‘অধর মানুষ’। ছয় ফর্মার বইটি প্রকাশনা করেছেন কবিতাচর্চা। বইটি প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। বইটিতে জীবনের সমুদয় অভিজ্ঞতার আলোকে কবি মানুষের সীমাহীন অতৃপ্তির স্বপ্নালোকে বৈচিত্র উপলব্ধিকে প্রকাশের আকুতি রয়েছে বিভিন্ন কবিতায়।

কবি ও কবিতা একটি অভিন্ন সত্তা। কবি শুভ আনন্দের দোলায়িত মন তরঙ্গে ভাসাতে চান কবিতাকে। ফলে তাজ তাহমিনা মানিক এর কবিতায় দেখা যায়। কখনো গীতি কবিতার আদলে আবার আধুনিক কাব্যধারার গদ্য রীতির অনুশীলনে দেখা যায় শব্দ ব্যবহারে।চিত্রকল্প ও উপমা ব্যবহার করতে গিয়ে কবিতায় আনন্দ বিষাদকে সরল ভাষায় বলতে চান।

মূলত: কবি তাজ তাহমিনা মানিক ‘অধর মানুষ’ কাব্যগ্রন্থে ভাব বাদের পরমতাকে ছুঁতে চেয়েছেন প্রেম ও মানবিকতায়। নিখাদ প্রেম প্রণয়ের আনন্দক্ষনি থেকে তুলে আনেন অধর সত্যকে। অলৌকিক সত্যবাদীদের অমর বাণীতে কবিতার অধরাকে ধরতে খুঁজে ফিরেন স্বপ্নে। কবি তাজ তাহমিনা মানিক ভালোবাসার কবিতায় দেশপ্রেম, আনন্দ -বিষাদ ও অপ্রাপ্তির আকুতি ফোটে উঠেছে নানা পঙ্ক্তিতে।

যেখানে প্রেম-বিরহ আবেগ-বিবেক, সত্য-মিথ্যা, বিশ্বাস – অবিশ্বাস সবটুকুতে স্পর্শ করতে চেয়েছেন চেতন-অবচেতনে। গীতলতা, সরলতা ও মানবতার উচ্চারণ রয়েছে সাহসী উচ্ছলতায়। ‘অধর মানুষ’ কাব্যগ্রন্থটি কবি তাজ তাহমিনা মানিক এর আত্ম বিশ্লেষণমূলক জীবনবাদী কাব্যগ্রন্থ। প্রকৃত কাব্য প্রেমিক ও পাঠকের গ্রন্থটি পাঠ ও সংগ্রহের রাখার মতো।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন