1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
April 28, 2024, 3:50 pm
সর্বশেষ সংবাদ
শিবপুরে প্রেমিকার আত্মহত্যার ১৯ দিন পরে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে প্রেমিকের আত্মহত্যা নরসিংদীতে বৃষ্টি কামনা করে ইসতিসকার নামাজ আদায় উপজেলা নির্বাচন: বিএনপি’র হুশিয়ারিকে পাত্তা দিচ্ছে না তৃণমূল নেতারা দোষ কি সব প্রকৃতির? মনোহরদীতে সরকারি নির্দেশনা অমান্য করে গরমের ছুটিতেও নির্বাচনী পরীক্ষা গ্রহণ নরসিংদীতে ট্রেনেকাটাপড়ে এক বৃদ্ধার মৃত্যু মাধবদীতে হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে এক যুবকের মৃত্যু নরসিংদীতে ৪২ কেজি গাঁজা ও ১৫০ বোতল ফেন্সিডিলসহ গ্রেফতার উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের ‘হস্তক্ষেপ’ ঠেকাতে কঠোর আওয়ামী লীগ তৈরি পোশাকে শুল্কের বিরোধিতায় যুক্তরাষ্ট্রের ক্রেতারা

সাবেক মেয়র কামরুজ্জামান এর প্রচেষ্টায় নির্মিত ঐতিহাসিক ৭ মার্চের অবিনাশী স্মারক তর্জনী ভাস্কর্য ‘মুক্তির ডাক’ নির্মিত

বিশেষ প্রতিনিধি:
  • পোস্টের সময় Friday, March 8, 2024
  • 65 বার দেখা হয়েছে

ঐতিহাসিক ৭ মার্চের অবিনাশী স্মারক দেশের ইতিহাসে প্রথম ও একমাত্র তর্জনী ভাস্কর্য ‘মুক্তির ডাক’-এর কাজ সম্পন্ন করেছেন নরসিংদী পৌরসভার সাবেক মেয়র, শহর আওয়ামী লীগ সভাপতি ও জেলা আওয়ামী লীগের সি: যুগ্ম সম্পাদক আলহাজ¦ কামরুজ্জামান কামরুল। ৪১ ফুট উঁচু ভাস্কর্যটি বিশ্বের হাত ভাস্কর্যের মধ্যে উচ্চতায় হবে প্রথম। ঐতিহাসিক এ ভাস্কর্যটি  উম্মুক্ত করা হয়েছে সর্বসাধারণের জন্য। মুজিববর্ষ উপলক্ষে ঢাকা-সিলেট মহাসড়কের ওপর নরসিংদী শহরের প্রবেশমুখে সাহেপ্রতাপ মোড়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের তর্জনী নিয়ে নির্মিত ভাস্কর্যটি উম্মোচন করা হবে। ভাস্কর অলি মাহমুদের বিশ্বাস, এই তার্জনীর নিচে দাঁড়িয়ে গভীরভাবে উপলব্ধি করলে স্বীয় জাতি, ঐতিহ্য আর গৌরবময় সংগ্রামের প্রতিচ্ছবি নিজের মাঝে ভাসতে বাধ্য। চেতনায় দাঁড়িয়ে যাবে শরীরের পশম।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭১ সালের ৭ মার্চ ঐতিহাসিক রেসকোর্স ময়দানে জাতির উদ্দেশে বজ্রকণ্ঠে স্বাধীনতার যে ডাক দিয়েছিলেন, সেই বলিষ্ঠ তর্জনীর ইশারায় সেদিন সমগ্র বাঙালি জাতি জেগে উঠেছিল স্বাধীনতা সংগ্রামের জন্য। এই তর্জনী নতুন প্রজন্মের কাছে আরেকটি নতুন স্বপ্ন। নরসিংদী পৌর সাবেক মেয়র ও শহর আওয়ামী লীগের সভাপতি, জেলা আওয়ামী লীগের সি: যুগ্ম সম্পাদক আলহাজ্ব কামরুজ্জামান কামরুল এর  প্রচেষ্টায় তর্জনী ভাস্কর্য ‘মুক্তির ডাক’ নির্মিত হয়েছে ঢাকা-সিলেট মহাসড়ককের সাহেপ্রতাপ মোড়ে। ভাস্কর্যটির বেদির চারপাশে ভাষা আন্দোলন থেকে শুরু করে ’৬৬-র ছয়-দফা দাবি, ঊনসত্তরের গণ-অভ্যুত্থ্যান এবং মহান স্বাধীনতা যুদ্ধের ঐতিহাসিক মুহূর্তগুলো টেরাকোটার মাধ্যমে প্রকাশ পেয়েছে। অত্যাধুনিক অপটিক্যাল ফাইবার, হোয়াইট সিমেন্ট, পাথরসহ নানা দ্রব্য দিয়ে তর্জনীটি তৈরি করা হচ্ছে।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, এমন তর্জনী ভাস্কর্য এ পর্যন্ত বাংলাদেশের কোথাও দৃশ্যমান হয়নি। এরই মধ্যে মূল ভাস্কর্যটির কাজ শেষ হয়েছে। মূল বেদির চারপাশে নান্দনিক পানির ফোয়ারা নির্মাণ করা হয়েছে। এছাড়া দ্রুত গতিতে ল্যান্ডস্কেপের কাজ চলছে। এরই মাঝে তর্জনী ভাস্কর্যটির দেখতে প্রতিদিন শত শত দর্শনার্থী ভিড় জমাচ্ছেন এই ঐতিহাসিক শিল্পকর্মটি দেখতে।

নরসিংদী পৌরসভার সাবেক  মেয়র ও শহর আওয়ামী লীগের সভাপতি কামরুজ্জামান কামরুল বলেন, ‘বাঙালির প্রতি বঙ্গবন্ধুর ছিল অবিচল আস্থা, অগাধ বিশ্বাস আর ভালোবাসা। এজন্যই তিনি শোষণ, বঞ্চনা ও পরাধীনতার শিকল ভেঙে মুক্তির স্বাদ এনে দিতে পেরেছেন। আঙুলের ইশারায় পুরো জাতিকে এক করে বজ্রকণ্ঠের ঘোষণায় ছিনিয়ে আনেন স্বাধীনতা। এরপর শুরু করেন স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণ। তাঁর দৃঢ় নেতৃত্ব ও সাহসী পদক্ষেপে যুদ্ধবিধ্বস্থ বাংলাদেশ মাথা উঁচু করে দাঁড়াতে শুরু করে। বঙ্গবন্ধুর সেই তর্জনী আজও আমাদের শক্তি জোগায়, সাহস জোগায়। নতুন প্রজম্মের কাছে স্বাধীনতার সঠিক ইতিহাস তুলে ধরার প্রয়াাসেই ভাস্কর্যটি নির্মাণের উদ্যোগ নিয়েছি। বাঙালি জাতির জন্য এ শিল্পকর্মটি একটি মাইলফলক হিসেবে কাজ করবে। জাতির জনক বঙ্গবন্ধুর সম্মানে তর্জনী ভাস্কর্য নির্মাণ করতে পেরে তার সৈনিক হিসেবে আমি নিজে গর্ববোধ করছি।

নরসিংদী পৌর মেয়র ও শহর আওয়ামী লীগ সাধারন সম্পাদক আলহাজ¦ আমজাদ হোসেন বাচ্চু বলেন, নরসিংদী পৌরসভার সাবেক মেয়র ও শহর আওয়ামী লীগের সভাপতি কামরুজ্জামান কামরুল এর প্রচেষ্টায় বঙ্গবন্ধুর সম্মানে নান্দনিক তর্জনী ভাস্কর্য নির্মাণ করায় নরসিংদী পৌরবাসীর পক্ষ থেকে তাকে অভিনন্দন জানাচ্ছি। তিনি এ কাজ করে নরসিংদীবাসীকে আরো ধন্য করেছেন তিনি। এ স্মৃতি দেশবাসী আজীবন মনে রাখবে কোন দিন ভুলবে না। তিনি আরো বলেন, নরসিংদী পৌরসভার পক্ষ থেকে বঙ্গবন্ধুর কন্যা দেশরতœ বিশ^নেত্রী ৫ বারের সফল প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে নরসিংদীতে ভাল কিছু নির্মাণ করার পরিকল্পনা রয়েছে।

ভাস্কর অলি মাহমুদ বলেন, ১৩ মাস আগে কাজ শুরু করেছিলাম। ইচ্ছা ছিল মুজিববর্ষের শুরুতেই উদ্বোধন করার। কিন্তু মাঝে মহামারি করোনার কারণে কাজে স্থবিরতা চলে আসে। এখনও সৌন্দর্যবর্ধনের কাজ কিছু অংশ বাকি আছে। আশা করি খুব দ্রত পুরো কাজ শেষ করে দেশবাসীকে নান্দনিক এই শিল্পকর্মটি উপহার দিতে পারব।’

এর আগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে মাস্টারদা সূর্যসেনের আবক্ষ ভাস্কর্য, ঢাকা-সিলেট মহাসড়কে ভৈরবের আগে বীরশ্রেষ্ঠ মতিউর রহমানের ম্যুরাল বাংলার ঈগল, নরসিংদী জেলা প্রশাসকের কার্যালয়ে সেবা বৃত্ত, জাগ্রত জাতিসত্তা, লৌহজং উপজেলা কার্যালয়ের সামনে হিমালয় এবং রায়পুরা কলেজে মহানায়ক নামক শিল্পকর্ম নির্মাণ করে প্রশংসিত হন এই তরুণ ভাস্কর।

তর্জনী ভাস্কর্যটির সম্ভাব্য নির্মাণব্যয় ধরা হয় সাড়ে ৪২ লাখ টাকা। বিশ্বে হাত নিয়ে যত শিল্পকর্ম হয়েছে, উচ্চতার দিক দিয়ে এটি তার মধ্যে শীর্ষ তিনটির একটি। শুধু একটি তর্জনীকে প্রতিপাদ্য করে নির্মাণ করা ভাস্কর্যের মধ্যে এটি সবচেয়ে উঁচু বলে দাবি করছেন ভাস্কর অলি মাহমুদ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন