1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
April 28, 2024, 11:10 am
সর্বশেষ সংবাদ
শিবপুরে প্রেমিকার আত্মহত্যার ১৯ দিন পরে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে প্রেমিকের আত্মহত্যা নরসিংদীতে বৃষ্টি কামনা করে ইসতিসকার নামাজ আদায় উপজেলা নির্বাচন: বিএনপি’র হুশিয়ারিকে পাত্তা দিচ্ছে না তৃণমূল নেতারা দোষ কি সব প্রকৃতির? মনোহরদীতে সরকারি নির্দেশনা অমান্য করে গরমের ছুটিতেও নির্বাচনী পরীক্ষা গ্রহণ নরসিংদীতে ট্রেনেকাটাপড়ে এক বৃদ্ধার মৃত্যু মাধবদীতে হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে এক যুবকের মৃত্যু নরসিংদীতে ৪২ কেজি গাঁজা ও ১৫০ বোতল ফেন্সিডিলসহ গ্রেফতার উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের ‘হস্তক্ষেপ’ ঠেকাতে কঠোর আওয়ামী লীগ তৈরি পোশাকে শুল্কের বিরোধিতায় যুক্তরাষ্ট্রের ক্রেতারা

পলাশে জোরপূর্বক মাটি বিক্রি করে কৃষিজমিকে পুকুরে পরিণত করছে ছাত্রলীগ নেতা

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Thursday, March 14, 2024
  • 45 বার দেখা হয়েছে

নিজস্ব প্রতিবেদক:

নরসিংদীর পলাশ উপজেলার ডাঙ্গা ইউনিয়নে নিয়মনীতির তোয়াক্কা না করে অবাধে ইটভাটায় বিক্রি করা হচ্ছে কৃষিজমির মাটি। এতে পরিবেশ দূষণ ও জমির উর্বরতা হারানোসহ পুকুরে পরিণত হচ্ছে ফসলী জমি। কৃষকদের অভিযোগ, ক্ষমতাসীন দল আওয়ামী লীগের অঙ্গ সংগঠন ছাত্রলীগের স্থানীয় নেতাকর্মীরা জোরপূর্বক মাটি কেটে বিভিন্ন ইটভাটায় বিক্রি করছেন। উপজেলা আইনশৃঙ্খলা কমিটির মাসিক সভায় এ বিষয়টি উত্থাপন করেও কোনো সুফল পাওয়া যাচ্ছে না বলে দাবি স্থানীয় ইউপি চেয়ারম্যান সাবের উল হাই এর।

ভুক্তভোগী কয়েকজন কৃষকের সঙ্গে কথা বলে জানা গেছে, ডাঙ্গা ইউনিয়নের বিভিন্ন গ্রামের কৃষকদের নামমাত্র মূল্য দিয়ে মাটি কেটে নেওয়া হচ্ছে। এতে রাজি না হলে কৃষকদের ভয়ভীতি ও হুমকি দিয়ে জমির মাটি কেটে নেওয়ার অভিযোগ উঠেছে। এসব মাটি সরাসরি চলে যাচ্ছে স্থানীয় বিভিন্ন ইটভাটায়। নিয়মনীতির তোয়াক্কা না করে কৃষিজমি কেটে পুকুরে পরিণত করা হলেও ক্ষমতাসীন দলের হওয়ায় তাদের বিরুদ্ধে পদক্ষেপ নিচ্ছে না স্থানীয় প্রশাসন।

কৃষকদের দাবি এসব মাটিসন্ত্রাস বন্ধে উপজেলা প্রশাসন বরাবর লিখিত অভিযোগ দেওয়ার পরও কার্যকর কোনো পদক্ষেপ গ্রহণ করা হয়নি। ফলে ফসলি জমি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হওয়াসহ তিনফসলি জমিকেও পুকুরে পরিণত করছে মাটিসন্ত্রাসীরা। অন্যদিকে অব্যাহত মাটিকাটা ও মাটি অন্যত্র নেওয়ার কারণে ব্যবহৃত ট্রলির বেপরোয়া চলাচলে গ্রামীণ সড়কগুলো ধুলাবালি ও কাদামাটিতে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। এতে করে চরম দুর্ভোগ পোহাচ্ছেন এলাকার মানুষ। তাছাড়া মারাত্মকভাবে পরিবেশ দূষণ হচ্ছে।

 

সরেজমিন ডাঙ্গা ইউনিয়নের জয়নগর গ্রামে গিয়ে দেখা যায়, ডাঙ্গা ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি নাদিম ও তার বড় ভাই শফিকুল ইসলাম হিরণ ও আরিফ মিয়ার নেতৃত্বে কৃষিজমির মাটি এক্সাভেটর (ভেকুমেশিন) বসিয়ে ২৫ থেকে ৩০ ফুট গর্ত করে কেটে নেওয়া হচ্ছে বিভিন্ন ইটভাটায়। কৃষকদের অভিযোগ রয়েছে এসব মাটি জোরপূর্বক কেটে নিয়ে যাচ্ছে তারা।

বোরহান মিয়া নামের কৃষক বলেন, জয়নগর গ্রামে তার প্রায় ৪ বিঘা তিনফসলি কৃষিজমির মাটি জোরপূর্বক কেটে নিয়ে যাচ্ছে ছাত্রলীগ নেতা নাদিম, তার ভাই শফিকুল ইসলাম হিরণ ও আরিফ মিয়া। তারা স্থানীয়ভাবে প্রভাবশালী হওয়ায় একাধিকবার বাধা দিলেও কোনো লাভ হয়নি। এমনকি উপজেলা নির্বাহী অফিসার বরাবর তিনি লিখিত অভিযোগ দিয়েও কোনো সুফল পাওয়া যায়নি। উপজেলা প্রশাসন থেকে এখনও পদক্ষেপ গ্রহণ করা হয়নি। এতে মাটিসন্ত্রাসীরা আরও বেপরোয়া হয়ে উঠেছে।

একই অভিযোগ করেন শরিফ মিয়া নামের অপর এক কৃষক। তিনি বলেন, তারা শুধু কৃষিজমির মাটিই কেটে নিয়ে যাচ্ছে এমন নয়। তারা আমার দাদি মসজিদের জন্য যেই জমি দান করে গেছেন, ওই জমির মাটিও কেটে নিয়ে যাচ্ছে নাদিম, হিরণ ও আরিফসহ মাটিসন্ত্রাসরা।

অভিযুক্ত ছাত্রলীগ নেতা নাদিম মুঠোফোনে বলেন, এখান থেকে কোনো কৃষকের জমির মাটি কাটা হচ্ছে না। এখান থেকে যেসব মাটি কাটা হচ্ছে ওইসব জমি নিজেদের বলে দাবি করেন ছাত্রলীগের নেতা নাদিম।

জানতে চাইলে ডাঙ্গা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সাবের উল হাই বলেন, ডাঙ্গা ইউনিয়নে ব্যাঙের ছাতার মতো গড়ে উঠা অবৈধ ইটভাটার কারণেই ফসলি জমির পাশাপাশি রাস্তাঘাটগুলোও ব্যাপকভাবে ক্ষতির মুখে পড়েছে। কৃষকরাও তাদের জমির মাটি বিক্রি করে দিচ্ছেন। সরকারের গ্রামীণ অবকাঠামো রক্ষার্থে ও ডাঙ্গা ইউনিয়নের পরিবেশ রক্ষার্থে এসব বিষয়ে মাসিক আইনশৃঙ্খলা মিটিংয়ে বলেও কোনো সুফল পাওয়া যাচ্ছে না। কৃষকদের জমির মাটি জোরপূর্বক কেটে নেওয়ার বিষয়টি অবগত নন বলেও জানান এই চেয়ারম্যান।

এ বিষয়ে পলাশ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ শহিদুল্লাহ কৃষকদের অভিযোগের বিষয়টি এড়িয়ে গিয়ে বলেন, কৃষকের জমির মাটি জোরপূর্বক কেটে নেওয়া দন্ডনীয় অপরাধ। কৃষকরা মামলা করলে উপজেলা প্রশাসন থেকে সব ধরণের সহযোগিতা করা হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন