1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
April 26, 2024, 7:10 pm
সর্বশেষ সংবাদ
শিবপুরে প্রেমিকার আত্মহত্যার ১৯ দিন পরে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে প্রেমিকের আত্মহত্যা নরসিংদীতে বৃষ্টি কামনা করে ইসতিসকার নামাজ আদায় উপজেলা নির্বাচন: বিএনপি’র হুশিয়ারিকে পাত্তা দিচ্ছে না তৃণমূল নেতারা দোষ কি সব প্রকৃতির? মনোহরদীতে সরকারি নির্দেশনা অমান্য করে গরমের ছুটিতেও নির্বাচনী পরীক্ষা গ্রহণ নরসিংদীতে ট্রেনেকাটাপড়ে এক বৃদ্ধার মৃত্যু মাধবদীতে হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে এক যুবকের মৃত্যু নরসিংদীতে ৪২ কেজি গাঁজা ও ১৫০ বোতল ফেন্সিডিলসহ গ্রেফতার উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের ‘হস্তক্ষেপ’ ঠেকাতে কঠোর আওয়ামী লীগ তৈরি পোশাকে শুল্কের বিরোধিতায় যুক্তরাষ্ট্রের ক্রেতারা

নরসিংদীর ডাংগায় কৃষি জমিতে মাটি ভরাট ॥ ক্ষেতে আসলেই পিটুনী

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Thursday, March 14, 2024
  • 127 বার দেখা হয়েছে

বিশেষ প্রতিনিধি:

নরসিংদীর পলাশে কৃষকদের প্রায় শতাধিক একর তিন ফসলী জমির ফসল নষ্ট করে বালু ভরাটের অভিযোগ উঠেছে একটি প্রভাবশালী চক্রের বিরোদ্ধে। আর এর প্রতিবাদ করতে গেলেই চক্রের সদস্যদের হাতে কৃষকদের হতে হচ্ছে বর্বরোচিত হামলা ও হুমকির শিকার। এ বিষয়ে তদন্তপূর্বক দ্রুত ব্যবস্থা গ্রহনের আশ্বাস দিয়েছেন জেলা প্রশাসক ।

কৃষি বিভাগের তথ্য মতে, পলাশ উপজেলার ডাংগায় ইসলামপাড়া ও কাজীরচর গ্রামে রয়েছে বিশালাকৃতির একটি তিন ফসলী  মাঠ। যেখানে কৃষকরা ধান, কলা, বেগুন, পাট, সরিষা সহ পর্যায়ক্রমে একই জমিতে তিনটি ফসলি উৎপাদন করতেন। এমন ফসলী জমির রোপনকৃত ফসল নস্ট করে বালু দিয়ে ভরাট করছে একটি মহল। এতে কৃষি উৎপাদনের লক্ষমাত্রা পুরনে বড় ধরনের হুমকি হতে পারে বলে কৃষি বিভাগের ধারণা। অপর দিকে কৃষকদের অভিযোগ, ইতিমধ্যে একশো একর ফসলী জমির উপড় বালি ভরাট হয়ে গেছে। শুধু তাই নয়, এই মাঠের একটি সেচপাম্পও জোড়পূর্বক বন্ধ করে দেয়া হয়েছে। বালু ভরাটের কাজে জড়িত চক্রের সদস্যরা প্রভাবশালী হওয়ায় স্থানীয় জনপ্রতিনিধি ও প্রশাসনকে ম্যানেজ করেই কৃষকদের তিন ফসলি জমিতে জোড়পূর্বক অবৈধভাবে বালু ভরাট করছে চক্রটি। এতে করে এখানকার কৃষকরা ক্ষুব্ধ হয়ে বালু ভরাটের প্রতিবাদ করতে গেলে কৃষকদের উপড় একাধিকবার বর্বরোচিত হামলা করা হয়। হামলা করে কৃষকদের উপড় কয়েক দফায় মারধর করা হয়। এছাড়া প্রাণনাশের হুমকি দেয়ায় অনেকেই আবার বাড়ি ছাড়া। এতে করে ওই এলাকায় বর্তমানে আতঙ্ক বিরাজ করছে। সম্প্রতি বালু ভরাটকারী চক্রের এক সদস্য অপর পক্ষের হামলায় মারা যাওয়ায় এলাকায় চরম উত্তেজনা বিরাজ করছে।এই ঘটনায় পলাশ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: শহীদুল্লাহ এর কাছে জানতে চাইলে তিনি সাংবাদিকদের কাছ থেকে দুদিনদিন সময় নেন। পরবর্তীতে দুদিন পর বক্তব্য সংগ্রহনের জনৗ গেলে সাংবাদিকদের অফিসে বসিয়ে ডেকে এনে সারাদিন বসিয়ে রেখে কথা না বলেই বিদায় করে দেন।

পলাশ উপজেলা কৃষি কর্মকর্তা আয়েশা আক্তার জানান, পলাশের ডাংগা এলাকার তিন ফসলীর জন্য সব থেকে বড় মাঠ এটি। আর এমাঠ ভরাট হয়ে গেলে কৃষি উৎপাদনে বড় ধরনের বাধার সম্মুখিন হবে কৃষি বিভাগ। তাই মাঠে বালু ভরাট বন্ধ করাসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য উর্র্ধ্বতন কর্তৃপক্ষের কাছে অবগত করা হয়েছে।

কৃষকরা জানান, ডাংগা ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক খোরশেদ আলম সেলিম এর নেতৃত্বে ডাংগা ইউনিয়ন পরিষদের সাবেক ইউপি সদস্য কৌশিক আহমেদ নয়নের নেতৃত্বে কৃষকের অনুমতি ছাড়াই দিনের পর দিন অবাধে বালি দিয়ে কৃষি জমি ভরাট করা হচ্ছে।কেউ জমিতে নামতে গেলেই তাকে পিটুনি খেতে হচ্ছে।তাই এ বিষয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন তারা। এছাড়া কৃষকরা তাদের নিজ জমিতে নামলে তাদের উপড় হামলা করে পিটুনিয়ে দিয়ে বাড়িতে পাঠিয়ে দেয়ার ও অভিযোগ করেন তারা।

স্থানীয় ডাংগা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান  সাবের-উল-হাই বলেন, কৃষকদের জমির নায্য মূল্য পরিশোধ সাপেক্ষে জমি নেয়ার পরামর্শ দিয়ে  এই বিষয়ে অভিযোগ পাওয়া সাপেক্ষে বিষয়টি দেখবেন বলে জানান স্থানীয় ইউপি চেয়ারম্যান সাবের উল হাই।

কৃষকদের এমন অভিযোগ ভিত্তিহীন দাবী করে অভিযুক্ত সাবেক ইউপি সদস্য কৌশিক আহমেদ নয়ন জানান, এখানে শিল্প করার জন্য কিছু জমি ক্রয় করা হয়েছে। কিছু বায়না করা হয়েছে। আর কিছু জমি বাকি রয়েছে যা কৃষকরা দেবে বলে এখানে বালি ভরাট করা হচ্ছে।কিন্তু এখানে কিছু দুষ্ট লোক কৃষকদের লেলিয়ে দিয়ে একটি অরাজকতা সৃষ্টি করছে।

তিন ফসলী জমিতে কোন শিল্প নয় বলে প্রধানমন্ত্রীর ঘোষনা রয়েছে। তাই কৃষি জমিতে কোন শিল্প করা যাবেনা। এছাড়া অন্যের জমিতে কেউ বালি ফেলবে এটা ফৌজদারী অপরাধ। তাই এই কৃষি জমি নিয়ে অরাজকতা দেখা দিলে কৃষকরা না করলেও জেলা প্রশাসনের পক্ষ থেকে মামলা দায়ের করা হবে। তাই এই কৃষি জমি নিরাপদ রাখতে দ্রুত তদন্ত পূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের আশ্বাস দিয়েছেন জেলা প্রশাসক ড. বদিউল আলম।

কৃষকদের জমি রক্ষা করে কৃষকদের মাঝেই ফিরিয়ে দিবেন প্রশাসন এমনটাই প্রত্যাশা ভোক্তভোগী কৃষকরা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন