1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
April 28, 2024, 11:21 am
সর্বশেষ সংবাদ
শিবপুরে প্রেমিকার আত্মহত্যার ১৯ দিন পরে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে প্রেমিকের আত্মহত্যা নরসিংদীতে বৃষ্টি কামনা করে ইসতিসকার নামাজ আদায় উপজেলা নির্বাচন: বিএনপি’র হুশিয়ারিকে পাত্তা দিচ্ছে না তৃণমূল নেতারা দোষ কি সব প্রকৃতির? মনোহরদীতে সরকারি নির্দেশনা অমান্য করে গরমের ছুটিতেও নির্বাচনী পরীক্ষা গ্রহণ নরসিংদীতে ট্রেনেকাটাপড়ে এক বৃদ্ধার মৃত্যু মাধবদীতে হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে এক যুবকের মৃত্যু নরসিংদীতে ৪২ কেজি গাঁজা ও ১৫০ বোতল ফেন্সিডিলসহ গ্রেফতার উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের ‘হস্তক্ষেপ’ ঠেকাতে কঠোর আওয়ামী লীগ তৈরি পোশাকে শুল্কের বিরোধিতায় যুক্তরাষ্ট্রের ক্রেতারা

নরসিংদীর এক সংগ্রামী নারী আনোয়ারা খানম ডলি

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Thursday, March 14, 2024
  • 106 বার দেখা হয়েছে

শরীফ ইকবাল রাসেল

৮ মার্চ জাতীয় নারী দিবস। এদেশে অনেক নারী রয়েছেন যারা স্বমহিমায় আত্মকর্মী হয়ে বিরত্বের পরিচয় দিয়ে সমাজের চোখে হয়েছেন সংগ্রামী নারী হিসেবে। তাদের খবর আমরা কজনই বা রাখি। তারা পায়না কোনো রাষ্ট্রীয় সম্মাননা, আর না পেলেও হাল ছাড়েন না তারা। এরকমই একজন সংগ্রামী নারী নরসিংদীর পলাশ উপজেলার আনোয়ারা খানম ডলি। যিনি এক জোড়া কোয়েল পাখি দিয়ে আজ লাখো পাখির কোয়েল খামারের মালিক।

পলাশ উপজেলার পলাশের চর গ্রামে তার বসবাস। স্মমী ডা: দিদার আলম ছিলেন একজন পল্লী চিকিৎসক। তিনিও আজ প্রায় ৬ বছর হয় মারা দুনিয়া চেড়ে চলে গেছেন।

ভোরে ঘুম থেকে উঠেই খামারের দেখাশোনা, পাখির খাবার, পানি, ঔষধ, রোগ নির্নয়, দেশের বিভিন্ন অঞ্চলের খামারীদের সাথে মোবাইলে সমস্যা সমাধান, পাখি, ডিম ও বাঁচ্চার অর্ডার নেয়া। এসকলই করতে হয় এই তাকে। তবে কারখানা থেকে খাবার আনা ও পাখি সরবরাহসহ কিছু কিছু কাজে সহায়তা করে থাকেন তার ছেলে ও কয়েকজন কর্মী।এতোক্ষন বলছিলাম নরসিংদীর এক সংগ্রামী নারী আনোয়ারা খানম ডলির কথা। ২০০২ সালে ছেলের জন্য কৌতুহলবশত বাবার বাড়ি থেকে একজোড়া কোয়েল পাখি সংগ্রহ করেন। পাখি দুটির লালন পালনের মাধ্যমে ডিম পাওয়ার আনন্দ থেকেই শুরু হয় তার কোয়েল পাখির খামার করা। শুরু হয় জীবন সংগ্রাম। বাড়ির একটি পরিত্যক্ত ঘরেই শুরু হয় প্রতমবারের খামারটি। এভাবে এই কোয়েল পাখি পালন নিয়ে শুরু হয় ডলি খানমের সংগ্রাম। যার ফলে আজ তিনি প্রতিমাসে লাখো কোয়েল পাখির বাঁচ্চা সারা দেশে সরবরাহ করছেন। শুধু তাই নয়, এর আয়ের অংশ দিয়ে এক ছেলেকে বিএসসি ইঞ্জিনিয়ার পড়িয়েছেন স্বামী হারা এই নারী। আরেক ছেলেকে পড়াচ্ছেন। কয়েক কোটি টাকা ব্যয় করে তৈরী করেছেন দুটি বহুতল বাড়ি। কিনে নিয়েছেন ডজন খানেক বাঁচ্চা তৈরীর মেশিন, জেনারেটর ও বেশ কিছু জায়গা জমি। আবার স্থানীয় কিছু এতিমখানা ও হত-দরিদ্র পরিবারের জন্য করে যাচ্ছেন নিয়মিত অর্থ সহায়তাও।

হৃদয় কোয়েল হ্যাচারীর মালিক আনোয়ারা থানম ডলি জানান, বিয়ের পর থেকেই তিনি তার জীবনকে সংগ্রামের পথে পরিচালিত করা শুরু করেন। তার দাবী সরকারে পক্ষ থেকে সম্মননা দিলে কাজের উৎসাহ-প্রেরণা বাড়বে আর না দিলেও কোন আপত্তি নেই। কাজ করেই যাবেন তিনি।কারন কাজ ছাড়া বড় হওয়া যায়না।

হৃদয় কোয়েল হ্যাচারীর মালিক আনোয়ারা থানম ডলি এঁর মেহেদী হাসান হৃদয় জানান, ছোটবেলা থেকেই দেখে আসছেন পাখিদের পিছনে তার মা খুবই পরিশ্রম করে আসছে। সন্তানের মতো লালন-পালন করে বড় করে তুলছে পাখিদের। এর আয় দিয়েই দুই ভাইয়ের লেখাপড়ার খরচযোগাতেন। গত ছয় বছর আগে বাবা মারা গেলে পুরো খামারটি পরিচালনায় মাকে সাহায্য করে আসছেন তিনি।

নারায়নগঞ্জের আড়াইহাজার থেকে এসে ১০ বছর ধরে পাখি নিয়ে ব্যবসা করে আসছেন। এতে করে ভালো ব্যবসাও হচ্ছে। আর তাই তার পরিবার নিয়ে ভালোমতো চলতে পারছে। তার মতে কোয়েল পাখির জন্য বাংলাদেশের সব থেকে বড় খামার এটি।

নাসিব নারী উদ্যোক্তা কাউন্সিলের নরসিংদী জেলা শাখার সাবেক সভানেত্রী কামরুন নেছা বলেন, তৃনমূল থেকে সংগ্রামী নারীদের উঠিয়ে এনে যদি সম্মাননা দেয়া হয় তবে নতুনরা উৎসাহী হওয়ার পাশাপাশি দেশ সমৃদ্ধি হবে বলে মনে করেন এই নারী উদ্দ্যোক্তা।

মহিলা বিষয়ক অধিদপ্তরের নরসিংদীর উপপরিচালক সেলিনা আক্তার জানান, মহিলা বিষয়ক অধিদপ্তর মূলত মহিলাদের নিয়েই কাজ করে থাকে। তাই এই নারীকেও আগামী দিনে সম্মাননা দেয়া যায় কিনা বিষয়টি দেখা হবে। আর সম্মাননা দিলে নারীরা কাজে উৎসাহ পায় বলে জানান তিনি।

নারীদের শুধুমাত্র নারী দিবসে স্মরণ নয়।প্রত্যান্ত অঞ্চলের সগ্রামী নারীদের খোজে বের করে রাষ্ট্রীয় সম্মাননা দেয়ার পাশাপাশি রাষ্ট্রীয় অনুষ্ঠানে তাদের অংশগ্রহন আশা করেন সচেতন মহল।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন