1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
April 28, 2024, 11:02 am
সর্বশেষ সংবাদ
শিবপুরে প্রেমিকার আত্মহত্যার ১৯ দিন পরে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে প্রেমিকের আত্মহত্যা নরসিংদীতে বৃষ্টি কামনা করে ইসতিসকার নামাজ আদায় উপজেলা নির্বাচন: বিএনপি’র হুশিয়ারিকে পাত্তা দিচ্ছে না তৃণমূল নেতারা দোষ কি সব প্রকৃতির? মনোহরদীতে সরকারি নির্দেশনা অমান্য করে গরমের ছুটিতেও নির্বাচনী পরীক্ষা গ্রহণ নরসিংদীতে ট্রেনেকাটাপড়ে এক বৃদ্ধার মৃত্যু মাধবদীতে হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে এক যুবকের মৃত্যু নরসিংদীতে ৪২ কেজি গাঁজা ও ১৫০ বোতল ফেন্সিডিলসহ গ্রেফতার উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের ‘হস্তক্ষেপ’ ঠেকাতে কঠোর আওয়ামী লীগ তৈরি পোশাকে শুল্কের বিরোধিতায় যুক্তরাষ্ট্রের ক্রেতারা

ফতোয়া বোর্ড নরসিংদীর আয়োজনে যাকাত সদকাতুল ফিতর শীর্ষক আলোচনা

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Saturday, March 23, 2024
  • 82 বার দেখা হয়েছে

ধনীদের সম্পদে গরীবদের অধিকার, যা সম্মানজনকভাবে গরীবদের দিতে হবে

-মুফতি আব্দুর রহিম কাসেমী

মোঃ জসিম উদ্দিন: ফতোয়া বোর্ড নরসিংদী বাংলাদেশ গত বৃহস্পতিবার বেলা ১১টায় যাকাত-সদকাতুল ফিতর শীর্ষক আলোচনা সভার আয়োজন করে। নরসিংদী শহরের সাটিরপাড়ায় প্রতিষ্ঠিত ফতেয়া বোর্ড কার্যলয়ে অনুষ্ঠিত এ আলোচনা সভায় যাকাত-সদকাতুল ফিতরের উপর বিস্তারিত আলোচনা করেন ফতোয়া বোর্ড নরসিংদী বাংলাদেশ এর প্রধান উপদেষ্টা মুফতি আবদুর রহিম কাসেমী। স্বাগত বক্তব্য রাখেন ফতোয়া বোর্ড নরসিংদী বাংলাদেশ এর চেয়ারম্যান মুফতি মোস্তফা আল ফারুকী। মুফতি আবদুর রহিম কাসেমী বলেন, ধনীদের সম্পদে গরীবদের অধিকার রয়েছে। গরীবদের এই অধিকার দিয়ে দেয়াই হচ্ছে যাকাত। এই অধিকার সম্মানজনকভাবে গরীবদের দিয়ে দিতে হবে। এটা গরীবদেরকে দয়া অনুগ্রহ করা নয়। যাকাত আদায় করা ফরজ। আর সম্মানজনকভাবে সদকাতুল ফিতর আদায় করতে হবে। সদকাতুল পিতর আদায় করা ওয়াজিব। এসব আদায় করলে আমার আপনার সম্পদ পবিত্র হয়। যাকাত আদায় করলে সম্পদের উপর বরকত রহমত আসে।

নিম্নে যাকাতের নেসাব ও পরিমাণ, সদকাতুল ফিতরের নেসাব ও পরিমাণ এর সংক্ষিপ্ত বিবরণ দেয়া হলো;

যাকাতের নিসাব: যার মালিকানায় সাড়ে বায়ান্ন (৫২.৫) ভরি রূপা বা এর সমমূল্যের ব্যবসার মাল, নগদ অর্থ কিংবা প্রয়োজনের অতিরিক্ত এই পরিমাণ সম্পদ থাকে অথবা যার কাছে শুধু সাড়ে সাত (৭.৫) ভরি স্বর্ণ রয়েছে এবং সেগুলোর উপর পূর্ণ এক বছর অতিবাহিত হয়, তাহলে তার উপর যাকাত আদায় করা ফরজ।

যাকাতের পরিমাণ: ২১ ক্যারেট রূপার বার এর বর্তমান খুচরা বাজার মূল্য হিসেবে ৫২.৫ ভরি রূপার মূল্য হিসেবে রমাদান ১৪৪৫হি/২০২৪ঈ. সনের যাকাতের নেসাব প্রতি ভরি ১৬৭০ গুণ ৫২.৫ = ৮৭,৬৭৫/ সাতাশি হাজার ছয়শত পঁচাত্তর টাকা

বাংলাদেশ জুয়েলার্স এ্যাসোসিয়েশনের ৭/৩/২৪ইং তারিখের ঘোষিত মূল্য তালিকা অনুযায়ী রমাদন ১৪৪৫হি/২০২৪. সনের স্বর্ণালংকারের যাকাত আদায়।

উপরোক্ত যাকাতযোগ্য মূল্য অনুপাতে স্বর্ণালংকারের মূল্য নির্ধারণ করে ২.৫% হারে যাকাত প্রদান করতে হবে।

সাদকাতুল ফিতরের নিসাব: ঈদুল ফিতরের দিন সুবহে সাদিকের সময় যার মালিকানায় মৌলিক প্রয়োজনের অতিরিক্ত সাড়ে বায়ান্ন (৫২.৫) ভরি রূপা কিংবা এর সমমূল্য পরিমাণ সম্পদ বা নগদ অর্থ থাকে, তাহলে তার জন্য  নিজের ও না-বালেগ সন্তানের সাদকাতুল ফিতর আদায় করা ওয়াজিব।

সাদকাতুল ফিতরের পরিমাণ: জনপ্রতি খেজুর, পনির, কিসমিস এবং যব/ছাতুর ক্ষেত্রে এক সা’ (৩ কেজি ২৭০ গ্রাম) বা তার সমপরিমাণ টাকা। আর গম/আটার ক্ষেত্রে আধা সা’ (১ কেজি ৬৩৫ গ্রাম) বা তার সমপরিমাণ টাকা।

(বি. দ্র.) উল্লিখিত পরিমাণ কেবল ঢাকা, নরসিংদী সহ আশপাশের জেলার জন্য প্রযোজ্য। দেশের অন্যান্য জেলার ক্ষেত্রে স্ব স্ব বাজার মূল্য ধর্তব্য হবে।

রোযার ফিদইয়াহ: শরীয়ত মোতাবেক কেউ রোযা রাখতে অক্ষম হলে, তাহলে তাকে প্রতিটি রোযার জন্য একজন গরীব/মিসকিনকে দু’বেলা খাওয়াতে হবে অথবা এক সাদকাতুল ফিতর সমপরিমাণ সম্পদ দান করতে হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন