1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
April 26, 2024, 2:56 pm

আবদুল মান্নান ভূঁইয়ার দশম প্রয়াণ দিবস

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Tuesday, July 28, 2020
  • 485 বার দেখা হয়েছে

॥ মো. মাজহারুল পারভেজ ॥
এবার অনেকটা নিরবেই চলে গেল দক্ষিণ এশিয়ার রাজনীতির আকাশের এক উজ্জল নক্ষত্র ও অবিসংবাদিত নেতা আবদুল মান্নান ভূঁইয়ার দশম প্রয়াণ দিবস।
একজন উদার ও গণতন্ত্রমনা রাজনীতিবিদ, বিশিষ্ট সংগঠক, মুক্তিযোদ্ধা, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়-এর সাবেক মন্ত্রী ও জাতীয়তাবাদী দলের পঞ্চম মহাসচিব এবং একজন দেশপ্রেমিক ও জননন্দিত নেতাকে খুব সহসাই যেন ভুলে গেল সুবিধাভোগীরা।
তবে সুবিধাভোগীরা ভুলে গেলেও তিনি এখনো বেঁচে আছেন তাঁর শত সহস্র নিরব অনুসারিদের হৃদয়ে। রাজনীতির এই আদর্শবান পুরুষ চেয়েছিলেন এদেশকে গণতন্ত্র চর্চার পাঠাগার বানাতে। মুক্ত বুদ্ধি ও মুক্তচিন্তার এ মানুষটির এটিই ছিল সম্ভবত বড় ভুল! দলের ভিতরে ঘাপটি মেরে বসে থাকা একটি মৌলবাদী তোষামোদি শক্তি তখন প্রকাশ্যে তাঁর বিরুদ্ধাচারণ শুরু করল। কিন্তু তিনি তাঁর চিন্তা চেতনা থেকে এক পাও পিছু হটেননি। শেষ পর্যন্ত তাকে দল থেকে বহিস্কার করা হয়।
কিন্তু দল ও মতের উর্ধ্বে উঠে তিনি সকলের কাছে গ্রহণযোগ্য ব্যক্তিত্বসম্পন্ন ও আদর্শবাদী নেতা হিসাবে স্বীকৃতি লাভ করেন।
অনেক চড়াই উৎরাই এর মধ্য দিয়ে জাতীয় রাজনীতিতে প্রতিষ্ঠা লাভ করা মানুষটি ছিল একেবারেই সাধারন। অসাধারণ স্মরণ শক্তি সম্পন্ন মানুষটি দেশ ও দেশের মানুষের কল্যানে সারাটা জীবন লড়াই সংগ্রাম করে আজো বেঁচে আছেন শত সহস্র মহৎ মানুষের মন মন্দিরে।
তিনি ২০১০ সালের এই দিনে ২৮ শে জুলাই শবে বরাতের রাতে ফুসফুসে ক্যান্সারে আক্রান্ত হয়ে দেশ বিদেশে চিকিৎসা শেষে স্কয়ার হসপিটালে চিকিৎসাধীন অবস্থায় ৬৭ বছর বয়সেন্তৃত্যুবরণ করেন।
বিনম্র শ্রদ্ধা জানাই, পাশাপাশি দোয়া করি আল্লাহ যেন এই মহান নেতাকে জান্নাতুল ফেরদৌস দান করেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন