1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
March 1, 2024, 9:59 pm
সর্বশেষ সংবাদ
বিজিএমইএ নির্বাচনের জন্য ২৫ দফার ইশতেহার ঘোষণা ফোরাম প্যানেলের পোশাকশিল্পের জন্য আলাদা মন্ত্রণালয় চায় ফোরাম নয়াচরে ৫৬ বছর ধরে আলো ছড়াচ্ছে মাওলানা অছিউদ্দীনের পাঠাগার রায়পুরায়  জমি সংক্রান্ত বিরোধে বাড়ীতে হামলা ভাঙচুর লুটপাট পেট্রোল দিয়ে অগ্নিদগ্ধের ঘটনায় প্রাক্তন স্বামীর মৃত্যুর দুই দিন পর চিকিৎসক স্ত্রী লতার মৃত্যু নরসিংদীতে র‌্যালী ও আলোচনাসভার মধ্য দিয়ে জাতীয় বীমা দিবস পালিত বেলাব থানার ওসি পেলেন ‘রাষ্ট্রপতি পুলিশ পদক’ হাজী আবেদ আলী কলেজে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত সুস্থ দেহ সুন্দর মনের অধিকারী হতে হলে খেলাধুলার বিকল্প নেই -জেলা পরিষদ চেয়ারম্যান সাস নরসিংদীর আয়োজনে বসন্তবরণ ও বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত নতুন ডাক্তারদেরকে কনভেশনাল সার্জারীর পাশাপাশি ল্যাপারোস্কোপিক ও রোবটিক সার্জারীর জ্ঞান ও রপ্ত করতে হবে -ডা. সুবিনয় কৃষ্ণ পাল স্বাধীন অর্থনীতি র‍্যাংকিং এ সাত ধাপ উন্নতি বাংলাদেশের যোগাযোগ ব্যবস্থায় ১২টি এক্সপ্রেসওয়ে যুক্ত করার মহাপরিকল্পনা

আবদুল মান্নান ভূঁইয়ার দশম প্রয়াণ দিবস

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Tuesday, July 28, 2020
  • 462 বার দেখা হয়েছে

॥ মো. মাজহারুল পারভেজ ॥
এবার অনেকটা নিরবেই চলে গেল দক্ষিণ এশিয়ার রাজনীতির আকাশের এক উজ্জল নক্ষত্র ও অবিসংবাদিত নেতা আবদুল মান্নান ভূঁইয়ার দশম প্রয়াণ দিবস।
একজন উদার ও গণতন্ত্রমনা রাজনীতিবিদ, বিশিষ্ট সংগঠক, মুক্তিযোদ্ধা, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়-এর সাবেক মন্ত্রী ও জাতীয়তাবাদী দলের পঞ্চম মহাসচিব এবং একজন দেশপ্রেমিক ও জননন্দিত নেতাকে খুব সহসাই যেন ভুলে গেল সুবিধাভোগীরা।
তবে সুবিধাভোগীরা ভুলে গেলেও তিনি এখনো বেঁচে আছেন তাঁর শত সহস্র নিরব অনুসারিদের হৃদয়ে। রাজনীতির এই আদর্শবান পুরুষ চেয়েছিলেন এদেশকে গণতন্ত্র চর্চার পাঠাগার বানাতে। মুক্ত বুদ্ধি ও মুক্তচিন্তার এ মানুষটির এটিই ছিল সম্ভবত বড় ভুল! দলের ভিতরে ঘাপটি মেরে বসে থাকা একটি মৌলবাদী তোষামোদি শক্তি তখন প্রকাশ্যে তাঁর বিরুদ্ধাচারণ শুরু করল। কিন্তু তিনি তাঁর চিন্তা চেতনা থেকে এক পাও পিছু হটেননি। শেষ পর্যন্ত তাকে দল থেকে বহিস্কার করা হয়।
কিন্তু দল ও মতের উর্ধ্বে উঠে তিনি সকলের কাছে গ্রহণযোগ্য ব্যক্তিত্বসম্পন্ন ও আদর্শবাদী নেতা হিসাবে স্বীকৃতি লাভ করেন।
অনেক চড়াই উৎরাই এর মধ্য দিয়ে জাতীয় রাজনীতিতে প্রতিষ্ঠা লাভ করা মানুষটি ছিল একেবারেই সাধারন। অসাধারণ স্মরণ শক্তি সম্পন্ন মানুষটি দেশ ও দেশের মানুষের কল্যানে সারাটা জীবন লড়াই সংগ্রাম করে আজো বেঁচে আছেন শত সহস্র মহৎ মানুষের মন মন্দিরে।
তিনি ২০১০ সালের এই দিনে ২৮ শে জুলাই শবে বরাতের রাতে ফুসফুসে ক্যান্সারে আক্রান্ত হয়ে দেশ বিদেশে চিকিৎসা শেষে স্কয়ার হসপিটালে চিকিৎসাধীন অবস্থায় ৬৭ বছর বয়সেন্তৃত্যুবরণ করেন।
বিনম্র শ্রদ্ধা জানাই, পাশাপাশি দোয়া করি আল্লাহ যেন এই মহান নেতাকে জান্নাতুল ফেরদৌস দান করেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন