1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
February 28, 2024, 1:23 pm
সর্বশেষ সংবাদ
রায়পুরা স্বাস্থ্য কমপ্লেক্সে ডাক্তারের অবহেলায় নবজাতকের মৃত্যু নরসিংদীতে ২ ডায়াগনস্টিক সেন্টারকে জরিমানা নরসিংদীতে” শিক্ষার্থীদের মাঝে সততা চর্চা ও সততার অভ্যাস গড়ে তোলার লক্ষ্যে দুর্নীতি বিরোধী জনসচেতনতা সভা শর্ট বাউন্ডারি ক্রিকেট টুর্ণামেন্টে কান্দাইল বন্ধু মহল একাদশের বিজয় মনোহরদী পৌরসভা মেয়রের সাথে ইমাম মোয়াজ্জিনদের মতবিনিময় স্বাস্থ্য মন্ত্রণালয়ের ১০ নির্দেশনা বায়বায়নে বেসরকারি হাসপাতালে অভিযান মূল্যস্ফীতি কমবে মে-জুনে সাবধান, বাজারে আসছে ‘গণধোলাই’ নরসিংদীর মডেল ক্যাডেট কেয়ার থেকে ৯ শিক্ষার্থী ক্যাডেটে ভর্তির লিখিত পরীক্ষায় চান্স রায়পুরায় স্থানীয় সরকার দিবস পালিত

বাবুরহাটে অনলাইনে কেনাবেচা শুরু

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Tuesday, April 28, 2020
  • 380 বার দেখা হয়েছে

বাবুরহাটে অনলাইনে কেনাবেচা শুরু
৩০ এপ্রিল থেকে উৎপাদনে যাবে রপ্তানিমুখী শিল্পকারখানা, কাজ করবেন স্থানীয় শ্রমিকরা
গ্রামীণ দর্পণ ডেস্ক: নরসিংদীতে কোভিড ১৯-এর প্রাদুর্ভাবজনিত পরিস্থিতিতে প্রায় এক মাস বন্ধ ছিল নরসিংদীর বাবুরহাট। ফলে এক প্রকার অচল হয়ে পড়েছে নরসিংদীর ব্যবসা-বাণিজ্য। ঈদ সামনে রেখে স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে বিশেষ শর্তসাপেক্ষে রবিবার থেকে অনলাইন ও মোবাইল ফোনে বেচাকেনা শুরু হয় দেশের অন্যতম বৃহত্তম পাইকারি কাপড়ের বাজার নরসিংদীর শেখেরচর বাবুরহাটে। গত শনিবার জেলা প্রশাসন এক গণবিজ্ঞপ্তির মাধ্যমে ১১টি শর্তসাপেক্ষে এ আদেশ জারি করেন।
এদিকে গত সোমবার দুপুরে গার্মেন্টস ও স্পিনিং মিলগুলোর কার্যক্রম সীমিত আকারে চালুর কর্মকৌশল নির্ধারণে ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিমিয় সভা করেন নরসিংদীর জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন। মতবিনিময় সভায় সিদ্ধান্ত হয়, আগামী ৩০ এপ্রিল থেকে বিজিএমইএর গাইড লাইন মেনে রপ্তানিমুখী কলকারখানাগুলো সীমিত আকারে চালু করা যাবে। কলকারখানাগুলোতে অবশ্যই স্থানীয় শ্রমিকরা কাজ করবেন।
জেলা প্রশাসনের আরোপিত শর্তানুযায়ী আগামী ৫ মে পর্যন্ত প্রতিদিন সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত সপ্তাহে সাত দিন দোকান খোলা যাবে। তবে দোকানে সরাসরি ক্রেতার কাছে পণ্য বেচা যাবে না। শুধু মোবাইল ফোনে অথবা অনলাইনে অর্ডারকৃত পণ্য আড়তের মাধ্যমে ডেলিভারি দেওয়া যাবে। পুরো দোকান খোলা না রেখে একটি মাত্র সাটার খোলা রেখে কার্যক্রম চালাতে হবে। নিরাপদ দূরত্ব বজায় রেখে দোকানে তিনজন থাকতে পারবে। নতুন আরোপিত উল্লেখযোগ্য অন্য শর্তগুলো হলোÑ পণ্য কেনাবেচার সব লেনদেন অনলাইন/ মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে সম্পন্ন করতে হবে। ক্রয়-বিক্রয়ের জন্য কোনো জনসমাগম করা যাবে না।
বাজারের প্রবেশপথে থার্মাল স্ক্যানার দিয়ে প্রবেশকারীদের শরীর তাপমাত্রা পরীক্ষা করতে হবে। বাজারের বিভিন্ন স্থানে হাত ধোয়ার ব্যবস্থা এবং বাজারে অবস্থানরত সবাইকে আবশ্যিকভাবে মাস্ক পরতে হবে। নরসিংদীর স্থানীয় গাড়িচালক ও গাড়িগুলো দিয়ে আবশ্যিকভাবে পণ্য পরিবহনের ব্যবস্থা করতে হবে। ঢাকা-সিলেট মহাসড়কের ওপর যানবাহন রেখে মালামাল লোড-আনলোড করা যাবে না। শুধু পার্শ্ববর্তী সরকারি মাঠ (ধূমকেতু মাঠ) ব্যবহার করতে হবে।
শেখেরচর বাজার (বাবুরহাট) বণিক সমিতির সভাপতি আবদুল বাকির ও নরসিংদী চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট আলী হোসেন শিশির বলেন, জেলা প্রশাসকের সব নির্দেশনা মেনে রবিবার থেকে বাবুরহাটে অনলাইনে বেচাকেনা শুরু হয়েছে। আর রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানগুলো ৩০ এপ্রিল থেকে চালু করা হবে সরকারে সব নিয়ম মেনে। প্রথমে আমরা ৩০ শতাংশ শ্রমিক নিয়ে মিল চালু করব।
এদিকে নরসিংদী জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন বলেন, করোনা ভাইরাসের প্রাদুর্ভাবজনিত উদ্ভূত পরিস্থিতিতে অর্থনীতির চাকা চালু রাখতে জেলার অর্থনৈতিক কর্মকা-ের প্রাণক্রেন্দ্র বাবুরহাট বাজারের ব্যাপারে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ৩০ এপ্রিল থেকে রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠান গার্মেন্টস ও স্পিনিং মিল স্বাস্থ্যবিধি মেনে এবং সামাজিক দূরত্ব বজায় রেখে চালু করা হবে। কোনো প্রতিষ্ঠান শর্ত না মানলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন