1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
সর্বশেষ সংবাদ
নবজাতকের চিকিৎসা করাতে গিয়ে সড়ক দূর্ঘটনায় মা’র মৃত্যু বেলাবতে ১৮ কেজি গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেপ্তার প্রার্থীদের সাথে আচরণবিধি প্রতিপালন বিষয়ক মতবিনিময় সভা এপেক্স ক্লাব অব টিউলিপ এর উদ্যোগে শ্রমজীবী মানুষের মাঝে গামছা ও ওরস্যালাইন বিতরণ মহান মে দিবস মহান মে দিবস ২০২৪ উপলক্ষ্যে বর্ণাঢ্য ‌র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত জেলা গোয়েন্দা শাখা (ডিবি) নরসিংদীর অফিসার ও ফোর্সদের সাথে মতবিনিময় সভা তীব্র তাপদাহে মনোহরদীতে স্কাউটসের উদ্যোগে শরবত ও স্যালাইন বিতরণ নরসিংদী পল্লী বিদ্যুৎ সমিতি-১ আয়োজনে অংশিজনের সাথে মত বিনিময় শুধু সার্টিফিকেট অর্জন করলেই হবে না: মনোহরদীতে শিল্পমন্ত্রী

জিআই পণ্য হিসেবে নিবন্ধন পেল নরসিংদীর অমৃত সাগর কলা

নিজস্ব প্রতিবেদক
  • পোস্টের সময় Tuesday, February 13, 2024
  • 197 বার দেখা হয়েছে

বাংলাদেশের ভৌগোলিক নির্দেশক (জিআই) পণ্য হিসেবে আরো চারটি পণ্যকে অনুমোদন দিয়ে জার্নাল প্রকাশ করা হয়েছে। পণ্য চারটি হলো, রংপুরের হাঁড়িভাঙ্গা আম, মৌলভীবাজারের আগর, মৌলভীবাজারের আগর আতর এবং মুক্তাগাছার মন্ডা। এ নিয়ে বাংলাদেশে অনুমোদিত জিআই পণ্যের মোট সংখ্যা দাঁড়াল ২৮টি।

সোমবার (১২ ফেব্রুয়ারি) বিকেলে শিল্প মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুল হাসান এসব তথ্য জানিয়েছেন।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, বাংলাদেশে প্রথম জিআই পণ্য হিসেবে জামদানি শাড়ির স্বীকৃতি দেওয়া হয় ২০১৬ সালে। এরপর স্বীকৃতি পায় আরো ২০টি পণ্য। সেগুলো হলো, বাংলাদেশ ইলিশ, চাঁপাইনবাবগঞ্জের খিরসাপাতি আম, বিজয়পুরের সাদা মাটি, দিনাজপুরের কাটারীভোগ, বাংলাদেশ কালিজিরা, রংপুরের শতরঞ্জি, রাজশাহীর সিল্ক, ঢাকাই মসলিন, রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জের ফজলি আম, বাংলাদেশের বাগদা চিংড়ি, বাংলাদেশের শীতলপাটি, বগুড়ার দই, শেরপুরের তুলসীমালা ধান, চাঁপাইনবাবগঞ্জের ল্যাংড়া আম, চাঁপাইনবাবগঞ্জের আশ্বিনা আম, নাটোরের কাঁচাগোল্লা, বাংলাদেশের ব্ল্যাক বেঙ্গল ছাগল, টাঙ্গাইলের পোড়াবাড়ীর চমচম, কুমিল্লার রসমালাই ও কুষ্টিয়ার তিলের খাজা।

সম্প্রতি তিন পণ্য জিআই অনুমোদিত হয়। সেগুলো হলো, টাঙ্গাইল শাড়ি, নরসিংদীর অমৃতসাগর কলা ও গোপালগঞ্জের রসগোল্লা। যার অনুমোদনের কপি ও জার্নাল গত রবিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। এতে জিআই পণ্যের সংখ্যা হয় ২৪টি। এখন আরো চারটি জিআই পণ্যের জার্নাল প্রকাশিত হওয়ায় মোট অনুমোদিত জিআই পণ্যের সংখ্যা দাঁড়াল ২৮টি।

বাংলাদেশের টাঙ্গাইলের শাড়িকে ভারতের ভৌগোলিক নির্দেশক বা জিআই ঘোষণা নিয়ে গত সপ্তাহ থেকেই চলছে নানা আলোচনা-সমালোচনা। এরই মধ্যে টাঙ্গাইলের শাড়ির পাশাপাশি নরসিংদীর অমৃত সাগর কলা ও গোপালগঞ্জের রসগোল্লাকেও জিআই পণ্য হিসেবে স্বীকৃতি দেয়া হয়েছে।

উল্লেখ্য, বাংলাদেশের প্রায় সব জায়গায়ই কলা চাষ হয়। বারো মাসি ফল হিসেবে এর সুনাম রয়েছে। তবে, নরসিংদীর এই অমৃত সাগর কলা কেন জিআই পণ্য?

নরসিংদীর অমৃত সাগর কলা চাষ করেন এমন কয়েকজন চাষী ও কৃষি কর্মকর্তাদের সাথে কথা বলে জানা গেছে, মুঘল আমল থেকে এই কলার চাষ হয় এ এলাকায়। এর স্বাদ ও ঘ্রাণই একে অন্য কলার চেয়ে আলাদা করেছে। শুধুমাত্র নরসিংদীর মাটিই এই কলা চাষের জন্য উপযোগী।

রোববারই প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে টাঙ্গাইলের শাড়িসহ তিন পণ্যের স্বীকৃতির সনদ হস্তান্তর করা হয়েছে। শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তর জিআই স্বীকৃতির এই গেজেট প্রকাশ করে।

নরসিংদীর অমৃত সাগর কলার বৈশিষ্ট্য: মুঘল আমল থেকেই এই এলাকায় অমৃত কলার চাষ হয় বলে দাবি করেন জেলা কৃষি কর্মকর্তারা। ঢাকায় নিযুক্ত ২৯ জন মুঘল সুবেদার, ৪৮ জন ইংরেজ লর্ডসহ পাকিস্তান ও বাংলাদেশের শাসকদের জন্য এই অমৃতসাগর কলা সরবরাহ করা হতো।

শুধু তাই নয়, রাষ্ট্রীয় অতিথিদেরও নরসিংদীর সাগর কলা দিয়ে আপ্যায়ন করা হতো। এখনও বিভিন্ন সরকারি অনুষ্ঠানে এই কলার বিশেষ চাহিদা রয়েছে বলে জানা যায়। বারোমাসি এই অমৃতসাগর কলার জন্য নরসিংদী বিখ্যাত।

এ কলা নরসিংদী সদর, পলাশ, রায়পুরা, ঘোড়াশাল, শিবপুর, শিলমান্দি ও মনোহরদী উপজেলার বিভিন্ন এলাকায় চাষ করা হয়।

অমৃত সাগর কলার সাথে অন্য কোনো কলার তুলণা হয় না বলে জানান কলা চাষি ও কৃষি কর্মকর্তারা।

মাঝারি আকার ও হলুদ রঙের এ কলার স্বাদ ও গন্ধ অতুলনীয়। অমৃত সাগর কলা পাকলে বাগান সুগন্ধে ভরে যায়।

অমৃত সাগর কলাকে নরসিংদীর ব্র্যান্ড হিসেবে বিবেচনা করা হয়।

নরসিংদীর উপজেলা কৃষি কর্মকর্তা স্বাক্ষর চন্দ্র বণিক সাংবাদিকদের বলেন, নরসিংদীর মাটির গুণেই এই কলার মিষ্টি গন্ধ ও মিষ্টি স্বাদ হয়। এখানকার অম্লীয় লাল মাটি এই কলা চাষের জন্য যথার্থ। যে আবহাওয়া দরকার তা শুধু নরসিংদীর মাটিতেই রয়েছে”।

“এই কলা অন্য কোনো জেলায় রোপণ করলেও নরসিংদীর অমৃত সাগর কলার মতো গন্ধ ও স্বাদের হয় না, দাবি মি. বণিকের।

শুধু নরসিংদী জেলা সদরেই ৫০ শতাংশ অমৃত সাগর কলা চাষ হয়। যে কয়টি এলাকায় এই কলার চাষ বেশি হয় তার মধ্যে শিলমান্দি ইউনিয়ন অন্যতম।

এই ইউনিয়নে ৩৫০ হেক্টর জমিতে কলা চাষ হয়। আর এর ২০০ হেক্টর জমিতেই শুধু অমৃত সাগর কলা চাষ হয় বলে জানান মি. বণিক।

কৃষি কর্মকর্তারা জানান, শিলমান্দি, মনোহরদি এসব ইউনিয়নের প্রতিটি বাড়ির সাথেই অমৃত সাগর কলা গাছের বাগান দেখা যায়।

বাগান থেকে পাইকারি দরে এক ছড়ি কলা এখন ৯০০ টাকা করে বিক্রি হচ্ছে। এক হালি কলার দাম ৭০ থেকে ৮০ টাকা। অন্য যে কোনো কলার অমৃত সাগরের দাম ও বেশি বলে জানান কৃষি কর্মকর্তা ও কলা চাষিরা।

এক সময় নরসিংদীর এই কলা এতই জনপ্রিয় ছিল যে তা পরিবহনের জন্য বাংলাদেশ রেলওয়ের বিশেষ ট্রেন সার্ভিস চালু করা হয়। যে ট্রেনের নাম ছিল ‘কলার গাড়ি’। সন্ধ্যার পর ‘কলার গাড়ি’তে তুলে এসব কলা দেশের বিভিন্ন স্থানে বিক্রির জন্য পাঠানো হতো। শিলমান্দি ইউনিয়নের অধিবাসী মাসুদ ভুঁইয়া বংশ পরম্পরায় অমৃত সাগর কলা চাষ করেন।

তিনি জানান, বংশ পরম্পরায় প্রায় ৬০ বছর ধরে এই অমৃত সাগর কলার চাষ করি। বাবার পর এখন আমিও এই কলা চাষ করি”। সারা বছরই এই অমৃত সাগর কলা চাষ হয় তবে, শীতকালে একটু কম হয় এই কলা।

মি. ভুঁইয়া জানান, একশ শতাংশের উপরে জমিতে অমৃত সাগর কলা চাষ করি। অন্য যে কোনো কলার চাইতে এটি অনেক বেশি সুস্বাদু। তবে, দেশের অন্য কোন এলাকার মাটিতে এটি ভালো হবে না”।

২০২৩ সালে এই অমৃত সাগর কলা ও সবজি চাষের জন্য সফল কৃষক হিসেবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে পদক পেয়েছেন মাসুদ ভুঁইয়া।

নরসিংদীর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক বলেন, জেলার ৫০০ থেকে ৫৬০ হেক্টর জমিতে এই অমৃত সাগর কলার চাষ হয়। আগে আরো বেশি চাষ হতো। এখন বাগান কেটে শিল্পায়নের কারণে তা কমে গেছে”।

আবার কেউ কেউ বেশি লাভের আশায় অন্য কলা চাষের দিকে ঝুঁকছে, শাকসবজির চাষ বেশি করছে,  জানান মি. উদ্দিন।

তিনি বলেন, প্রতি বছর ৬০ থেকে ৭০ কোটি টাকার এই অমৃত সাগর কলা বিক্রি করা হয়। দেশের বাহিরেও রপ্তানি করা হয় এই কলা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন