1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
সর্বশেষ সংবাদ
নবজাতকের চিকিৎসা করাতে গিয়ে সড়ক দূর্ঘটনায় মা’র মৃত্যু বেলাবতে ১৮ কেজি গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেপ্তার প্রার্থীদের সাথে আচরণবিধি প্রতিপালন বিষয়ক মতবিনিময় সভা এপেক্স ক্লাব অব টিউলিপ এর উদ্যোগে শ্রমজীবী মানুষের মাঝে গামছা ও ওরস্যালাইন বিতরণ মহান মে দিবস মহান মে দিবস ২০২৪ উপলক্ষ্যে বর্ণাঢ্য ‌র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত জেলা গোয়েন্দা শাখা (ডিবি) নরসিংদীর অফিসার ও ফোর্সদের সাথে মতবিনিময় সভা তীব্র তাপদাহে মনোহরদীতে স্কাউটসের উদ্যোগে শরবত ও স্যালাইন বিতরণ নরসিংদী পল্লী বিদ্যুৎ সমিতি-১ আয়োজনে অংশিজনের সাথে মত বিনিময় শুধু সার্টিফিকেট অর্জন করলেই হবে না: মনোহরদীতে শিল্পমন্ত্রী

দেশের বিচার ব্যবস্থায়ও হস্তক্ষেপ করছে যুক্তরাষ্ট্র!

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Friday, February 16, 2024
  • 100 বার দেখা হয়েছে

 

বিশেষ প্রতিবেদক

 

দ্বাদশ সংসদ নির্বাচনের আগে প্রভাব বিস্তারের নজির স্থাপন করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এখন নোবেলবিজয়ী ড. মুহাম্মদ ইউনুসের বিচার প্রক্রিয়া স্বচ্ছ নয় বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র। স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার এক ব্রিফিংয়ে জানান, আমরা উদ্বিগ্ন, শ্রম এবং দুর্নীতি দমন আইনের অপব্যবহারের যে ধারণা তৈরি হচ্ছে, সেটা আইনের শাসনকে প্রশ্নবিদ্ধ করতে এবং ভবিষ্যতে সরাসরি বিদেশি বিনিয়োগপ্রাপ্তিকে বাধাগ্রস্ত করতে পারে। এটিকে সরাসরি বিচারিক প্রক্রিয়ায় হস্তক্ষেপ হিসেবে মনে করছেন আইনজীবীরা।

 

শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে নির্দিষ্ট লভ্যাংশ জমা না দেওয়া, শ্রমিকদের চাকরি স্থায়ী না করা, গণছুটি নগদায়ন না করায় তিন বছর আগে কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের এক মামলায় গত ১ জানুয়ারি গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান মুহাম্মদ ইউনূসসহ চারজনকে ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড এবং ৩০ হাজার টাকা জরিমানা করেন ঢাকার তৃতীয় শ্রম আদালত।

 

আপিলের শর্তে সেদিনই তাদের জামিন দেওয়ায় কাউকে কারাগারে যেতে হয়নি। পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হলে এর বিরুদ্ধে শ্রম আপিল ট্রাইব্যুনালে আপিল করেন ইউনূস। পরে শ্রম ও কলকারখানা অধিদপ্তরের এক আবেদনে হাইকোর্টের একটি বেঞ্চ আদেশ দেন, বিদেশে যেতে হলে ইউনূসকে শ্রম আপিল ট্রাইব্যুনালে জানিয়ে যেতে হবে। এ ছাড়া গ্রামীণ টেলিকমের শ্রমিক-কর্মচারীদের কল্যাণ তহবিলের ২৫ কোটি ২২ লাখ টাকা আত্মসাতের অভিযোগে ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে আরেক মামলায় অভিযোগপত্র অনুমোদন দিয়েছে দুদক।

 

অন্যদিকে গত ১২ ফেব্রুয়ারি ড. মুহাম্মদ ইউনূসের গ্রামীণ টেলিকম ট্রাস্টকে ৫০ কোটি টাকা জমা দিয়ে ২০১১ থেকে ১৩ করবর্ষের আয়কর আপিল দায়ের করার নির্দেশ দিয়ে রায় ঘোষণা করেছেন হাইকোর্ট। বিচারপতি মো. খুরশীদ আলম সরকার ও বিচারপতি রাশেদ জাহাঙ্গীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ সোমবার এ রায় দেন।

 

এর আগে গত ২৮ জানুয়ারি আদালতে উপস্থিত হয়ে শ্রম আইন লঙ্ঘনের মামলায় শ্রম আপিল আদালতের রায়ের বিরুদ্ধে আবেদন করেন ড. ইউনূস ও গ্রামীণ টেলিকমের অপর তিন কর্মকর্তা। সেই আবেদন খারিজ করে এ রায় দেন হাইকোর্ট।

 

সর্বশেষ গত সোমবার রাজধানীর মিরপুরের চিড়িয়াখানা রোডে গ্রামীণ টেলিকম ভবন ‘দখল করার চেষ্টার’ অভিযোগ ওঠে। বিষয়টি সামনে এনে মঙ্গলবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের ব্রিফিংয়ে প্রশ্ন করেন বিতর্কিত সাংবাদিক ও খালেদা জিয়ার সাবেক প্রেস সচিব মুশফিক ফজল আনসারী।

 

জবাবে ম্যাথিউ মিলার বলেন, আমরা লক্ষ্য করেছি যে শ্রম মামলাটি অস্বাভাবিক দ্রুততার সঙ্গে বিচার কাজ পরিচালনা করা হয়েছিল। অতিরিক্ত মামলার চার্জশিট অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। যা বিশ্বজুড়ে ব্যাপক নিন্দার ঝড় তুলেছে। আমরা অন্যান্য আন্তর্জাতিক পর্যবেক্ষকদের উদ্বেগের সঙ্গে একমত যে, এই মামলাগুলো ড. ইউনূসকে হয়রানি ও ভয় দেখানোর জন্য বাংলাদেশের শ্রম আইনের অপব্যবহার করা হচ্ছে। আমরা বাংলাদেশ সরকারকে স্বচ্ছ বিচারিক প্রক্রিয়া নিশ্চিতের আহ্বান জানাই।

 

মিলারের বক্তব্যের প্রেক্ষিতে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ইউনূসের যে বিচার হচ্ছে, সেটা খুবই স্বচ্ছ প্রক্রিয়ায় হচ্ছে। তিনি (ইউনূস) আদালতের মাধ্যমে সাজা পাওয়ার সঙ্গে সঙ্গে তাকে জামিনও দেওয়া হয়েছে। এতে প্রমাণ হয়, এই বিচার স্বচ্ছ প্রক্রিয়ায় হচ্ছে।’ আর এখানে সরকার কোনো পার্টি (পক্ষ) না, ইউনূসের প্রতিষ্ঠানের কর্মকর্তা ও শ্রমিকরাই তার বিরুদ্ধে মামলা করেছেন। বাংলাদেশের বিচারপ্রক্রিয়া স্বচ্ছ সেটা আপনারা জানেন।

 

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, মামলা করার সময় কলকারখানা অধিদপ্তর থেকে তারা অনুমতি নিয়েছেন। মামলা করতে হলে এই অধিদপ্তরের অনুমতি নিতে হয়।

 

এ প্রসঙ্গে ইউনূসের মামলায় রাষ্ট্রপক্ষের আইনজীবী খুরশিদ আলম খান বলেন, ইউএস স্টেট ডিপার্টমেন্টের না জেনে, না শুনে এই ধরনের মন্তব্য করা একটি স্বাধীন-সার্বভৌম দেশের বিচারব্যবস্থার প্রতি অবমাননার শামিল। এটা এক ধরনের আদালত অবমাননা। আমরা প্রয়োজনে আন্তর্জাতিক আদালতে তাদের বিরুদ্ধে আর্জি নিয়ে যাবো। মুহাম্মদ ইউনূসকে আইনি লড়াইয়ে কোথাও ছাড় দেব না। ইউএস স্টেট ডিপার্টমেন্টকে সরাসরি বলে দিচ্ছি, এ বিষয়ে নাক গলাবেন না, নইলে আপনাদেরও আইনের আওতায় আনা হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন