1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
April 30, 2024, 7:14 pm

বেলাব উপজেলায় সমতল ভূমিতে কফি চাষে বাজিমাত 

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Monday, February 19, 2024
  • 554 বার দেখা হয়েছে

আলী হোসেন

নরসিংদীর বেলাব উপজেলায় সমতল ভূমিতে কফি চাষ করে সাফল্য পেয়েছে এক কৃষক। প্রথমবারের মতো পরীক্ষামূলক চাষাবাদে কাঙ্খিত ফলনে খুশি এখানকার চাষি এবং কৃষিবিভাগ। আমদানি নির্ভরতা কমাতে কৃষি বিভাগের উদ্যোগে পাহাড়ি অঞ্চলের কফি সমতল ভূমিতে চাষে উদ্যোগ নেয় কৃষি বিভাগ। এরই অংশ হিসেবে ২০২১ সালে নরসিংদীর বেলাব উপজেলার নিলক্ষীয়া গ্রামের সালাউদ্দিন মোল্লার এক বিঘা জমিতে ১৪০টি চারা রোপণের মধ্যদিয়ে পরীক্ষামূলক চাষাবাদ শুরু হয় কফির।

চাষি মো. সালাউদ্দিন মোল্লা জানান, কৃষি অফিস থেকে আমাকে পরীক্ষামূলক চাষাবাদের জন্য কফির চারা দেওয়া হয়। চারা সংগ্রহ করে ৩৩ শতক জমিতে রোপণ করার পর প্রথম বছর তেমন ভালো ফলন না আসলে ও দ্বিতীয় বছরই আশানুরূপ ফলন এসেছে। বাজারজাতকরণের  সহযোগিতার আশ^স্ত করেছেন। বাগান দেখে অনেকেই মুগ্ধ হচ্ছেন, আবার অনেকে আগ্রহ প্রকাশ করছেন কফি বাগান গড়ে তুলতে। বাগান পরিদর্শন করতে আসা স্থানীয় উদ্যোক্তা ফায়েজ উদ্দিন আহমেদ বলেন, আমাদের জানা ছিল না যে সমতল ভূমিতেও কপি চাষ হয়। উপজেলার নিলক্ষিয়া গ্রামের সালাউদ্দিন মোল্লা সেটা চাষ করে প্রমাণ করে দিয়েছেন। সালাউদ্দিনের দেখা দেখি অনেকেই কফি চাষে আগ্রহ দেখাচ্ছে। সরকার যদি কফি চাষে সুনজর দেয় তবে বিদেশ থেকে আমদানি কমিয়ে বাংলাদেশের উৎপাদিত কপি দিয়েই দেশের চাহিদা পূরণ করা সম্ভব।

উপজেলা কৃষি কর্মকর্তা নাজিম উর রউফ খাঁন বলেন, প্রাথমিক ভাবে প্রদর্শনী হিসেবে আমরা কফি চাষের উদ্যোগ নিয়েছি। আমরা চেষ্টা করেছি সব ধরনের সহযোগিতা করার জন্য। যখন যা প্রয়োজন কারিগরি সহযোগিতার দেওয়া হচ্ছে।আশা করি ভবিষ্যতে কফি চাষে ব্যাপক প্রসার ঘটবে।

নরসিংদী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. আজিজুর রহমান বলেন, পরীক্ষামূলক চাষাবাদে সফলতা পাওয়া গেছে। কৃষি অফিস থেকে কফি চাষে সার্বিক সহযোগিতা দেওয়া হচ্ছে। কেউ যদি উদ্যোক্তা হিসেবে কফি চাষ করতে চাই তাদের কেউ সহযোগিতা করা হবে। দেশে কফির চাষ করে বৈদেশিক মুদ্রা অর্জনের পাশাপাশি নতুন কর্মসংস্থান সৃষ্টি করা সম্ভব বলে জানান সংশ্লিষ্টরা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন