1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
সর্বশেষ সংবাদ
নবজাতকের চিকিৎসা করাতে গিয়ে সড়ক দূর্ঘটনায় মা’র মৃত্যু বেলাবতে ১৮ কেজি গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেপ্তার প্রার্থীদের সাথে আচরণবিধি প্রতিপালন বিষয়ক মতবিনিময় সভা এপেক্স ক্লাব অব টিউলিপ এর উদ্যোগে শ্রমজীবী মানুষের মাঝে গামছা ও ওরস্যালাইন বিতরণ মহান মে দিবস মহান মে দিবস ২০২৪ উপলক্ষ্যে বর্ণাঢ্য ‌র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত জেলা গোয়েন্দা শাখা (ডিবি) নরসিংদীর অফিসার ও ফোর্সদের সাথে মতবিনিময় সভা তীব্র তাপদাহে মনোহরদীতে স্কাউটসের উদ্যোগে শরবত ও স্যালাইন বিতরণ নরসিংদী পল্লী বিদ্যুৎ সমিতি-১ আয়োজনে অংশিজনের সাথে মত বিনিময় শুধু সার্টিফিকেট অর্জন করলেই হবে না: মনোহরদীতে শিল্পমন্ত্রী

এক অনন্য অসাধারণ নারী নেত্রী ফরিদা ইয়াসমিন

ডেস্ক রিপোর্ট:
  • পোস্টের সময় Friday, February 23, 2024
  • 105 বার দেখা হয়েছে

দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে ৪৮ জন প্রার্থীর মধ্যে নরসিংদী থেকে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন। তিনি ১৯৬৩ সালের ১ জুন নরসিংদীর রায়পুরা উপজেলার বাহাদুরপুর গ্রামে সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ফরিদা ইয়াসমিন মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান। তাঁর পিতা সাখাওয়াত হোসেন একজন প্রকৌশলী হিসেবে জীবনের ঝুঁকি নিয়ে মুক্তিযোদ্ধাদের অপারেশন পরিকল্পনার ভৌত নক্সা করে দিয়ে মুক্তিযুদ্ধে অবদান রেখেছিলেন। তাঁর মাতার নাম জাহানারা হোসেন। তাঁর স্বামী নঈম নিজাম বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক।

ফরিদা ইয়াসমিন ঢাকা বিশ্ব বিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে  স্নাতোকোত্তর এবং যুক্তরাষ্ট্রের ওকলাহোমা বিশ্ববিদ্যালয় থেকে ফেলো অর্জন করেন।

পেশাগতভাবে তিনি ‘দি ডেইলি বিজনেস আই’ এর সম্পাদক ও প্রকাশক, অনলাইন পত্রিকা ‘ওমেন আই টুয়েন্টিফোর ডটকম’ এর সম্পাদক। জাতীয় প্রেস ক্লাবের ৬৭ বছরের ইতিহাসে তিনিই প্রথম নারী হিসেবে দ্বিতীয় বার সভাপতি এবং সাধারণ সম্পাদক নির্বাচিত হয়ে এক ইতিহাস তৈরি করেছেন।

এছাড়া ১৯৫৪ সালে জাতীয় প্রেস ক্লাব প্রতিষ্ঠার পর ৬৩ বছরের ইতিহাসে ফরিদা ইয়াসমিন ২০১৭ সালে প্রথম নির্বাচিত নারী সাধারণ সম্পাদক হিসাবে রেকর্ড গড়েন। দ্বিতীয়বার তিনি আবারও সাধারণ সম্পাদক নির্বাচিত হন। এছাড়া তিনি দৈনিক ইত্তেফাক পত্রিকার যুগ্ম-বার্তা সম্পাদক, শিফ্ট-ইন-চার্জ, রিপোর্টার, নারী পাতার বিভাগীয় সম্পাদকসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে ২২ বছর কাজ করেছেন। ১৯৮৯ সালে দৈনিক বাংলার বাণী’র সহ-সম্পাদক হিসেবে তার সাংবাদিকতা জীবনের শুরু। তিনি মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে নিয়মিত কলাম লিখছেন বিভিন্ন দৈনিকে। অংশগ্রহণ করছেন নিয়মিত সভা, সেমিনার ও টিভি টকশোতে। তাঁর সাংবাদিকতার অভিজ্ঞতা প্রায় ৩৫ বছর।

তিনি রাজনৈতিকভাবে বঙ্গবন্ধু যুব পরিষদের ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন। এছাড়া বঙ্গবন্ধু মহিলা পরিষদের প্রতিষ্ঠাকালীন সদস্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির সদস্য, নরসিংদী জেলা আওয়ামী লীগের উপদেষ্টা সদস্য। ২০২৪ সালের ৭ জানুয়ারির জাতীয় নির্বাচনের পূর্বে বিএনপি-জামায়াতের আগুন সন্ত্রাসের প্রতিবাদে এবং নির্বাচনের পক্ষে জনমত গঠনের জন্য নিজস্ব সংগঠনের উদ্যোগে মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন ও অন্যান্য কর্মসূচীতে সক্রিয় অংশগ্রহণ করেন।

তিনি ২০২২ সালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হিসাবে ভারত সফর এবং ২০১২ ও ২০১৪ সালে নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ অধিবেশনে যোগদান করেন।

এছাড়াও তিনি নরসিংদীর বিবিএল উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতির দায়িত্ব পালন করছেন। মিডিয়া ফর ডেভেলপমেন্ট এন্ড পিস (এমডিপি) সামাজিক সংগঠনের মাধ্যমে বর্তমান সরকারের উন্নয়নমূলক কাজ গণমাধ্যমে তুলে ধরতে সভা সেমিনার আয়োজন করছেন।

২০২০ ও ২০২১ কোভিড-১৯ প্যানডেমিক চলাকালে জনসচেতনতা সৃষ্টি এবং বিভিন্ন সহায়তা নিয়ে সাংবাদিক ও সাধারণ মানুষের জন্য কাজ করায় বিশেষ ভূমিকা রাখার স্বীকৃতি হিসেবে রোটারী ইন্টারন্যাশনাল কর্তৃক কোভিড-১৯ হিরো অ্যাওয়ার্ড” পেয়েছেন। তিনি গ্লোবাল বিজনেস ফোরাম কর্তৃক “লাইফ টাইম এচিভমেন্ট এ্যাওয়ার্ড ২০২১” অর্জন করেন।

ফরিদা ইয়াসমিন বঙ্গমাতা পরিষদের প্রেসিডিয়াম সদস্য হিসাবে স্বাধীনতা আন্দোলনে বঙ্গমাতা বেগম ফজিলাতুননেছার ভূমিকা ও অবদান প্রচারে কাজ করে যাচ্ছেন। তিনি বঙ্গবন্ধু মহিলা পরিষদের প্রতিষ্ঠাকালীন সদস্য এবং বঙ্গবন্ধু যুব পরিষদের ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন