1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
April 28, 2024, 3:22 pm
সর্বশেষ সংবাদ
শিবপুরে প্রেমিকার আত্মহত্যার ১৯ দিন পরে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে প্রেমিকের আত্মহত্যা নরসিংদীতে বৃষ্টি কামনা করে ইসতিসকার নামাজ আদায় উপজেলা নির্বাচন: বিএনপি’র হুশিয়ারিকে পাত্তা দিচ্ছে না তৃণমূল নেতারা দোষ কি সব প্রকৃতির? মনোহরদীতে সরকারি নির্দেশনা অমান্য করে গরমের ছুটিতেও নির্বাচনী পরীক্ষা গ্রহণ নরসিংদীতে ট্রেনেকাটাপড়ে এক বৃদ্ধার মৃত্যু মাধবদীতে হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে এক যুবকের মৃত্যু নরসিংদীতে ৪২ কেজি গাঁজা ও ১৫০ বোতল ফেন্সিডিলসহ গ্রেফতার উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের ‘হস্তক্ষেপ’ ঠেকাতে কঠোর আওয়ামী লীগ তৈরি পোশাকে শুল্কের বিরোধিতায় যুক্তরাষ্ট্রের ক্রেতারা

কাউকেই পরোয়া করছেনা মাটিখেকোরা উপজেলা জুড়ে চলছে ফসলী জমি থেকে মাটি কাটার মহোৎসব

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Tuesday, March 26, 2024
  • 63 বার দেখা হয়েছে

বেলাব প্রতিনিধিঃ
কাউকেই পরোয়া করছেনা মাটি খেকোরা। অবাধে চলছে ফসলী জমি হতে তাদের মাটি কাটা। স্থানীয় প্রশাসন কর্তৃক একাধিকবার এসব মাটিখেকোদের আইনের আওতায় এনে শাস্তির ব্যস্থা করলেও কোনমতেই তাদের থামানো যাচ্ছেনা। বিরামহীন ভাবে মাটি কেটে ফসলী জমি সাবাড় করে দেয়ায় জনগণের প্রশ্ন মাটিখেকোদের খুঁটির জোড় কোথায়?
এদিকে অব্যহতভাবে মাটি কেটে নিয়ে যাওয়ার ফলে দিনদিন কমে যাচ্ছে বেলাব উপজেলার বিভিন্ন এলাকার ফসলী জমি। বছরের পর বছর এভাবে মাটি কাটার দায়ে মাটি খেকোদের স্থানীয় প্রশাসন একাধিকবার সাজা দিলেও পরদিন থেকেই শুরু হয় তাদের মাটি কাটা। এসব মাটিখেকোদের ধরতে বেলাব উপজেলা প্রশাসন গতকাল সোমবার উপজেরার পাটুরী ইউনিয়নের উত্তর পোড়াদিয়া এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করে। এসময় সরাসরি ফসলী জমি হতে মাটি কাটার দায়ে বালুমহল আইনে ভ্রাম্যমান আদালত বসিয়ে ঘটনাস্থলেই বিলাল মিয়া ও লুলু মিয়া নামে দুই মাটিখেকোকে একলক্ষ টাকা করে দুইলক্ষ টাকা জড়িমানা করে। তবে দুজনকে শাস্তি দিলেও স্থানয়িরা বলছেন মাটি কাটার সাথে জড়িদ আরো প্রায় অর্ধশতাধিক লোক রয়েছে ধরাছোঁয়ার বাইরে।
জানা গেছে, বেলাব উপজেলার পাটুলী, সল্লাবাদ, বাজনাব, নারায়নপুর, বিন্নাবাইদ ইউনিয়নসহ বিভিন্ন এলাকায় দিনে দুপুরে ভেকু মেশিন দিয়ে গভীর গর্ত করে মাটি কাটার মহোৎসব চলছে। স্থানয়ি জনপ্রতিনিধি এলাকাবাসি কাউকেই পরোয়া করছেনা তারা। মাটি কাটার ফলে হারিয়ে যাচ্ছে বেরাব উপজেলার ওইসব এলাকার শতশত বিঘা কৃষি জমি। অন্যদিকে গভীর গর্ত করে মাটি কাটার ফলে ফসলী জমিগুলো বিরীন হয়ে পরিণত হয়েছে জলাশয়ে। সবচেয়ে বেশি মাটি কাটা হচ্ছে উপজেলার পাটুলী ইউনিয়নের উত্তর পোড়াদিয়া ও মোঘা এলাকায়। এ এলাকায় বছরের পর বছর ধরে মাটি কাটার ফলে ও মহিন্দ্র গাড়ি দিয়ে মাটি ইটভাটায় নেয়ার কারণে রাস্তাঘাটের অবস্থা বেহাল হয়ে পড়েছে।
নাম প্রকাশে অনিচ্ছুক পাটুলী ইউনিয়নের একজন জনপ্রতিনিািধ জানান উত্তর পোড়াদিয়া গ্রামের মোবারক, উত্তর মোগা গ্রামের আক্রাম হোসেন, মোগা গ্রামের শ্যামল মিয়া, আসাদ মিয়া, শফিকুল ইসলাম, পোড়দিয়া গ্রামের সেলিম মিয়া,আসাদ মিয়া, রিপন মিয়া, বাবুল মিয়া, এমরান হোসেন, উত্তর পোড়াদিয়া গ্রামের আক্রাম হোসেন, রঙ্গু মিয়া, মোগা গ্রামের কবির, আলআমিন, কবির, কালাম, আলামিন, টংগীরটেক গ্রামের আলম মিয়াসহ প্রায় অর্ধশতাধিক লোক মাটি কাটার পেশার সাথে জড়িত। তারা বছরের পর বছর ওই এলাকার শতশত একর ফসলী জমি হতে দেদারসে মাটি কাটছে। অন্যদিকে সল্লাবাদ, বাজনাব, বিন্নাবাইদসহ বিভিন্ন এলাকায়ও চলছে মাটি কাটার মহোৎসব।
স্থানীয়দের সাথে কথা বলে জানা গেছে, বেলাব উপজেলার ওইসব ইউনিয়নে অবাধে মাটি কাটার পেশার সাথে জড়িত প্রায় শতাধিক মানুষ। এদের মধ্যে বেশিরভাগ সমাজের উচ্চ শ্রেণীর মানুষ ও ক্ষমতাসীন দলসহ বিভিন্ন দলের স্থানীয় নেতাকর্মী। অনেকে আবার স্থানীয় জনপ্রতিনিধিও বলে জানা গেছে। তাদের ভয়ে কেউ কথা বলেনা। তারা অনেক সময় কৃষকদের কাছ থেকে নির্দিষ্ট একটা টাকার বিনিময়ে জমি কিনে কিংবা জোড় করে জমি দখল করে মাটি কেটে বিক্রি করে ইটভাটায়।
সরেজমিনে পাটুলী ইউনিয়নের পোড়াদিয়া এলাকায় গিয়ে দেখা যায়,ইছামাথা(মাহিন্দ্র গাড়ি) দিয়ে মাটি কেটে আনা নেয়ার কারণে রাস্তার অবস্থা বেহাল হয়ে পড়েছে। পোড়াদিয়া-চালাকচর রাস্তার স্থানে স্থানে খানাখন্দে ভরপুর। ওই এলাকার গাছগাছালী বাড়িঘর শিক্ষা প্রতিষ্ঠানে পড়েছে ধুরোর আস্তরণ।
এলাকার সুশিল সমাজের প্রতিনিধিরা মনে করেন,তারা নিয়মনীতির তোয়াক্কা না করে এভাবে মাটি কেটে জমির শ্রেণী পরিবর্তন করায় মানচিত্র থেকে উধাও করে দিচ্ছে কৃষি জমি। যদিও কৃষি জমি রক্ষায় সরকারের কড়া নির্দেশ রয়েছে। এরপরও সেগুলো রক্ষা হচ্ছেনা। প্রশাসন বছরে দুই একবার মাটি কাটার সাথে জড়িতদের মধ্যে দু একজনকে সাজার আইনে আনলেও বেশিরভাগই থাকছে ধরাছোঁয়ার বাইরে।
পোড়াদিয়া গ্রামের মোজাম্মেল হক ছন্দু মেম্বার,মিলন মিয়া ও মোরাদ মিয়া বলেন, এরা দীর্ঘদনি ধরে মাটি কাটছে। তারা কিভাবে মাটি কাটে তারাই জানে।
স্কুল শিক্ষার্থী আমিনুল হক বলেন, প্রতিদিন নাকে রুমাল দিয়ে স্কুলে যেতে হয়। এত বেশি ধুলা এই রাস্তায় কাপড় চোপড় ঠিক থাকেনা। ঘন ঘন ইছারমাথা গাড়ি দিয়ে মাটি আনা নেয়ার কারনে এই রাস্তার বেহাল অবস্থা।
পাটুলী ইউনিয়নের ৪ নং ওয়ার্ডের মেম্বার আক্রাম হোসেন বলেন,তারা দীর্ঘ ৪/৫ বছর ধরে মাটি কাটছে। ারা কাউকে মানেনা। তাদের শক্তি যে কোথায় জানিনা। মাটি কাটার ফলে আমার এই পোড়াদিয়া ও মোঘা গ্রাম একেবারে দূষিত হয়ে গেছে। ঠান্ডা কাশিসহ নানা রোগে আক্রান্ত হচ্ছে মানুষ। আমরা চাই মাটি কাটা যেন দ্রুত বন্ধ হয়।
পাটুলী ইউনিয়নের চেয়ারম্যাণ ইফরানুল হক ভূইয়া জামান বলেন,বারবার অবৈধ এই মাটি কাটার বন্ধে উদ্যোগ নিলেও আবার যে কিভাবে তারা মাটি কাটে তা আমা বোধগধ্য নয়। আমি চাই আমার এই ইউনিয়ন বাঁচাতে কৃষকদের বাঁচাতে যেন দ্রুত মাটি কাটা বন্ধ করতে প্রশাসন এগিয়ে আসে।
বেলাব উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্ম্দ আব্দুর করিম বলেন,আমি মাত্র বেলাবতে জয়েন্ট করেছি দুই দিন। ইতিমধ্যে সোমবার পোড়াদিয়া এলাকায় অভিযান চালিয়ে মাটিকাটার সাথে জড়িত দুইজনকে মোবাইল কোর্টের মাধ্যমে দুই লক্ষ টাকা জড়িমানা করেছি। বেলাব উপজেলার কোথাও কোন অনিয়ম হতে দেয়া হবেনা। পর্যায়ক্রমে ব্যবস্থা নেয়া হবে।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন