1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
April 30, 2024, 12:48 pm
সর্বশেষ সংবাদ
৬০ লাখ টাকা ছিনতাইয়ের ঘটনায় ৩ জন গ্রেপ্তার, ১৬ লাখ টাকা উদ্ধার নরসিংদীতে কারিগরি শিক্ষার উপর সেমিনার ও চাকরি মেলা নরসিংদীতে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত মনোহরদীতে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর মতবিনিময় শিবপুরে প্রেমিকার আত্মহত্যার ১৯ দিন পরে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে প্রেমিকের আত্মহত্যা নরসিংদীতে বৃষ্টি কামনা করে ইসতিসকার নামাজ আদায় উপজেলা নির্বাচন: বিএনপি’র হুশিয়ারিকে পাত্তা দিচ্ছে না তৃণমূল নেতারা দোষ কি সব প্রকৃতির? মনোহরদীতে সরকারি নির্দেশনা অমান্য করে গরমের ছুটিতেও নির্বাচনী পরীক্ষা গ্রহণ নরসিংদীতে ট্রেনেকাটাপড়ে এক বৃদ্ধার মৃত্যু

কালিয়াকৈরে ৫০ বছরের পুরনো রঘুনাথপুর বৈশাখী মেলা

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Monday, April 15, 2024
  • 46 বার দেখা হয়েছে

অরবিন্দ রায়
কালিয়াকৈরে রঘুনাথপুরে একাওরের মহান স্বাধীনতার পর থেকে পহেলা বৈশাখ উপলক্ষে বৈশাখী মেলা উদযাপন করা হয়। মুছে যাক গদ্বানি, ঘুচে যাক জরা, অগ্নিস্নানে শূচি হোক ধরা- এ বিশ্বাস কে বুকে লালন করে আজো বাঙালিরা পালন করছেন। বাঙালির সবচেয়ে বড় উৎসব পহেলা বৈশাখ। চৈত্র মাসের শেষ দিন গোলয়া, বোয়ালীসহ বিভিন্ন গ্রামে পালন করা হয় চৈত্র সংক্রান্তি উৎসব।
সম্রাট আকবরের হাত ধরেই বাংলা নববর্ষের যাত্রা শুরু। ১৫৮৪ সাল থেকে সম্রাট আকবর বাংলা নববর্ষের প্রবর্তন শুরু করেন। বাঙালির মনে এক নতুন আমেজ, নতুন শক্তি, গ্রাম বাংলার মানুষ সহ সমস্ত বাঙালির নতুন স্বপ্ন নিয়ে আগামী দিনের পথচলা।
রবিবার পহেলা বৈশাখে জাঁকজমক পূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে বৈশাখী মেলা, সঙ্গীতানুষ্ঠান, মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। বাংলা নববর্ষে দেশের ধর্ম, বর্ণ, গোত্র, ধনী, গরীব সকল শ্রেণি পেশার মানুষের মধ্যে অসাম্প্রদায়িক চেতনা জেগে উঠে।
বাঙালির জীবন থেকে হারিয়ে গেলো আরো একটি বাংলা বছর। পুরাতন বছরের সুখ, দুঃখকে ভুলে গিয়ে আবার নতুন বাংলা বছরকে বরণ করে নিল বাঙালিরা। নতুন বাংলা বছর ১৪৩১ সনের পথচলা শুরু হল।
বাঘিয়া গ্রামের ব্যবসায়ী হাজী রমিজ উদ্দিন জানান, বৈশাখী মেলা দীর্ঘদিন ধরে রঘুনাথপুর এলাকার মানুষ পালন করে আসছেন। সকলে মিলে একসাথে মেলায় ঘুরতে ভালো লাগে। চাকরিজীবি অনেক বন্ধুদের সাথে দেখা হয়।
ব্যবসায়ী উৎপল রক্ষিত জানান, পহেলা বৈশাখ উপলক্ষে বৈশাখী মেলা আমার প্রাণের উৎসব। সকল ধর্মের মানুষ এক সাথে মিলে মিশে আনন্দ করি। এটা অন্য রকম অনুভূতি।
রঘুনাথপুর বৈশাখী মেলার পরিচালনা ও সার্বিক তত্বাবধানে ছিলেন বীর মুক্তিযোদ্ধা বেলায়েত হোসেন, বাহার উদ্দিন মেম্বার, নজরুল ইসলাম বাবুল, আমজাদ হোসেন সাবেক মেম্বার, বাসির উদ্দিন মেম্বার, মজিবর রহমান, এস এম আক্কেল আলী, বৈশাখী মেলার প্রধান পৃষ্ঠপোষক ছিলেন বোয়ালী ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ফরিদ উদ্দিন আহমেদ।
বৈশাখী মেলা উপলক্ষে রশিটান প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। রশি টান প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন মৎস্যজীবি সমিতি বনাম অটোরিকশা সমিতি। পাতিল রক্ষা, পাতিল ভাঙা, কলা গাছ থেকে মোরগ উদ্ধার প্রভৃতি খেলা অনুষ্ঠিত হয়। পরে বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরন করা হয়।
বৈশাখী মেলায় মৃৎশিল্পীদের তৈরী করা করা মাটির পুতুল, ফুলদানি, বিভিন্ন ধরনের ফল, হাড়ি, কড়াই, মাটির ব্যাংক, বাসন, চায়ের কাপ, থালা, বাটি, হাতি ঘোড়া, বাঘ, টিয়া, ময়ূর, হাঁস, ফুলের টব ইত্যাদি।
পহেলা বৈশাখ উৎসব কে সার্বজনীন উৎসব হিসেবে পালন করা হয়। সকল ধর্মের, সকল মানুষ পহেলা বৈশাখে অংশগ্রহণ করে থাকেন। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পহেলা বৈশাখে বিভিন্ন ধরনের অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন