1. grameendarpan@gmail.com : admi2017 :
  2. taife.nur14@gmail.com : taifur nur : taifur nur
August 16, 2022, 10:39 pm

তরফদার মো. আক্তার জামিল বরিশাল বিভাগের উপ-ভূমি সংস্কার কমিশনার

Reporter Name
  • Update Time : Wednesday, July 1, 2020
  • 192 Time View

গ্রামীণ দর্পণ ডেস্ক: দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে বোরহানউদ্দিন ও লালমোহন উপজেলার ভূমি কর্মকর্তা-কর্মচারীদের আইটি বিষয়ক প্রশিক্ষণ প্রদান, উপজেলার ভূমি কর্মকর্তা-কর্মচারীদের সমন্বয়ে ভূমি বিষয়ক চারদিনব্যাপী প্রশিক্ষণ কোর্স অনুষ্ঠিত হয়েছে। উপজেলা পর্যায়ে ভোলার দুই উপজেলার কর্মকর্তা-কর্মচারীদের সমন্বয়ে ভূমি ব্যবস্থাপনা ও সেবায় ইনফরমেশন টেকনোলোজির প্রয়োগ শীর্ষক চারদিনব্যাপী এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।
গত ১৪ জুন ২০২০ সামাজিক দূরত্ব বজায় রেখে ও স্বাস্থ্য সুরক্ষা মেনে ভোলার বোরহানউদ্দিন উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে এ প্রশিক্ষাণ কর্মসূচি অনুষ্ঠিত হয়।
বরিশাল বিভাগের মূল এবং খুলনা বিভাগের অতিরিক্ত দায়িত্বে নিয়োজিত উপ-ভূমি সংস্কার কমিশনার তরফদার মো. আক্তার জামীল এ প্রশিক্ষণ কমর্সূচির শুভ উদ্বোধন করেন। প্রশিক্ষণ কর্মসূচিতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভোলার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মামুন আল ফারুক এবং লালমোহন উপজেলার নির্বাহী কর্মকর্তা হাবিবুল হাসার রুমি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বোরহানউদ্দিন উপজেলার সহকারী কমিশনার (ভূমি) এবং বোরহানউদ্দিন উপজেলার নির্বাহী কর্মকর্তার অতিরিক্ত দায়িত্বে কর্মরত মোঃ বশির গাজী। প্রশিক্ষণে ভূমি ব্যবস্থাপনায় তথ্য প্রযুক্তির প্রয়োগ, ভূমি তথ্য সেবা ও কাঠামো, ই-মিউটেশন, ইউনিয়ন ও উপজেলা ভূমি অফিসের রেজিস্টার সংরক্ষণ ও হালনাগাদকরণ, নামজারি রিভিউ ও মিস মোকদ্দমা, ভূমি উন্নয়ন কর আদায় ও প্রতিবেদন প্রেরণ, রেন্ট সার্টিফিকেট মামলা, খাসজমি ও সায়রাত মহল ব্যাবস্থাপনা, এসএফ লিখন পদ্ধতি, উত্তরাধিকার সম্পর্কিত সংশ্লিষ্ট বিধি-বিধান প্রভৃতি সম্পর্কে প্রশিক্ষণার্থীদের ধারণা প্রদান করা হয়। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, ভূমি ব্যবস্থাপনায় ও ভূমি সেবায় ইনফরমেশন টেকনোলজি ব্যবহারের মাধ্যমে সেবাগ্রহীতাদের দ্রুত সেবা প্রদান করতে হবে। জনদুর্ভোগ ও হয়রানি বন্ধ করতে হবে। সরকার সে লক্ষ্যে কাজ করছে। ভূমির সাথে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের সেজন্য দক্ষ করে গড়ে তোলার লক্ষ্যে এ প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা করছে। এছাড়া উদ্বোধনী অনুষ্ঠান শেষে প্রধান অতিথি রিসোর্স পার্সন হিসেবেও তিনটি সেশন পরিচালনা করেন। উল্লেখ্য, ভোলা জেলার বোরহানউদ্দিন ও লালমোহন এ দু’টি উপজেলার সর্বমোট ২০ জন ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা, সার্টিফিকেট সহকারী, সার্ভেয়ার অফিস সহকারী ও নামজারী সহকারীবৃন্দ প্রশিক্ষণে অংশগ্রহণ করছেন। উল্লেখ্য এই কর্মকর্তা নরসিংদীতে অত্যন্ত সুনামের সাথে চাকুরী কাজ করে গেছেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category