1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
April 24, 2024, 6:51 pm

আড়াল হাটের পঞ্চরঞ্জন শীল ৫৫ বছর ধরে পিঁড়িতে বসেন মাটিতে কাটেন চুল

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Monday, August 9, 2021
  • 392 বার দেখা হয়েছে

স্টাফ রির্পোটার: সপ্তাহের সোমবারে হাটের দিন। ঠিক এ দিনটিতেই দেখা মেলে পঞ্চরঞ্জন শীলের। একটা কাঠের ছোট পিঁড়ি। ক্ষুর, বাটি, কাঁচি ও ক্ষয়ে যাওয়া একটি চিরুনি। এসব নিয়ে হাটের এক কোনার নির্ধারিত স্থানে বসে পড়েন পঞ্চরঞ্জন। তারপর নিজে পিঁড়িতে বসে খদ্দেরকে মাটিতে বসিয়ে শুরু হয় কাজ। চুল কাটা, মুখ ক্ষেউরি চলতে থাকে, যতোক্ষন খদ্দের থাকে হাটে।


বলছিলাম কাপাসিয়ার পুরনো ঐতিহ্যের আড়াল বাজারের পঞ্চরঞ্জন শীলের কথা। বয়স সত্তুরের উপরে। বাড়ী পাশের সনমানিয়া গ্রামে। তবে এখন ভিটে মাটিহীন। স্ত্রীসহ থাকেন এ ওর বাড়ীতে। ছেলেরা পৃথক। এ হাটে আজ প্রায় পঞ্চাশ পঞ্চান্ন বছর ধরে চুল কেটে শেভ করে পেট চলছে তার। সোমবার এ হাটেই আলাপ হয় পঞ্চরঞ্জনের সাথে।তিনি জানান,যারা সেলুনে চেয়ারে বসে চুল কাটেন তার তার খদ্দের নন। তাদের এবং পঞ্চরঞ্জনের গ্রাহকদের মধ্যে বয়স এবং রুচির ফারাক বিস্তর। এমনও হয় ছেলে সেলুনে গিয়ে আয়েসী চুল কাটে, শেভ করে। বাপ চাচা প্রাচীন ঐতিহ্য এবং অভ্যাস অনুযায়ী পঞ্চরঞ্জনের খদ্দের হিসেবে তার সামনে মাটিতে বসে মুখ বাড়িয়ে দেন। পঞ্চরঞ্জনের গতানুতিক প্রশ্ন তখন, ক্ষেউড়ি না চুল কাটা? অর্থাৎ শেভ না চুল কাটা। সোমবার আড়াল বাজারের হাটবার। আগে এ বাজারের হাটের ব্যাপক নাম ডাক ছিলো। ঘর গেরস্থালীর এটা ওটা, কৃষি উপকরন, এলাকায় উৎপাদিত কৃষি পন্যে হাঁস মুরগী,কবুতরের জন্য এ হাট ছিলো অত্যন্ত খ্যাত। হাজার হাজার হাঁটুরের সমাগমে গমগম করতো এ হাট। চারপাশের ত্রিশটি গ্রাম মহল্লার মানুষের কাছে এ হাটের গুরুত্ব ছিলো অপরিসীম। এখন আর সেই দিন নেই। নেই সেই হাটবারের ভীড় বাটটাও। কিন্তু এ বাজারের জৌলুস বেড়েছে। তালপাতা,খড় কিংবা ছনের ছাউনীর ভিটি নেই আর। পাকা স্থায়ী দোকান উঠেছে সেখানে। কোন কোনটা আবার দোতলা তিনতলা ভবনের রুপও লাভ করেছে। বৈদ্যুতিক বাতির ঝিলিক এসেছে বাজারে সেও প্রায় দেড় যুগ আগে। সব মিলিয়ে এ বাজারের ঠাট বাট চমক চাকচিক্যে অনেক পরিবর্তন এসেছে। কিন্তু সেই পঞ্চরঞ্জন শীল পঞ্চরন্জন শীলই রয়ে গেছেন আজও। জীর্ন মুখ শীর্ন শরীর। বয়স বেড়েছে। চোখের জ্যোতি কমেছে। শরীরও ক্ষয়েছে। তাগতও অবশিষ্ট আছে আর সামান্য। অর্ধ শতাব্দীর ক্ষৌরকর্মেরও ইতি ঘটতে চলেছে প্রায়। কিন্তু দীর্ঘ অর্ধ শতাব্দী কাজ করেও কোন পরিবর্তন ঘটেনি তার ভাগ্য কিংবা আয় উন্নতিতে। জমা জমি নেই। থাকার ভিটে মাটিও নেই। পরের জায়গায় থাকেন। নিজের আয় যৎসামান্য আয় এবং সরকারী কিছু সাহায্য সহযোগীতায় দিন কাটছে তার।পিতৃ পিতামহ শীলের কাজ করেছেন। নিজেও করছেন প্রায় পঞ্চাশ পঞ্চান্ন বছর ধরে । মাত্র একশ’ দেড়শ’ টাকা আয় হয় হাটবারে। আর তা’ও সপ্তাহে মাত্র একদিন। এ আয়ে ভাগ্য পরিবর্তন তো দূরের কথা পেটই চলছে না পঞ্চরঞ্জনের। হাটের যে খালি জায়গায় বসে সেই কোন শৈশবে চুল কাটা ও ক্ষেউরি কাজের হাতে খড়ি আজ সেখানে সুউচ্চ ভবন উঠেছে।অনেক উন্নতি
চারপাশের। চোখ ধাঁধাঁনো জৌলুস হাটের। কিন্তু পঞ্চরঞ্জন আছেন সেই আগের পঞ্চরঞ্জনই। অভাব ঘুচছে না। পেট ভরছে না। ক্ষৌর কর্মের আয়ে খেয়ে না খেয়ে দিন কাটছে। এভাবেই ক্রমশ জীবন এগিয়ে চলেছে তার চিতা শালার দিকে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন