1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
April 25, 2024, 7:16 pm

কাঁঠালিয়া ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে কর্তব্য অবহেলায় নবজাতক শিশু মৃত্যুর অভিযোগ

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Friday, November 26, 2021
  • 334 বার দেখা হয়েছে

মাধবদী থেকে সংবাদদাতা: নরসিংদী সদর উপজেলার কাঁঠালিয়া ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে দায়িত্বে অবহেলা ও ভূল চিকিৎসার কারণে এক নবজাতক শিশুর মৃত্যুর অভিযোগ উঠেছে স্বাস্থ্য কেন্দ্রের পরিবার কল্যাণ পরিদর্শিকা ফৌজিয়া সুলতানার বিরুদ্ধে।
খোঁজ নিয়ে জানা যায়, কাঁঠালিয়া ইউনিয়নের খড়িয়া গ্রামের জয়দেব এর স্ত্রী, দুই সন্তানের জননী বিউটি রানী ভৌমিক গত ১লা অক্টোবর প্রসবজনিত লক্ষণ নিয়ে কাঠালিয়া ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে যায়। সেখানে উপস্থিত ফৌজিয়া সুলতানা বিউটির পরীক্ষা নিরিক্ষা করে বলেন বাচ্চার অবস্থা ভালো আছে। কিন্তু বিউটি বলে তার গর্ভস্থ পানি বের হচ্ছে কিন্তু কোন প্রসব ব্যাথা হচ্ছে না, তখন ফৌজিয়া খাবার ট্যাবলেট ও ইনজেকশন পুশ করে তাকে হাটাচলা করতে বলে। বেশ কিছুক্ষণ হাটাচলার পরও কোন ব্যাথা অনুভব না হওয়ায় আবারও ফৌজিয়ার কাছে গেলে সে বলে এখন বাড়ি চলে যান, গিয়ে খাওয়া দাওয়া করেন এবং বাড়ি হেঁটে যাবেন। ফৌজিয়ার কথা মত বিউটি হেঁটে বাড়ি চলে আসে। বাড়ি এসে বিউটি যখন আরো বেশি অসুস্থা অনুভব করে তখন সে বিষয়টি ফোন করে ফৌজিয়াকে জানালে তাকে আবার স্বাস্থ্য কেন্দ্রে যেতে বলে। সেখানে গেলে ফৌজিয়া ও তার সহযোগী ডেলিভারী রুমে নিয়ে গিয়ে বিউটির পেটে প্রচন্ড চাপ প্রয়োগ করে বাচ্চা প্রসবের চেষ্টা করে। একপর্যায়ে বাচ্চা প্রসব হলেও নবজাতককে জীবিত রাখা যায় নি এবং পেটে চাপের কারণে গর্ভাবস্থায় শিশুটি মারা গেছে বলে অভিযোগ করে নবজাতকের মা বিউটি রানী। এ বিষয়ে বিউটির স্বামী জয়দেব বলেন, আমার বাচ্চার অবস্থা যদি ভালো না হতো তাহলে তারা কেন অন্য হাসপাতালে নেওয়ার জন্য বলল না। বাচ্চা হওয়ার পর তারা বলে তাদের হাসপাতালে অক্সিজেন নেই। তাকে অন্য হাসপাতালে নিয়ে অক্সিজেন দিতে হবে। অন্য হাসপাতালে নিয়ে গেলে সেখানের ডাক্তার বলে বাচ্চা মারা গেছে। এই ফৌজিয়াই আমার সন্তানকে মেরে ফেলেছে ভূল চিকিৎসা করে। যে হাসপাতালে শিশুদের অক্সিজেন দেওয়ার ব্যবস্থা নেই সেখানে কেন ডেলিভারী করানো হয়। এমনকি প্রসবের পর গর্ভফুল পেটের মধ্যে রেখেই তার স্ত্রীকে বাড়ি পাঠিয়ে দেওয়া হয়। পরবর্তীতে আড়াইহাজার উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে গিয়ে গাইনী চিকিৎসককে দিয়ে গর্ভফুল বের করা হয়। এ ঘটনার সুষ্ঠ তদন্ত করে দোষীদের আইনের আওতায় আনার জোর দাবি জানিয়েছেন জয়দেব।
এ বিষয়ে কাঠালিয়া ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের পরিবার কল্যাণ পরিদর্শিকা ফৌজিয়া সুলতানার কাছে জানতে চাইলে তিনি জানান, চিকিৎসা করতে কোন অবহেলা করা হয় নি। জন্ম-মৃত্যু আল্লাহর হাতে, এখানে তাদের কিছু করার নেই। বিউটি রানী ভৌমিককে কি কি চিকিৎসা দেওয়া হয়েছিল তা জানতে চাইলে তিনি কোন রেজিস্টার দেখাতে পারেন নি, দেড় মাস আগের রেজিস্টার ফাইল উর্ধ্বতণ কর্তৃপক্ষের নির্দেশে পুড়িয়ে ফেলা হয়েছে বলে জানান তিনি।
এদিকে এ ঘটনায় এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। প্রান্তিক জনগোষ্ঠির চিকিৎসা সেবার একমাত্র ভরসাস্থল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের চিকিৎসা সেবার মান বৃদ্ধি করা ও উর্ধ্বতন কর্তৃপক্ষের নিয়মিত তদারকির দাবি জানিয়েছেন এলাকার সাধারণ মানুষ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন