1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
April 26, 2024, 2:47 am

আগামী মার্চে গৃহহীন মুক্ত ঘোষনা হতে পারে রায়পুরা উপজেলা

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Friday, February 24, 2023
  • 315 বার দেখা হয়েছে

মেহেদী হাসান রিপন
দেশের একটি পরিবার ও গৃহহীন থাকবে না। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এ স্বপ্নের বাস্তবায়ন করে যাচ্ছেন বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রীর শেখ হাসিনা। এরই জের ধরে নরসিংদীর রায়পুরায় নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন উপজেলা প্রশাসনসহ সংশ্লিস্ট দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীগণ। আগামী ২৬ মার্চে এ উপজেলা গৃহহীণ মুক্ত ঘোষণা হতে পারে বলে সূত্র জানায়।
উল্লেখ্য, এ উপজেলায় রয়েছে ২৪ ইউনিয়ন ও একটি পৌরসভা। প্রায় ৮ লাখ লোকের বসবাস এ উপজেলায়। আশ্রয়ণ প্রকল্পের অধীন এ উপজেলা ইতিমধ্যে ১ শত ২ দুইটি ছিন্নমূল পরিবারকে দুই শতাংশ জমি দুই কক্ষ বিশিষ্ট ঘর নির্মাণ কাজ শেষ করে ঘরের চাবি ও দলিল উপকারভোগীদের হাতে হস্তান্তর করেছেন উপজেলা প্রশাসন। এ সকল পরিবারগুলো এখন ওই সকল ঘরে বসবাস করে নিজেদের স্বাবলম্বী করছেন। এদিকে এ উপজেলায় আশ্রয়ন প্রকল্পের অধীনে ৪র্থ পর্যায়ে ৭৫টি ঘরের কাজ নির্মাণাধীন রয়েছে। ঘরগুলোর নির্মাণ কাজ শেষে আগামী মার্চে হয়তোবা উপকারভোগীদের হাতে ঘরের চাবি ও দলিল হস্তান্তর করা হতে পারে। এগুলো নির্মাণে কঠোর ভাবে এর মান নিয়ন্ত্রণ করে যাচ্ছেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার প্রকৌশলী মো: বোরহান উদ্দিন ও রায়পুরা ভূমি সহকারী মো: শরীফ উদ্দিন। উপজেলার ৩টি ইউনিয়নে ৭৫ টি ঘর নির্মাণ করা হচ্ছে। গত ৬ ফেব্রুয়ারী সোমবার বিকেলে এগুলো নির্মাণ কাজের অগ্রগতি পরিদর্শন করে গেছেন নরসিংদী জেলা প্রশাসক ও জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট আবু নইম মোহাম্মদ মারুফ খান। সাথে ছিলেন জেলা ও উপজেলার উচ্চপদস্থ কর্মকর্তাগণ। পরিদর্শন শেষে তিনি কাজের মান ঠিক রেখে দ্রুত কাজ শেষ করার তাগিদ দেন সংশ্লিষ্টদের। এ উপজেলার আশ্রয়ন প্রকল্পের নির্মানাধীন ৭৫টি ঘরের কাজ শেষ করে ঘরের চাবি এবং দলিল উপকার ভোগীদের হাতে আনুষ্ঠানিক ভাবে বুঝিয়ে দেয়া হবে। এর সাথে সাথে এ উপজেলাকে গৃহহীন মুক্ত ঘোষনা করা হতে পারে।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মো: আজগর হোসেন বলেন, আগামী মার্চে এ উপজেলার আশ্রয়ণ প্রকল্পের অধীন ৭৫টি ঘরের নির্মাণ কাজ শেষ হওয়ার কথা রয়েছে। এ নির্মাণ কাজ শেষে ঘরের চাবি ও দলিল আনুষ্ঠানিক ভাবে উপকারভোগীদের হাতে বুঝিয়ে দেয়া হবে। উপকারভোগীরা এ চাবি ও দলিল পেয়ে তাদের বরাদ্ধকৃত ঘরে বসবাস করে তাদের জীবন যাত্রার মানা উন্নতি করবে। তবেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের বাস্তবায়ন হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন