1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
April 26, 2024, 11:24 am

সাবেক মেয়র কামরুজ্জামানের উদ্যোগে বঙ্গবন্ধুর তেজোদীপ্ত তর্জনী দৃষ্টিদন্দন ভাস্কর্যটি নির্মাণ অন্যরকম দৃষ্টান্ত স্থাপন করেছে

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Tuesday, March 7, 2023
  • 222 বার দেখা হয়েছে

ডেস্ক রিপোর্ট:
নরসিংদীতে ভাস্কর্য নির্মাণের উদ্যোক্তা নরসিংদী পৌরসভার সাবেক মেয়র, নরসিংদী জেলা আওয়ামী লীগের সি: যুগ্ম সাধারন সম্পাদক ও শহর আওয়ামী লীগের সভাপতি করোনাযোদ্ধা আলহাজ¦ কামরুজ্জামান কামরুলের উদ্যোগে বঙ্গবন্ধুর সম্মানে তেজোদীপ্ত তর্জনী দৃষ্টিদন্দন ভাস্কর্যটি নির্মাণ অন্যরকম দৃষ্টান্ত স্থাপন করেছে নরসিংদীতে।


জানা গেছে, ঢাকা-সিলেট মহাসড়কের নরসিংদীর সাহেপ্রতাপ মোড়ে স্থাপন করা হয়েছে যা দেশের ইতিহাসে প্রথম ও একমাত্র ‘তর্জনী’ ভাস্কর্য’। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এই ম্যুরালটির দিকে তাকালেই ভেসে উঠবে ৭১’র ৭ই মার্চ। সেই সাথে ভেসে ওঠে একটি রাষ্ট্র ও জাতির রক্তাক্ত ইতিহাস। ভাস্কর্য নির্মাণের উদ্যোক্তা নরসিংদী-১ আসনের নৌকা প্রতীক এর দলীয় মনোনয়ন প্রত্যাশী, নরসিংদী পৌরসভার সাবেক মেয়র, নরসিংদী জেলা আওয়ামী লীগের সি: যুগ্ম সাধারন সম্পাদক ও শহর আওয়ামী লীগের সভাপতি করোনাযোদ্ধা আলহাজ¦ কামরুজ্জামান কামরুল এর প্রচেষ্টায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সম্মানে তেজোদীপ্ত তর্জনীর ভাস্কর্যটি ৭ মার্চ এর ঐতিহাসিক দিনটি স্বরণীয় করে রাখতে এ উদ্যোগ গ্রহন করে সারা দেশের মধ্যে অন্যরকম দৃষ্টান্ত স্থাপন করে ব্যাপক সুনাম অর্জন করেছেন। তেজোদীপ্ত তর্জনীর ভাস্কর্যটি নির্মাণ করায় দেশ-বিদেশে মানুষের কাছে গ্রহনযোগ্যতা অর্জন করে ব্যাপক আলোড়ন সৃষ্টি হচ্ছে। বঙ্গবন্ধুর ঐতিহাসিক তর্জনীর ভাস্কর্যটি নির্মাণ করে জাতির জনক বঙ্গবন্ধুকে অন্য রকমভাবে সম্মান দেওয়ায় সৎ সাহসি মেধাবী সাবেক মেয়র আলহাজ¦ কামরুজ্জামান কামরুলকে মানুষ যুগযুগ মনে রাখবে। ৪১ ফুট উঁচু ভাস্কর্যটি বিশ্বের ‘হস্ত’ ভাস্কর্য়ের মধ্যে উচ্চতার দিক থেকে তিনটির একটি। মুজিববর্ষ উপলক্ষ্যে ঢাকা-সিলেট মহাসড়কের ওপর নরসিংদী শহরের প্রবেশ মুখে সাহেপ্রতাপ মোড়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের তেজোদীপ্ত তর্জনী নিয়ে নির্মিত ভাস্কর্যটি উন্মোচন করা হয়। জেলা আওয়ামী লীগের সদস্য ভাস্কর অলি মাহমুদ বলেন, এই তর্জনীর নিচে দাঁড়িয়ে গভীরভাবে উপলব্ধি করলে স্বীয় জাতি, ঐতিহ্য আর গৌরবময় সংগ্রামের প্রতিচ্ছবি নিজেদের মাঝে ভাসতে বাধ্য। ভাস্কর্যটির বেদীর চারপাশে থাকবে ভাষা আন্দোলন থেকে শুরু করে ছয় দফার দাবি, উনসত্তরের গণঅভ্যুত্থ্যান, মহান স্বাধীনতা যুদ্ধের ঐতিহাসিক মুহূর্তগুলো টেরাকোটার মাধ্যমে প্রকাশ পেয়েছে। নানা ধরনের অত্যাধুনিক অপটিক্যাল ফাইবার, হোয়াইট সিমেন্ট, পাথরসহ নানা দ্রব্যাদি দিয়ে নির্মিত করা হচ্ছে ভাস্কর্যটি। লাইটিং, টাইলস, মার্বেল পাথরের বেদীর ওপরে আছে বঙ্গবন্ধুর সেই ঐতিহাসিক তর্জনীটি। এমন তর্জনী ভাস্কর্য এই পর্যন্ত বাংলাদেশের কোথাও দৃশ্যমান হয়নি, ইতিমধ্যে মূল ভাস্কর্যটির কাজ শেষ হয়ে গিয়েছে। মূল বেদীর চারপাশে নান্দনিক ফোয়ারা নির্মাণ করা হয়েছে। এছাড়াও দ্রুত গতিতে ল্যান্ডস্কেপের কাজ হয়েছে।
এ বিষয়ে ভাস্কর্য নির্মাণের উদ্যোক্তা আলহাজ¦ কামরুজ্জামান কামরুল বলেন, বাঙালির প্রতি বঙ্গবন্ধুর ছিল অবিচল আস্থা, অগাধ বিশ্বাস আর ভালোবাসা। এ জন্যই তিনি শোষণ, বঞ্চনা ও পরাধীনতার শিকল ভেঙে মুক্তির স্বাদ এনে দিতে পেরেছেন। অঙ্গুলির ইশারায় পুরো জাতিকে এক করে বজ্রকণ্ঠের ঘোষণায় ছিনিয়ে এনেছিলেন স্বাধীনতা। এরপর শুরু করলেন তার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণ। তার দৃঢ় নেতৃত্ব ও সাহসী পদক্ষেপে অতি অল্প সময়ে যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ মাথা উঁচু করে দাঁড়াতে শুরু করেছিল। জাতির পিতার আদর্শ, স্বপ্ন, দর্শন ও কর্মচিন্তা আমাদের চলার পথের পাথেয়। বঙ্গবন্ধুর স্বপ্নই সুখী-সমৃদ্ধ বাংলাদেশের প্রতিচ্ছবি। জাতির পিতার সেই তর্জনী আজো আমাদের শক্তি জোগায়, সাহস জোগায়। নতুন প্রজন্মের কাছে স্বাধীনতার সঠিক ইতিহাস তুলে ধরার প্রয়াসেই নরসিংদী পৌরসভা থেকে ভাস্কর্যটি নির্মাণের উদ্যোগ নিয়েছিলাম। আশা করি বাঙালি জাতির জন্য এ শিল্পকর্মটি একটি মাইলফলক হিসেবে কাজ করবে। বঙ্গবন্ধুর ঐতিহাসিক তর্জনীর ভাস্কর্যটি নির্মাণ করে জাতির জনক বঙ্গবন্ধুকে অন্য রকমভাবে সম্মান দেওয়ায় আলহাজ¦ কামরুজ্জামান কামরুলকে মানুষ যুগযুগ মনে রাখবে। নরসিংদী পৌরসভা মেয়র ও শহর আওয়ামী লীগ সাধারন সম্পাদক আলহাজ¦ আমজাদ হোসেন বাচ্চু বলেন, আলহাজ¦ কামরুজ্জামান কামরুল এর উদ্যোগে ঢাকা-সিলেট মহাসড়কে নরসিংদী শহরের প্রবেশ মুখে সাহেপ্রতাপ মোড় গোলচত্তরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের তেজোদীপ্ত তর্জনী দৃষ্টদন্দন ভাস্কর্যটি নির্মাণ করায় নরসিংদী পৌরসভা ও শহর আওয়ামী লীগের পক্ষ থেকে সাবেক মেয়র আলহাজ¦ কামরুজ্জামান কামরুলকে আন্তরিক প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছি। বঙ্গবন্ধুর সম্মানে তেজোদীপ্ত তর্জনী দৃষ্টিদন্দন ভাস্কর্যটি নির্মাণ করার জন্য নরসিংদীবাসী অনেক গর্ববোধ করছি। তেজোদীপ্ত তর্জনী দৃষ্টিদন্দন ভাস্কর্যটি দেশবাসীর কাছে নরসিংদী জেলা আরো সম্মানিত হয়েছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন