1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
সর্বশেষ সংবাদ
বেলাবতে ১৮ কেজি গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেপ্তার প্রার্থীদের সাথে আচরণবিধি প্রতিপালন বিষয়ক মতবিনিময় সভা এপেক্স ক্লাব অব টিউলিপ এর উদ্যোগে শ্রমজীবী মানুষের মাঝে গামছা ও ওরস্যালাইন বিতরণ মহান মে দিবস মহান মে দিবস ২০২৪ উপলক্ষ্যে বর্ণাঢ্য ‌র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত জেলা গোয়েন্দা শাখা (ডিবি) নরসিংদীর অফিসার ও ফোর্সদের সাথে মতবিনিময় সভা তীব্র তাপদাহে মনোহরদীতে স্কাউটসের উদ্যোগে শরবত ও স্যালাইন বিতরণ নরসিংদী পল্লী বিদ্যুৎ সমিতি-১ আয়োজনে অংশিজনের সাথে মত বিনিময় শুধু সার্টিফিকেট অর্জন করলেই হবে না: মনোহরদীতে শিল্পমন্ত্রী নরসিংদীতে ডাকাতির প্রস্তুতিকালে বিদেশী পিস্তল ও দেশিয় অস্ত্রসহ ৩ জন গ্রেপ্তার

ইউনূস সেন্টারের পরিকল্পিত মিথ্যাচার থামছে না

অধ্যাপক খায়ের মাহমুদ
  • পোস্টের সময় Monday, April 1, 2024
  • 59 বার দেখা হয়েছে

ইউনূস সেন্টারের অফিসিয়াল ওয়েব পেজে ড. মুহাম্মদ ইউনূসকে ইউনেস্কো ‘ট্রি অব পিস’ পুরস্কার প্রদান করা হয়েছে বলে যে তথ্য প্রচার করা হয়েছে তা ঠিক নয়। এটি প্রতারণামূলক পরিকল্পিত মিথ্যাচার প্রমাণ হওয়ার পরেও এ নিয়ে ইউনূস সেন্টারের মিথ্যাচার চলছেই। বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশন (বিএনসিইউ) এই বিষয় নিয়ে প্রকাশিত খবরের ব্যাপারে তাদের ব্যাখ্যা প্রদান করেছে। জাতীয় কমিশন বলছে, প্রকাশিত খবরটি একেবারে সত্য নয়, কারণ ইউনেস্কো ঢাকা অফিস জানিয়েছে, প্যারিসের ইউনেস্কো সদর দপ্তর বিষয়টি জানে না।

 

শিক্ষামন্ত্রী নিজে তথ্য উপাত্ত নিয়ে কথা বলে বিষয়টি নিশ্চিত করার পরে ড. ইউনূসের আইনজীবীও স্বীকার করে নেন যে, পুরস্কার নিয়ে তাদের ভুল ভ্রান্তি হয়ে থাকতে পারে। দেশের একজন সচেতন নাগরিক হিসেবে আমি ইউনূস সেন্টার থেকে ক্ষমা চেয়ে বিবৃতি আশা করেছিলাম, কিন্তু হলো উল্টো। ইউনূস সেন্টার ক্ষমা তো চায়নি উল্টো ফটোশপ করা এক ইমেইল নিয়ে ইউনূসের পুরস্কার পাওয়ার পক্ষে আবার সাফাই গেয়েছে। ইউনূস সেন্টারের নতুন বিবৃতি অনেকটা শাক দিয়ে মাছ ঢাকার মতন। ছয় লাইনের ছোট্ট ওই বিবৃতি অসঙ্গতিপূর্ণ এবং অসত্য।

 

আমাদের মনে রাখা দরকার, তারা প্রমাণ হিসেবে যে ইমেইলটির স্ক্রিনশট সংযুক্ত করেছে সেটা ড. ইউনুসকে পাঠিয়েছেন মধ্য এশিয়ার দেশ আজারবাইজানের এনজিও নিজামি গনজভি ইন্টারন্যাশনাল সেন্টারের মহাসচিব রওশন মুরাদভে। খুব স্বাভাবিক ভাবেই আপনার মনে প্রশ্ন আশা উচিত নয় কি, যে জাতিসংঘের একটি সফল বিশেষায়িত প্রতিষ্ঠান ইউনেস্কো, যারা পুরো পৃথিবী ব্যাপী সাফল্যের সাথে কাজ করছে তাদের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটা পুরস্কার প্রদানের ইমেইল তারা কেউ করলো না কেন ? কেন মধ্যে এশিয়ার একটি দেশের এনজিও সেই ইমেইল করবে ?

 

দ্বিতীয়ত আপনি যদি রওশনের ইমেইলটি পড়েন, দেখবেন তিনি লিখেছেন ড. ইউনূস যেন ১৩ থেকে ১৭ তারিখ আয়োজিত প্রোগ্রামের শেষ সময় পর্যন্ত অর্থাৎ ১৭ তারিখ ডিনার পর্যন্ত থাকেন। ওই সময় তিনি চাইলে ডিনারের সময় বক্তৃতা দিতে পারবেন।বলা হয়েছিল, ওই সময় ইউনেস্কোর ট্রি অফ পিস্ ভাস্কর্যটি তাকে দেয়া হতে পারে। এই বিষয়টি থেকে এতটুকু পরিষ্কার যে, ড. ইউনুসকে তারা বক্তৃতা দিতে অনুরোধ করেনি বরং বলেছেন তিনি চাইলে ডিনারের সময় কথা বলতে পারেন। খুব স্বাভাবিক ভাবেই আমার মনে হচ্ছে ড.ইউনূসের পক্ষ থেকে কথা বলতে দেয়ার অনুরোধ করা হয়েছিল।

 

ইউনুস সেন্টারে প্রকাশিত ইমেইল সত্য ধরলেও এটা পরিষ্কার ড.ইউনূস ১৭ তারিখ পর্যন্ত ওই সম্মেলনে থাকতে চাননি। তাকে বক্তৃতা ও ইউনেস্কো ট্রি অফ পিসের ভাস্কর্যটি দেয়ার টোপ দেয়ার পর তিনি থেকেছেন। এবং পুরো বিষয়টি অত্যন্ত সুচতুর ভাবে ইউনূস সেন্টার বাংলাদেশে প্রচার করেছে। ইউনূস সেন্টারের উচিত ছিল পুরো ইমেইল যোগাযোগ প্রকাশ করা, তারা তা না করে একটা ছোট ইমেইল যেটা অনেকাংশ আবার অস্পষ্ট করে দেয়। সেটা প্রকাশ করে নতুন করে ড.ইউনূসের পুরস্কার পাওয়ার পক্ষে সাফাই গেছেন । দ্বিতীয়বার একই মিথ্যাচারের। জন্যে এদেরকে অনতিবিলম্বে আইনের আওতায় আনা উচিত ।

 

রওশনের ইমেইল থেকে এটা পরিষ্কার ড.ইউনুস কে ইউনেস্কোর কোনো পুরস্কার দেয়া হচ্ছে না বা হয়নি। ইউনেস্কোর বিখ্যাত পুরস্কার ট্রি অফ পিসের যে ভাস্কর্যটি দেয়া হয় তার একটি কপি, তাকে উপহার হিসেবে দেয়ার কথা জানানো হয়েছে । তাঁদের কথা অনুযায়ী ড. ইউনূসকে ‘ট্রি অব পিস’ নামে একটি ভাস্কর্য স্মারক দেন ইসরাইলি ভাস্কর্য শিল্পী মিজ হেদভা সের। যেহেতু ইউনেস্কোর ওই পুরস্কারের ভাস্কর্যটি ডিজাইনার তিনি এবং তিনি নিজেই ড. ইউনূসের হাতে তুলে দিয়েছেন তাই এটাকে ইউনেস্কো পুরস্কার বলে ইউনূস সেন্টার প্রচার করছে। ইন্টারনেটের এই যুগে এধরণের আষাঢ়ে গল্প যে বানানো যায় না সেটা তারা বেমালুম ভুলে গেছেন।

 

মিজ হেদভা নিজে বিষয়টি নিশ্চিত করেছেন যে ড. মুহাম্মদ ইউনূসকে ‘ট্রি অব পিস’ প্রদানে ইউনেস্কোর কোনও সম্পৃক্ততা ছিল না। নিজামী গনজবী ইন্টারন্যাশনাল সেন্টারের আমন্ত্রণে তিনি ড. ইউনূসকে এটি দেন। মিস হেদভা সের ইউনেস্কোর সাংস্কৃতিক কূটনীতি বিষয়ক গুডউইল অ্যাম্বাসেডর, কিন্তু ইউনেস্কোর কোনও প্রাতিষ্ঠানিক প্রতিনিধি নন এবং ইউনেস্কোর কোনও পুরস্কার/সম্মাননা দেওয়ার এখতিয়ার রাখেন না।

 

ইউনেস্কো দেশে বিদেশে অনেক গুণী শিল্পী,খেলোয়াড় ও বিশেষ ব্যক্তিদের তাদের গুডউইল এম্বাসেডর বানান এর মানে এই না যে, তারা ইউনেস্কোর অফিসিয়াল কোনো অ্যাওয়ার্ড বা স্বীকৃতি দিতে পারেন। একজন ভাস্কর তার ভাস্কর্যের কপি যে কাউকে দিতে পারে তার মানে সেটা আন্তর্জাতিক প্রতিষ্ঠানের পুরস্কার হয়ে যায় না। ইউনুস সেন্টার যে এই বিষয়গুলো জানে না তা আমার মনে হয় না । বরং যুগ যুগ ধরে বিভিন্ন মিথ্যে তথ্য ও আষাঢ়ে গল্প বানিয়ে পার পেয়ে যাওয়ায় আজ তাদের এই ঔদ্ধত্য।

 

এখন সময় এসেছে সরকারের এই বিষয়গুলোতে কঠোর হওয়ার। অর্থনীতির অধ্যাপক ডক্টর ইউনূসের শান্তিতে নোবেল জয়ে পৃথিবীব্যাপী তার বিশাল সুখ্যাতি এবং প্রভাব আঁচ করতে না পারার কোনো কারণ নেই। বিশেষ করে সাবেক মার্কিন ফার্স্ট লেডি ও পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন যখন সকল প্রটোকল ভেঙে একটি দেশের প্রধানমন্ত্রীকে ফোন করে আদালতের কার্যক্রমে হস্তক্ষেপ চান তখন সেটি আরও স্পষ্ট হয়। তবে ইউনূস সাহেবর আইনের শাসনের প্রতি অনীহা ও বিদেশি হস্তক্ষেপে পার পেয়ে যাওয়ার মতো অবস্থা তৈরিতে রাষ্ট্রের উদাসীনতা ছিল বিগত সময়ে। সে কারণেই ইউনুস সেন্টারের মতো প্রতিষ্ঠানগুলো অসত্য ও মিথ্যা তথ্য দিয়ে মানুষকে আজীবন বোকা বানিয়ে রাখতে চাচ্ছে।

 

লেখক: অধ্যাপক, জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন