1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
April 26, 2024, 7:12 am

মনোহরদীতে পানি বন্দী আশ্রয়ন প্রকল্পের বাসিন্দারা পরিদর্শন করে ব্যবস্থা নিলেন জেলা প্রশাসক

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Friday, September 3, 2021
  • 353 বার দেখা হয়েছে

মনোহরদী প্রতিনিধি: নরসিংদীর মনোহরদীতে আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দারা পানি বন্দি হয়ে পড়েছে। গত কয়েকদিন ধরে বৃষ্টির কারণে এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এতে চরম দুর্ভোগ পোহাচ্ছেন আশ্রয়ণ প্রকল্পের এসব বাসিন্দারা। উপজেলার বড়চাপা ইউনিয়নের চর তারাকান্দী আশ্রয়ন প্রকল্পে এমন চিত্র দেখা গেছে।
স্থায়ীভাবে পাকা ঘর এবং জমি পেয়ে হতদরিদ্রদের সবাই অত্যন্ত খুশি হয়ে নতুন জীবন শুরু করেছিলেন। প্রকল্পের মধ্যে পানি উঠে পড়ায় পোকা-মাকড় ও সাপের ভয়ে দিনপার করছেন বাসিন্দারা। অসহায় লোকগুলো ঘর উপহার পেয়েও ঠিকমতো বসবাস করতে পারছেন না।
এমন সংবাদ পেয়ে আশ্রয়ন প্রকল্প পরিদর্শন করেছেন নরসিংদী জেলা প্রশাসক আবু নইম মোহাম্মদ মারুফ খান। বৃহস্পতিবার সকালে বড়চাপা ইউনিয়নের চর তারাকান্দী আশ্রয়ন প্রকল্প এলাকা পরিদর্শন করেন তিনি। পরিদর্শনকালে সঙ্গে ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ইবনুল হাসান, উপজেলা নির্বাহী কর্মকর্তা এ এস এম কাসেম, সহকারী কমিশনার (ভূমি) মো. জাকির হোসেন, উপজেলা প্রকৌশলী আব্দুস সাকের, বড়চাপা ইউপি চেয়ারম্যান এম সুলতান উদ্দিন প্রমুখ।
এসময় জেলা প্রশাসক আশ্রয়ন প্রকল্পের জায়গা উঁচু করার জন্য তাৎক্ষনিক মাটি ভরাটের ব্যবস্থা করেন। তাছাড়া পানি নিষ্কাশনের জন্য চলমান ড্রেনের নির্মাণ কাজ দ্রæত সম্পন্ন করারও নির্দেশ দেন জেলা প্রশাসক। পরিদর্শনকালে জেলা প্রশাসক উপকারভোগীদের মাঝে মানবিক সহায়তা হিসেবে খাদ্য সামগ্রী বিতরণ করেন।
জানা যায়, মুজিব শতবর্ষ উপলক্ষে জমি নেই, ঘর নেই প্রকল্পের আওতায় প্রধানমন্ত্রীর উপহার হিসেবে চলতি বছরে বড়চাপা ইউনিয়নে সরকারি খাস জমিতে ৬টি পরিবারে জন্য ‘স্বপ্ন নীড়’ নির্মাণ করা হয়েছে। আর প্রধানমন্ত্রীর উপহারের ঘরগুলো ছিন্নমূল উপকার ভোগীদের কাছে হস্তান্তর করা হয়।
সরেজমিনে গিয়ে দেখা যায়, রাস্তার পাশে আশ্রয়ণ প্রকল্পের ঘরগুলো নির্মাণ করা হয়েছে। পাকা দেয়াল ও মেঝে আর ওপরে টিনের চাল। প্রতিটি ঘরের সামনেই আছে ফাঁকা বারান্দা আর পেছনে শৌচাগার ও রান্নার জায়গা। কিন্তু বৃষ্টির পানি চারপাশে জমে ঘরগুলোর মধ্যেও প্রবেশ করেছে। শৌচাগারের ভিতরেও বৃষ্টির পানি ঢুকে গেছে।
বাসিন্দাদের অভিযোগ, বর্ষাকালে আশপাশের জমিতে পানি জমি যাওয়ায় সেই পানি ঢুকে পড়েছে আশ্রয়ন প্রকল্পে। ঘরগুলো নির্মাণের আগে জমি উচু করে নিলে জলাবদ্ধতার এই সমস্যা দেখা দিত না।
আশ্রয়ন প্রকল্পের বাসিন্দা স্বর্ণা বেগম বলেন, গার্মেন্টস কারখানায় কাজ করতাম কিন্তু অসুস্থ হয়ে পড়ায় চাকরী ছেড়ে দিয়েছি। ভিটেমাটি না থাকায় মা এবং দুই ছেলে নিয়ে আশ্রয়ন প্রকল্পের নতুন ঘরে উঠেছিলাম। কয়েকদিনের টানা বৃষ্টির কারণে পানি বন্দী হয়ে পরিবার নিয় খুবই কষ্টে আছি। পানি জমে থাকায় রয়েছে সাপ-বিচ্ছুর আতঙ্ক। মশার উপদ্রবও অনেক। তাছাড়া উঁচু জায়গায় চুলা তৈরী করে সেখানে চলছে রান্নার কাজ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন