1. [email protected] : admi2017 :
  2. [email protected] : news post : news post
  3. [email protected] : taifur nur : taifur nur
April 23, 2024, 6:17 am

রায়পুরার সাবেক এমপি আফতাব উদ্দিন ভূঁইয়ার ২৬তম মৃত্যুবার্ষিকী পালিত

প্রতিবেদকের নাম
  • পোস্টের সময় Thursday, October 7, 2021
  • 251 বার দেখা হয়েছে

 

হলধর দাস: বুধবার (৬ অক্টোবর) রায়পুরার সাবেক এমপি, বীর মুক্তিযোদ্ধা ও ভাষাসৈনিক আফতাব উদ্দিন ভূইয়ার ২৬তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। বুধবার দুপুরে রামনগর (বীর শ্রেষ্ঠ মতিউর নগর) নিজ গ্রামের বাড়িতে এবং বিকেলে উপজেলা আওয়ামীলীগের কার্যালয়ে আলোচনা সভা মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। তিনি ১৯২২ ইং সালের ১ জানুয়ারী রায়পুরার রামনগর (বীর শ্রেষ্ঠ মতিউর নগর) গ্রামের সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার কাজে রাজনৈতিক কর্মকান্ড নিষ্ঠার সাথে পালন করেন।
তিনি আওয়ামী লীগের একনিষ্ঠ নেতা ও রাজনৈতিক ব্যক্তিত্ব, ভাষাসৈনিক, বাংলাদেশের সংবিধান প্রনয়ণ কমিটির অন্যতম সদস্য ছিলেন। বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর স্বাধীনতা যুদ্ধের অন্যতম সংগঠক এবং আইনজীবীও ছিলেন। ৬ দফা আন্দোলন, ভাষা আন্দোলন ও বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণসহ তৎকালীন সকল রাজনৈতিক কর্মকা-ে তিনি সক্রিয় ভূমিকা রাখেন। ১৯৭৩ সালের প্রথম জাতীয় সংসদ নির্বাচনে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে তৎকালীন ঢাকা-২৪ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সামাজিক কাজে সম্পৃক্ত ছিলেন।
তিনি ১৯৭১ সালে মুজিবনগরে ব্রহ্মপুত্র ইয়ুথ ক্যাম্পের ক্যাম্প প্রধান ছিলেন। ১৯৭২ সালে গণপরিষদ সদস্য হিসাবে বাংলাদেশ সংবিধান রচয়িতা কমিটির সদস্য ছিলেন। ১৯৭৩ সালে তিনি নরসিংদীর রায়পুরা থানা থেকে জাতীয় সংসদ সদস্য (এম.পি) নির্বাচিত হন। ১৯৭৫ সালে বঙ্গবন্ধু সরকার তাকে নরসিংদী জেলার গভর্ণর নিয়োগ করেন। ১৯৭৭ সালে বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় কার্যকরী পরিষদের সদস্য নির্বাচিত হন। ১৯৮০ সালে বাংলাদেশ আওয়ামীলীগের জাতীয় কমিটির সদস্য নির্বাচিত হন। তিনি ১৯৯৫ সালে ৬ অক্টোবর ইন্তেকাল করেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন